ঘরে বসে খেলুন মজাদার কিছু ইনডোর গেমস

খুব দুঃসময়ের মধ্য দিয়ে আমরা পার করছি এক একটি দিন। বলতে গেলে সবকিছুই প্রায় স্তব্ধ হয়ে আছে। দিন যত যাচ্ছে, পরিস্থিতি তত খারাপের দিকে যাচ্ছে। পৃথিবীর সব নামকরা শহর আজ লকডাউন। লকডাউনের এই দিনগুলোতে ঘরে আটকে আছি আমরা সবাই। কর্মব্যস্ততাকে ভুলে চিরচেনা শহর ঢাকাও যেন অলস হয়ে গেছে। ব্যস্ততা নেই এখন আমাদের অনেকেরই। ঘরে বসে সময় কাটাতে কাটাতে সবাই এখন অনেকটা একঘেয়ে হয়ে যাচ্ছি।

বর্তমান সময়ে ব্যাস্ততার কারণে পরিবারের সাথে খুব বেশি সময় কাটানো হয়ে ওঠে না। পরিবারকে নিয়ে এসময়ে বাইরে বের হতে না পারলেও, চার দেয়ালের মধ্য থেকেও নানা উপায়ে ভালো সময় কাটানো যায়। এ সময়ে পরিবারের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা জরুরী। এমন অবস্থায় ঘরে বসে পরিবারের সঙ্গেই কাটিয়ে নেওয়া যেতে পারে একটা সুন্দর সময়। আর তা স্মার্টফোনের পর্দায় না, ঘরোয়া কিছু খেলাধুলার মাধ্যমে। এতে সময় যেমন কাটবে আনন্দে, তেমনই পরিবারের সদস্যদের মধ্যে বন্ধনটাও হবে জোরালো।

আজকে আমরা কথা বলব কিছু ইনডোর গেমস নিয়ে যা আপনি পরিবারের সাথে বসেই খেলতে পারেন-

লুডুঃ

ইনডোর গেমসের মধ্যে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খেলা হচ্ছে লুডু। সকল শ্রেণির মানুষের কাছেই লুডু খেলার একটি বিশেষ গ্রহণযোগ্যতা রয়েছে। ছোট থেকে বড়, পরিবারের সবাই মিলে এই খেলাটি খেলা যায়।

লুডু খেলা জনপ্রিয় হবার আরেকটি কারণ হচ্ছে এর সহজলভ্যতা। যেকোনো দোকানে এমনকি মুদি দোকানেও লুডু কিনতে পাওয়া যায়। এই খেলাটি বাচ্চাদের কাছে অনেক জনপ্রিয় কারণ এই খেলায় গুটি দিয়ে গুটি কাঁটা যায়। আর এই কাটাকাটি বাচ্চাদের বিশেষ আনন্দ দেয়।

লুডু বিভিন্ন প্রকারের হলেও ঘর লুডু এবং সাপ লুডু আমাদের দেশে বেশি জনপ্রিয়।

দাবাঃ

দাবা একটি জনপ্রিয় খেলা যেটি সাদাকালো ঘর করা একটি বোর্ডের উপরে রেখে খেলা হয়। সাধারণত দুজনে মিলে এই খেলাটি খেলতে হয়। খেলাটি মোটামুটিভাবে প্রতিপক্ষের সাথে এক প্রকারের যুদ্ধ করা। অর্থাৎ প্রতিপক্ষের গুটিগুলোকে কৌশলে মেরে ফেলে রাজাকে আক্রমণ করা। এটি অনেক বুদ্ধিদীপ্ত একটি খেলা। বাচ্চারা এই খেলাটি খেললে বিভিন্ন ধরনের কৌশলের আয়ত্ত করতে শেখে, নিজেকে বাঁচানোর পদ্ধতি শেখে। ফলে তাদের বুদ্ধি বাড়ে।

মনোপলি:

মনোপলি খেলাটিও এক প্রকারের বুদ্ধির খেলা যেখানে প্রতিপক্ষ সর্বোচ্চ ৩ জন থাকে। তাদের সাথে জীবনের পথ অতিক্রম করতে হয়। জীবনে চলার পথে নিজের টাকার হিসেব রাখতে হয়। আবার সঞ্চিত টাকা দিয়ে বাড়ি, হোটেল বা ব্যাংক চেক কেনার একটি বিষয় থাকে। যে যত বেশি বাড়ি হোটেল আর জায়গা কিনবে সে তত বেশি জয়ী ব্যক্তিতে পরিণত হবে। খেলাটিতে আবার জীবনের নেতিবাচক দিকও রয়েছে। অর্থাৎ জীবনে চলার পথে যাদের ভাগ্য খারাপ তারা জেলসহ বিভিন্ন ধরনের খারাপ অবস্থানেও যেতে পারে।

ওয়ার্ড বিল্ডিং বা শব্দ তৈরির খেলা :

এই খেলাটি খাতা কলম নিয়ে খেলতে হয়। খাতায় কয়েকটি ছক কেটে কে কত বেশি অক্ষরের অর্থপূর্ণ শব্দ তৈরি করতে পারে এমন একটি খেলা। শব্দ তৈরির উপরে নম্বর পাওয়া যায় আর যার যত বেশি নম্বর সে তত বেশি জয়ী। এই খেলাটি বাচ্চাদের ভোকাবুলারি বাড়িয়ে দেয়। পাশাপাশি চিন্তার ক্ষমতা বাড়িয়ে দেয়।

 

ক্যারামঃ

ঘরোয়া খেলা বা ইনডোর গেমসের মধ্যে ক্যারাম বোর্ড অত্যন্ত জনপ্রিয়। শহর এবং গ্রামের সর্বস্তরেই এ খেলার প্রচলন রয়েছে। কেবলমাত্র ছেলে মেয়েদের মধ্যেই এই খেলার প্রচলন সীমাবদ্ধ নয়, বয়স্কদের কাছেও ক্যারাম খেলার জুড়ি নেই। সল্প খরচে এমন একটি ভালো খেলা আর নেই। আর যেহেতু এই খেলাটি খেলতে জায়গা খুব কম লাগে তাই ঘরে বসে অনায়াসেই পরিবারের সাথে ক্যারাম খেলা যায়।

এছাড়া ক্যারাম খেলতে খেলোয়াড়ের সংখ্যা প্রয়োজন হয় কম। সর্বনিম্ন ২ জন এবং সরবচ্চ ৪ জন মিলে এই খেলা টি খেলা যায়।

উনোঃ

ইনডোর গেমস কিংবা ঘরে বসে খেলার যে সমস্ত উপকরণ রয়েছে, তাদের মাঝে উনো একটি বহুল প্রচলিত ও জনপ্রিয় খেলা। কয়েকটি কার্ডের মাধ্যমে বেশ সহজেই আপনি উনো খেলতে পারবেন। এই খেলার সবচাইতে বড় সুবিধা হচ্ছে এই খেলাটি সরবচ্চ ১৫ জন মিলেও খেলা যায়। সময় কাটানোর খুব ভালো একটি মাধ্যম হচ্ছে উনো। পরিবারের সাথে খুব সহজেই এক প্যাকেট উনোর মাধ্যমে কাটাতে পারেন প্রিয় কিছু সময়।

 

এবার বাড়িতে পরিবারের সাথে কীভাবে সময় কাটাবেন, সে বিষয়ে আপনার একটি পরিষ্কার ধারণা হয়ে গেছে। এই খেলাগুলো খেলে আপনিও আপনার পরিবারের সাথে ভালো কিছু সময় কাঁটাতে পারেন।