ডেলিভারির পর ও আপনার চুল রাখুন সুন্দর !!

 

আপনার শিশুর জন্ম হলে, এস্ট্রোজেন  মাত্রাও কমতে শুরু করে এবং তখন চুল ঝরে পড়তে শুরু করে। প্রসবের পর চুল পড়া বন্ধ করার জন্য খুব বেশি কিছু করা যায় না। সাধারণত শিশুর জন্মের ৬-৮ মাস পরে চুলগুলি তাদের প্রাক-গর্ভাবস্থায় ফিরে আসে। কিন্তু আপনার চুলের গঠন অস্থায়ীভাবে বা এমনকি স্থায়ীভাবে গর্ভাবস্থার পরে পরিবর্তিত হতে পারে। এটি অতিরিক্ত তৈলাক্ত বা খুব শুষ্ক, ভাঙা হতে পারে।

প্রসবের পর  চুল পড়ার সাথে জড়িত কিছু প্রচলিত ধারণা :

স্তন্যপান করানোর ফলে চুল পড়ে কারণ মা এর পুষ্টি শিশুর কাছে চলে যায়-

যদিও এটি লজিকাল মনে হতে পারে কিন্তু বুকের দুধ খাওয়ানো এবং চুল পড়া সরাসরি যুক্ত নয়। এমনকি ফর্মুলা ফিডিং মায়েদের  ও  চুল ঝরে । সব মায়েদের খাদ্যে অতিরিক্ত প্রোটিন অন্তর্ভুক্ত করতে হবে।তাহলে মায়ের প্রোটিন ঘাটতি কম হবে।

চুল পড়া বন্ধ করতে সব সময় চুল ঢেকে রাখুন

সবসময় আপনার চুল ঢেকে রাখলে ঘাম বা চুলকানির কারণ হতে পারে। মাথা ঢেকে রাখলেই  চুল পড়া বন্ধ করা যায় না।

চুলে সবসময় তেল দিয়ে রাখুন-

চুলে সবসময় তেল রাখবেন না। মাথার ত্বকের শ্বাস নেওয়া দরকার, তেল মাথার ত্বকে একটি অতিরিক্ত স্তর তৈরি করতে পারে। মাথার ত্বককে স্বাভাবিকভাবে শ্বাস নিতে দেওয়া ভাল। এছাড়া বেশি তেল বেশি ধুলো ধরে রাখে যার ফলে ময়লাও বেশি হবে। তার চেয়ে, সারারাত চুলে তেল দিয়ে পরের দিন ধুয়ে ফেলুন।

মায়ের জন্য চুলের যত্নের কিছু পরামর্শ:

- একটি ডিমের সাদা অংশ এবং দুই টেবিল চামচ অলিভ অয়েল ভালো করে ব্লেন্ড করে হেয়ার প্যাক তৈরি করুন। এটি আপনার চুলে প্রায় ৩০ মিনিটের জন্য প্রয়োগ করুন এবং তারপরে হালকা গরম বা ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । 

-সারারাত একটি পাত্রে মেথি গুঁড়া  ভিজিয়ে রাখুন। তরল ছেঁকে নিন এবং মাথার ত্বকে ম্যাসাজ করার জন্য ব্যবহার করুন। এরপর, তোয়ালে দিয়ে আপনার মাথা চার ঘণ্টা মুড়িয়ে রাখুন। আপনার চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন এবং স্বাভাবিক নিয়মে কন্ডিশনার লাগান।

-ক্যাস্টর অয়েলের ১ ভাগ নারকেল তেল ৫ ভাগ মিশ্রিত করুন। এই মিশ্রণটি আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন। সারারাত রেখে পরের দিন ভালো করে শ্যাম্পু করে ফেলুন ।