তিরামিসু ইতালিয়ান ডেজার্ট

তিরামিসু একটি ইতালিয়ান ডেজার্ট হলেও এই ডেজার্ট এখন কম বয়সী থেকে বয়স্ক সকল বয়সী মানুষের পছন্দের একটি ডেজার্ট। আর এই ডেজার্ট কোনো রকম বেক করা ছাড়াই খুব সহজে কম সময়ে তৈরি করা যায়। তাই আজকে আমরা জানব কিভাবে খুব সহজেই ঘরেই তৈরি করা যায় মজাদার ডেজার্ট তিরামিসু। 

এই তিরামিসু তৈরি করতে আপনার প্রয়োজন হবে-

১. চিনি - এক কাপ 

২. ডিম - ৪ টি 

৩. দুধ - ২ টেবিল চামচ

৪. হুইপিং ক্রিম- ১ কাপ 

৫. ক্রিম চিজ - ১ কাপ 

৬. ভেনিলা অ্যাসেন্স - ১ চা চামচ

৭. পানি  - ১ কাপ

৮. কফি - ২ টেবিল চামচ 

৯. লেডি ফিঙ্গার বিস্কুট - ১ প্যাকেট 

প্রণালি-

প্রথমে একটি বাটিতে হুইপিং ক্রিম ১ কাপ নিয়ে বিটার দিয়ে ভালো করে বিট করে ফোম তৈরি করে নিন। তারপর এর সাথে ক্রিম চিজ মিশিয়ে নিতে হবে।

এরপর দুটি বাটিতে ৪ টি  ডিম নিয়ে নিন। এবার ডিমগুলোর সাদা এবং হলুদ অংশ আলাদা করে নিন। এরপর একটি পাতিলে পর্যাপ্ত পরিমাণ করে পানি নিয়ে গরম করতে করে নিন। গরম হয়ে এলে ডিমের হলুদ অংশের বাটিটি গরম পাতিলের উপর বসিয়ে দিন । তারপর তার মধ্যে এক কাপ চিনি এবং ২ টেবিল চামচ লিকুইড দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি ৭ থেকে ৮ মিনিট চুলায় রেখে এরপর চুলা থেকে নামিয়ে নিন। যখন দেখবেন মিশ্রণটি ক্রিমের মতো হয়ে এসেছে তখন চুলা থেকে নামিয়ে নিয়ে আরও ৫ মিনিটের মতো হুইস্ক দিয়ে ভালোকরে মিশিয়ে নিবেন। এরপর ঠান্ডা হয়ে গেলে ক্রিম চিজের মিশ্রণ, ভেনিলা অ্যাসেন্স আর কুসুমের মিশ্রণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এবার আরেকটি বাটিতে ২ কাপ গরম পানি নিয়ে ২ টেবিল চামচ কফি ভালোভাবে মিশিয়ে নিন।  এরপর যে পাত্রে বসাবেন, সেই পাত্রে প্রথমে লেডি ফিঙ্গার বিস্কুটগুলো কফির মিশ্রণে ২ সেকেন্ডের মতো ভিজিয়ে নিয়ে পাত্রে বসিয়ে দিন। এরপর এর উপর ক্রিম চিজের মিশ্রণ দিয়ে আবার এর উপর লেডি ফিঙ্গার বিস্কুটগুলো কফির মিশ্রণে মিশিয়ে লেয়ার করে দিয়ে আবার ক্রিম চিজের মিশ্রণ দিতে হবে। এইভাবে কয়েক লেয়ার করে শেষে ক্রিম চিজের উপর একটি ছাকনির সাহায্যে কোকো পাউডার ছিটিয়ে ৮-৯ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে পরিবেশন করুন অসম্ভব মজার এই ইতালিয়ান ডেজার্ট তিরামিসু।