ত্বক এবং চুলের যত্নে জাদুকরী টি ট্রি অয়েল

 

ত্বক এবং চুলের যে কোনও সমস্যার সমাধানে অপরিহার্য টি ট্রি অয়েল। বর্তমানে স্কিনকেয়ার সচেতন মানুষের কাছে টি ট্রি অয়েল বেশ জনপ্রিয়। এছাড়া এই তেলের আরেক নাম হলো মেলালুকা অয়েল। কারণ টি ট্রি অয়েল মেলালুকা অল্টারনিফোলিয়া নামক গাছের পাতা থেকে উৎপাদিত হয়। এর সাথে চা পাতার কোনো সম্পর্ক নেই। 

এই এসেনশিয়াল অয়েলে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। এইসকল উপাদনের গুণাবলীকে কাজে লাগিয়ে তৈরি হচ্ছে নানা রকমের স্কিনকেয়ার এবং হেয়ার প্রোডাক্টস। অ্যান্টি ব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল এর কার্যাকরিতার জন্য স্কিন প্রব্লেম গুলো সহজেই দূর হয়। একে জাদুকরী অয়েলও বলা হয়। কারণ যাদের ত্বকে ব্রণ রয়েছে তাদের জন্য টি ট্রি অয়েল জাদুর মতো কাজ করে এবং আস্তে আস্তে ব্রণ কমিয়ে আনে এবং দাগ হালকা করতে সাহায্য করে। মাথার ত্বকের জন্যও বেশ উপকারী এই তেল। তাই আজকে আমরা টি ট্রি অয়েল সম্পর্কে আরো বিস্তারিত জানবো। 

ত্বকের যত্নে টি ট্রি অয়েল: আমাদের অনেকেরই ত্বক শুষ্ক হয়, ত্বকে চুলকানি দেখা দেয় বা ইরিটেশন দেখা দেয়। এইসকল ত্বকের সমস্যা হলে টি ট্রি অয়েল খুব ভাল কাজ করে। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ব্রন কমাতে সাহায্য করে, ব্রণের জীবাণু ধ্বংস করে। কারণ টি ট্রি অয়েল অ্যান্টি-ব্যাক্টেরিয়াল , অ্যান্টি-ফাঙ্গাল ও ন্যাচারাল অ্যান্টি-সেপটিক হিসেবে বেশ পরিচিত। তবে এটি সরাসরি স্কিনে এপ্লাই করা যাবেনা, অন্য কোনও প্রসাধনী বা অয়েলের সাথে ভাল করে মিশিয়ে ব্যবহার করতে হবে। চাইলে ময়েশ্চারাইজারের সাথেও দুই থেকে তিন ফোটা টি ট্রি অয়েল মিশিয়ে এপ্লাই করতে পারবেন। ড্রাই, সেনসিটিভ, অয়েলি কিংবা একনিপ্রোন আপনার ত্বকের ধরন যাই হোক না কেন, টি ট্রি অয়েল প্রত্যেক ত্বকের ক্ষেত্রেই ভীষণ উপকারী।

চুলের যত্নে টি ট্রি অয়েল: ত্বকের পাশাপাশি চুলের ক্ষেত্রেও টি ট্রি অয়েল দারুন কার্যকরী। টি ট্রি অয়েল চুলের আর্দ্রতা ধরে রাখে, চুল মজবুত করে এবং চুল দ্রুত বাড়তে সাহায্য করে। পাশাপাশি চুল পড়া, উঁকুন দূর করা, খুশকি দূর করা ও মাথার ত্বকের কোনো সমস্যা থাকলে দূর করে। ভাল ফল পেতে চাইলে শ্যাম্পুর সাথে  টি ট্রি অয়েল ভালো করে মিশিয়ে মাথায় ভাল করে মালিশ করে ধুয়ে ফেলুন। এছাড়া ঘরে হেয়ার প্যাক তৈরি করলে তাতে এই তেল মিশিয়ে দিন। এভাবে ব্যবহার করলে বেশ ভাল ফল পাবেন। রুটিন অনুযায়ী ব্যবহার করলে বেশ ভালো ফলাফল পাওয়া যাবে।

তাহলে জেনে নিলাম আমরা টি ট্রি অয়েল আসলেই চুল ও ত্বকের জন্য কতটুকু উপকারী। এই এসেনসিয়াল অয়েলের আরও অনেক উপকারী দিক রয়েছে এবং আরও অনেক বহুমূখী ব্যবহারও রয়েছে। ব্রাশ ক্লিনার, ন্যাচারাল ডিওডোরেন্ট, ফার্স্ট এইড ইত্যাদি হিসেবেও ব্যবহার করা হয়। যা আমাদের দৈনন্দিন কাজে লাগতেই থাকে। তাই বাড়িতে এই উপকারী টি ট্রি অয়েলটি অবশ্যই হাতের কাছেই রাখবেন।