সঠিক পুষ্টি পাওয়ার জন্য খাওয়ার ৬টি সহজ ও স্বাস্থ্যকর নিয়ম

 

যখন স্বাস্থ্যকর খাওয়ার কথা আসে, তখনই আমাদের মধ্যে নানান ধরণের ভুল ধারণা দেখা দেয়। একেকজনের শরীর একেকরকম হয়ে থাকে।  সবার জন্য একই ডায়েট প্ল্যান কাজ নাও করতে পারে। তাই কিছু স্বাস্থ্যকর নিয়ম রয়েছে যা সবার জন্যই মেনে চলা উচিত। তবে খাবারের রুটিনে হটাৎ করে কোনো বড় পরিবর্তন করার পরিবর্তে কয়েকটি ছোট পরিবর্তন দিয়ে শুরু করা ভাল হতে পারে। কারণ প্রোটিন, ফাইবার,ফল এবং শাকসবজি সমৃদ্ধ একটি খাদ্য তালিকা আপনার বেশ কয়েকটি দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে এবং আপনার শরীরকে সুস্থ রাখে। তাই আজকে আমরা জানবো প্রতিদিন খাবার খাওয়ার ৬টি স্বাস্থ্যকর নিয়ম। 

১। প্লেটে প্রচুর সবজি রাখুন - একটি স্বাস্থ্যকর প্লেট তৈরি করতে আপনার অর্ধেক প্লেট সবজি দিয়ে পূরণ করুন। ব্রোকলি, সবুজ মটরশুটি, শাক এবং সবুজ শাকসবজি বেছে নিন। এছাড়া সবজির পাশাপাশি চর্বিহীন প্রোটিন রাখুন। 

২। সুষম ব্রেকফাস্ট খেতে হবে - সকালের নাস্তা হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। একটি স্বাস্থ্যকর নাস্তা আপনার সারাদিনের জন্য শরীরে বেশ ভালো এনার্জি দেয়। এছাড়াও আপনাকে সারাদিনে আরও স্বাস্থ্যকর খাবার পছন্দ করতে সহায়তা করে। সুষম ব্রেকফাস্ট খাবারের মধ্যে রয়েছে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি এবং কিছু কার্বোহাইড্রেট। 

৩। না খেয়ে থাকা যাবেনা - যারা ডায়েট করে তারা অনেকেই মনে করেন না খেয়ে থাকলেই ওজন কমে যাবে। কিন্তু এই কৌশলটি শুধুমাত্র অস্বাস্থ্যকর নয় বরং আপনার স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। আপনি যদি সারাদিনে পর্যাপ্ত ক্যালোরি না খান, তাহলে আপনার রাতে অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। যা আপনার স্বাস্থ্যের জন্য ঠিক নয়। 

৪। প্রক্রিয়াজাত খাবার খাওয়া কমিয়ে দিন - প্রক্রিয়াজাত খাবার খেতে খুব মজাদার হলেও সব সময় তা খাওয়া ঠিক নয়। তাই সমস্ত প্যাকেজ করা বা আগে থেকে তৈরি করা খাবার কেনার আগে প্যাকেটের গায়ে পুষ্টির লেবেলগুলি সাবধানে পড়তে হবে। যেমন ফ্রোজেন এবং টিনজাত খাবার, প্রিজারভেটিভ এবং অত্যধিক চিনি এবং সোডিয়ামযুক্ত খাবার যতটুকু সম্ভব এড়িয়ে যাওয়া উচিত। 

৫। খাবারে ফাইবারের পরিমান বেশি রাখুন - ওজন কমাতে, রক্তে শর্করা ও চর্বি কমাতে এবং বৃহদন্ত্রের ক্যানসারসহ নানা রোগ প্রতিরোধে বেশি করে ফাইবারযুক্ত খাবার খেতে হবে। এটি দ্রবণীয় ও অদ্রবণীয় এই দুইভাবে শরীরে প্রবেশ করে। তাই বিভিন্ন ধরনের ফল এবং সবজির মাধ্যমে আপনার খাদ্যে ফাইবার বাড়ান। 

৬। আপনার খাবার উপভোগ করুন - অনেকেই মনে করে থাকেন যে স্বাস্থ্যকর খাওয়া মানেই বেস্বাদ খাবার। কিন্তু এই স্বাস্থ্যকর খাবারগুলোই আপনার শরীর এবং ত্বকের জন্য সবচেয়ে বেশি উপকারী। তাই এমন সব পুষ্টিকর খাবার খুঁজুন যা আপনি খেতে পছন্দ করেন এবং যা আপনাকে পুষ্টি দেয়। এতে করে আপনি আপনার খাবার মজা করে উপভোগ করতে পারবেন। 

আপনার স্বাস্থ্যকর খাদ্যাভাস তৈরী করতে চাইলে আশা করি উপরোক্ত কিছু ছোট পরিবর্তন আপনার খাদ্যাভ্যাসে অন্তর্ভুক্ত করবেন।