কিভাবে স্ট্রবেরি লেগ থেকে পরিত্রাণ পাবেন

 

আপনি যদি আপনার পায়ে কালো দাগ লক্ষ্য করেন, যা ছোট কালো বিন্দুর মতো হয় দেখতে তাহলে আপনারও রয়েছে স্ট্রবেরি লেগ। আমাদের লোমকূপের জায়গায় যে ছোট কালো দাগ দেখা যায় সেগুলোকে কথোপকথনে স্ট্রবেরি লেগ বা কমেডোন বলা হয়। স্ট্রবেরি লেগ বলা হয় কারণ ত্বকটি স্ট্রবেরির ডটেড বীজের মতো তাই। এটি পায়ের ত্বককে অনেক বেশি শুষ্ক, রুক্ষ এবং অবাঞ্ছিত কালো দাগ দিয়ে আবৃত করে তোলে। স্ট্রবেরি লেগকে প্রায়শই শেভিং ফুসকুড়ি হিসাবে ভুল করা হয়, তবে এটি কিছু অন্তর্নিহিত অবস্থা যেমন কেরাটোসিস পিলারিস, ফলিকুলাইটিস, তেল বা ত্বকের মৃত কোষের উপস্থিতির কারণে হয়ে থাকে। তাই আজকে আমরা জানবো কিছু সহজ প্রতিকার যার মাধ্যমে স্ট্রবেরি লেগ থেকে পরিত্রাণ পাবেন।

স্ট্রবেরি লেগ থেকে মুক্তি পাওয়ার ৩টি ঘরোয়া উপায়-

১. চিনি এবং অ্যালোভেরা স্ক্রাব

উপকরণ: ২ -৩  টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১-২ টেবিল চামচ অলিভ অয়েল বা নারিকেল তেল। 

পদ্ধতি: একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে নিন। এটি আপনার সমস্ত পায়ে বৃত্তাকার গতিতে এটি  ১০-১৫ মিনিটের জন্য ম্যাসাজ করা শুরু করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

উপকারিতা: চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হওয়ায় ত্বকের মৃত কোষ দূর করে এবং পোরস ওপেন করে। অ্যালোভেরা এবং অয়েলের ত্বককে হাইড্রেট এবং ময়েশ্চারাইজ করে। তাই ভালো ফলাফল পেতে সপ্তাহে তিনবার এই স্ক্রাব ব্যবহার করুন।

২. শসা, রোজ ওয়াটার স্ক্রাব

উপকরণ: ১ কাপ শসা কুচি, ৪-৫ চামচ গোলাপ জল, যেকোনো এসেনশিয়াল অয়েল ১ -২ ফোঁটা

পদ্ধতি: একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট দিয়ে আপনার পা ১০-১৫ মিনিটের জন্য ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

উপকারিতা: ভিটামিন সি সমৃদ্ধ শসা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। গোলাপ জল এবং শসার এই পেস্টটি পায়ের ত্বকে আটকে থাকা ছিদ্রগুলি পরিষ্কার করে এবং পা মসৃণ ও নরম করে। স্ট্রবেরির দাগ দূর করতে এই প্যাকটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

৩.বেকিং সোডা

উপকরণ: ১   টেবিল চামচ বেকিং সোডা এবং ১  টেবিল চামচ পানি। 

পদ্ধতি: একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে পেস্ট তৈরি করুন। আপনার সমস্ত পায়ে সমানভাবে লাগিয়ে ৪-৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

উপকারিতা: বেকিং সোডায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। যা ত্বককে এক্সফোলিয়েট করে মসৃণ করে তোলে।  

 

স্ট্রবেরি লেগ থেকে মুক্তি পাওয়ার টিপস-

- শেভকরার জন্য একটি ময়শ্চারাইজিং শেভ লোশন বা ক্রিম দিয়ে সঠিকভাবে এবং সাবধানে শেভ করুন। এটি চুল নরম করতে এবং ইরিটেশন কমাতে সাহায্য করে। 

-আপনার ত্বককে প্রতিদিন ময়শ্চারাইজ করুন। ত্বকের হারানো আর্দ্রতা ফিরিয়ে আনতে এবং স্ট্রবেরি পায়ের লক্ষণগুলি প্রতিরোধ করতে ত্বকেময়েশ্চারাইজার খুব জরুরি।

-নিয়মিত আপনার ত্বককে এক্সফোলিয়েট করুন। এতে আপনার পায়ের মৃত কোষগুলিকে আলতো করে অপসারণ করবে পা কমাতে সাহায্য করবে। 

- স্যালিসিলিক অ্যাসিড বা গ্লাইকোলিক অ্যাসিড সমৃদ্ধ প্রোডাক্টস পণ্য ব্যবহার করুন। এটি ত্বকের শুষ্কতা থেকে মুক্তি দিবে। 

-শেভ করার আগে, চুলের ফলিকল নরম করতে এবং ছিদ্র খুলতে আপনার পা গরম পানিতে কিছুক্ষন ভিজিয়ে রাখুন।

-পা শেভ করার পরে ময়েশ্চারাইজার বা বডি অয়েল ব্যবহার করুন। এটি প্রদাহ এবং পায়ের দাগ কমাতে পায়ে সাহায্য করে।

আশা করছি এই উপায়গুলো অবলম্বন করে আপনারা সহজেই স্ট্রবেরি লেগ প্রতিকার করতে পারবেন।