কিভাবে ৩টি সহজ উপায়ে ঘরোয়া পদ্ধতিতে ব্ল্যাকহেডস দূর করা সম্ভব

সুন্দর উজ্জ্বল ত্বক কে না পছন্দ করে। সবাই চায় তার ত্বক হয়ে উঠুক একদম উজ্জ্বল ও মসৃণ।  কিন্তু তা সবসময় হয়ে উঠে না। কারণ প্রতিদিন বাইরে যাওয়ার ফলে নানা ধরণের ধুলাবালি সংস্পর্শে আসার ফলে আমাদের ত্বকে দেখা দেয় নানা ধরণের সমস্যা। এর মধ্যে অন্যতম সমস্যা হলো ব্ল্যাকহেডস। ব্ল্যাকহেডস সাধারণত আমাদের নাকের দু’পাশে, কপালে, গালে, চিবুকে, থুতনির উপর, ঠোঁটের আশেপাশে যে ছোট ছোট বাদামি অথবা কালো হয়ে থাকে।  গরমে ঘামে আমাদের ত্বকের কোষগুলো স্বাভাবিকের তুলনায় বেশি প্রসারিত হয়ে যায়। এর ভেতর ধুলাবালু ঢুকে প্রথমে সাদা শাল বা হোয়াইটহেডসে পরিণত হয়। এগুলো পরে ব্ল্যাকহেডসে রূপান্তরিত হয়। এছাড়াও মেকআপ করলে ব্ল্যাকহেডস এর জন্য তা ঠিক মতো বসে না। যদি শুরু থেকেই সাদা শালগুলোকে দূর করা যায়, তবে ব্ল্যাকহেডস হওয়া থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। তাই আজ জানবো কিভাবে ঘরোয়াভাবে ৩টি পদ্ধতিতে ব্ল্যাকহেডস দূর করবেন। 

১. বেকিং সোডা, লেবুর রস ও কাঁচা দুধ:

প্রথমে একটি পরিষ্কার বাটিতে ২ টেবিল চামচ বেকিং সোডা, ১ টেবিল চামচ লেবুর রস ও ২ টেবিল চামচ কাঁচা দুধ নিন। এবার সব উপকরণ ভালোভাবে মেশান। এরপর মুখে ভালোভাবে পাঁচ মিনিট ম্যাসাজ করে নিন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে আপনার ত্বকের ধরণ অনুযায়ী  টোনার লাগান। সপ্তাহে অন্তত একবার ব্যবহার করে ভালো ফল পাবেন।

২. ডিমের সাদা অংশ ও মধু:

একটি পাত্রে ডিমের সাদা অংশে ১ চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে ভালো করে লাগিয়ে নিন। তারপর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করলে দেখবেন ব্ল্যাকহেডস দূর করবে পাশাপাশি ত্বক পরিষ্কার ও উজ্জ্বল করবে। কারণ ডিমের সাদা অংশে ভিটামিন ও অ্যামিনো অ্যাসিড রয়েছে, যা ত্বকের জন্য বেশ ভালো এবং মধুতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল যা ত্বকের বিভিন্ন সমস্যাও দূর করে।

৩.গোলাপজল ও চালের গুঁড়া:

একটি পাত্রে চালের গুঁড়া ১ চা চামচ, গোলাপজল ২ চা চামচ ও ১ চা চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। তারপর কয়েক মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ত্বক ভালোভাবে ধুয়ে নিন। দেখবেন আপনার ত্বকের ব্ল্যাকহেডস অনেকাংশে দূর হয়ে যাবে। কারণ চালের গুড়াতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি যা ত্বকের মৃত কোষ দূর করে নতুন কোষ তৈরিতে সাহায্য করে এবং গোলাপজল টোনার হিসেবে কাজ করে ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় রাখে। 

আশা করছি এইসব ঘরোয়া উপায় অবলম্বন করে আপনারা খুব সহজেই বাসা বসেই ব্ল্যাকহেডস দূর করতে পারবেন। তবে ব্ল্যাকহেডস দূর করার প্যাক ব্যবহার করার পর অবশ্যই ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।