চুলের যত্নে ম্যাকাডেমিয়া অয়েল

চুলের যত্নে তেলের ব্যবহার হয়ে আসছে  আদিকাল থেকে।  রুক্ষতা , শুষ্কতা , চুল ফেটে যাওয়া ইত্যাদির হাত থেকে চুল কে মুক্তির জন্য আমরা ব্যবহার করে আসছি বিভিন্ন প্রকার তেল।  নারিকেল, জলপাই , ক্যাস্টার , সরিষা ,রোজমেরি ইত্যাদি কত রকম তেল আমরা চুলে ব্যবহার করে থাকি বিভিন্ন উপকারের জন্য।  তেমনি আরেকটি তেল যা বর্তমানে জনপ্রিয় হচ্ছে  তা হলো ম্যাকাডেমিয়া অয়েল।   

সাধারণভাবে চুলে লাগালে ম্যাকাডামিয়া তেল চুল মসৃণ এবং চকচকে করে ।  ম্যাকাডামিয়া তেল ম্যাকাডামিয়া গাছের বাদাম থেকে আসে। এই তেল স্বচ্ছ হলদে বর্ণের হয়ে থাকে।

ম্যাকাডামিয়া তেল ফ্যাটি অ্যাসিড এবং পটাসিয়াম সমৃদ্ধ।  এটি প্রসাধনী পণ্য যেগুলি  ত্বক এবং চুলকে মসৃণ  করে ওগুলির একটি জনপ্রিয় উপাদান। 

ম্যাকাডামিয়া তেল  চুলের স্টাইলিং পণ্য হিসাবে জনপ্রিয়। ম্যাকাডামিয়া তেল চুলের মাস্ক, ত্বকের লোশন এবং মুখের ক্রিমগুলিতেও পাওয়া যায়।

এই তেলের উপকারিতা  কি কি?

ম্যাকাডামিয়া তেল চুল মজবুত করতে পারে-

ম্যাকাডামিয়া তেল চুলে দেয়া হলে, এটি আপনার চুলের ফলিকলগুলি শক্তিশালী এবং স্বাস্থ্যকর করতে পারে। ম্যাকাডামিয়া তেলে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা বায়ু দূষণ এর  মতো পরিবেশগত এক্সপোজার থেকে চুল পুনরুদ্ধার করতে সাহায্য করে।

 

ম্যাকাডামিয়া তেল চুল মসৃণ করতে পারে-

ম্যাকাডামিয়া তেল চুলকে মসৃণ করতে সাহায্য করতে পারে, চুলকে  একটি উজ্জ্বল করে।  ম্যাকাডামিয়া তেল নিয়মিত চুলে ব্যবহার  করলে  চুল তার উজ্জ্বলতা ধরে রাখতে পারে এবং আস্তে আস্তে  চুল আরো চকচকে হয়ে উঠতে পারে।

 

ম্যাকাডামিয়া তেল কোঁকড়া চুলকে আরও ম্যানেজেবল করে তুলতে পারে-

ম্যাকাডামিয়া তেল কোঁকড়া চুলের জন্য বিশেষভাবে জনপ্রিয়। কোঁকড়া চুল শুষ্ক হয়ে থাকে, স্টাইল করা খুব কঠিন এবং সহজেই ভেঙে যেতে পারে।

কিন্তু ম্যাকাডামিয়া তেল চুলের শ্যাফটে আর্দ্রতা পুনরুদ্ধার করতে সাহায্য করে, এটিকে ধরে রাখে এবং চুলে প্রাকৃতিক প্রোটিন যোগ করে। সঠিকভাবে ময়েশ্চারাইজ করা কোঁকড়া চুলগুলিকে জটমুক্ত করা এবং স্টাইল করা খুব সহজ।

 

চুলের ট্রিটমেন্ট হিসাবে ম্যাকাডামিয়া তেলএর  ব্যবহার-

-আপনি বিভিন্ন পদ্ধতিতে চুলে ম্যাকাডামিয়া তেল ব্যবহার করতে পারেন। ব্লো-ড্রাইং বা স্ট্রেইট  করার পরে আপনার চুলে খাঁটি ম্যাকাডামিয়া তেল এনে দিবে চকচকে হেলদি ভাব।

-হিট স্টাইলিং করার আগে আপনার চুলে ম্যাকাডামিয়া তেল প্রয়োগ করা ভাল ধারণা নয় কারণ তেলটি একটি নির্দিষ্ট তাপমাত্রার উপরে গরম হলে আপনার চুলের ক্ষতি হতে পারে।

- চুলের ফাটা ডগা এবং ড্যামেজ রিপেয়ার করতে  আপনার চুলের ডগায় এই  তেল ভালোভাবে এপ্লাই করুন ।

ম্যাকাডামিয়া তেলে পামিটোলিক অ্যাসিডের উচ্চ ঘনত্ব রয়েছে যা এই তেলকে  অন্যান্য বাদাম এবং উদ্ভিজ্জ্ব তেলের তুলনায় আলাদা করে তুলে।

 

সাধারণভাবে চুলে ব্যবহারের জন্য ম্যাকডেমিয়া তেল এখনো অতটা জনপ্রিয় না যতটা কাঁচামাল হিসেবে কসমেটিক্স এ ব্যবহার করা হয়। এই তেলের সব ধরণের উপকারিতা , কিভাবে কাজ করে তা এখনো পুরোপুরি জানা যায়নি।  কিন্তু চুলকে স্বাস্থ্যউজ্জ্বল করতে , কোমল করতে এই তেলের কার্যকারিতা অনস্বীকার্য।  তাই আপনিও ব্যবহার করতে পারেন ম্যাডেমিয়া অয়েল। 

 

যাদের বাদামে কোনো প্রকার এলার্জি আছে তারা এই তেল পরিহার করতে পারেন।কিন্তু  প্রতিক্রিয়া  করতে পারে এমন প্রোটিন এই তেলে কম পরিমানে থাকে , তাই কোনো প্রকার প্রতিক্রিয়া না ও করতে পারে।