আপনার ওয়েভি, কোঁকড়া চুলের যত্ন কিভাবে নেবেন ?

কোঁকড়া , ওয়েভি চুল আমরা একটু কম ই ভালোবাসি। কিন্তু এদের সুন্দর যত্ন করলে এই ওয়েভি চুলেও চমৎকার সাইন , সফটনেস আসতে পারে। 

কোঁকড়া  চুলের যত্ন গোসল থেকে শুরু হয় এবং আপনার চুলের ধরন অনুযায়ী সঠিক পণ্যের প্রয়োজন। যদিও কোঁকড়া  চুলের একটি প্রাকৃতিক নমনীয়তা রয়েছে যা এটিকে স্টাইল করার জন্য সবচেয়ে সহজ চুলের ধরনগুলির মধ্যে একটি করে তোল।   অনেক ওয়েভি এবং কোঁকড়া চুলের জন্য এমন পণ্যের প্রয়োজন হয় যা রুক্ষতা শুষ্কতাকে দূরে রাখে।

এখানে আপনার কোঁকড়া চুলের জন্য কিছু টিপস আছে।  আশা করি আপনার উপকারে লাগবে।

হাইড্রেশন হলো মূল চাবিকাঠি :

ক্লিনজিং এবং হাইড্রেটিং শ্যাম্পু দিয়ে শাওয়ারে আপনার চুল এর প্রথম যত্ন শুরু হয়।  আমরা বিভিন্ন কারণে সালফেট-মুক্ত শ্যাম্পু ব্যবহার করার পরামর্শ দিই। সালফেটস আপনার চুলের প্রাকৃতিক তেল নষ্ট করে নেয়, যার ফলে নিস্তেজ এবং কুঁকড়ে যায়। এর পরে, একটি কন্ডিশনার নির্বাচন করুন যা আর্দ্রতা লক করবে এবং আপনার চুলকে হাইড্রেটেড রাখবে। ধোয়ার পরে হিট  স্টাইলিংয়ের বিরুদ্ধে সুরক্ষা দেয়ার জন্য ক্যারাটিন সহ একটি লিভ-ইন হেয়ার কন্ডিশনার ব্যবহার করুন।

ক্যারাটিন, একটি প্রোটিন, চুলের কিউটিকল মসৃণ করার সময় শ্যাফ্টকে শক্তিশালী করে, ফ্রিজিনেস কমায় ,শাইন করে এবং ম্যানেজেবল করে ।

চুলকে ছেড়ে দিন-

স্টাইলিং করার পরে, স্টাইলিং এফেক্টগুলিকে নষ্ট  না করতে চাইলে , ঘন ঘন চুলে আপনার হাত এবং চিরুনি চালানো থেকে বিরত থাকুন। আপনার কোঁকড়ানো চুলে স্টাইল করার পর এতে ঘন ঘন হাত দিলে চুল আরো তালগোল পাকিয়ে যাবে। 

 

সাধারণ কোঁকড়া চুলের সমস্যা -

কোঁকড়া বা ঢেউ খেলানো চুলের শুষ্কতার স্বাভাবিক প্রবণতা রয়েছে, সোজা চুলের চেয়ে অনেক বেশি। এর কারণ হল আপনার মাথার ত্বকে যে প্রাকৃতিক তেল উৎপন্ন হয় তা কোঁকড়া চুলের চেয়ে সোজা চুলের স্ট্র্যান্ডের নিচে যেতে পারে।

শুষ্কতা প্রতিরোধ করার উপায়:

একটি সালফেট-মুক্ত শ্যাম্পু ব্যবহার করুন - সালফেট চুলের কিউটিকল তুলতে পারে এবং আর্দ্রতা দূর করতে পারে, যার ফলে কোঁকড়ানো চুলের মেয়েরা যেটা চায় ঠিক তার বিপরীত প্রভাব প্রায়।

হিট স্টাইলিং সরঞ্জামগুলি এড়িয়ে চলুন - হিট স্টাইলিং বা ক্যামিকেল স্টাইলিং এর  ব্যবহার কম করুন যা আপনার চুলের কিউটিকল স্তরকে ক্ষতিগ্রস্ত করে। আপনার যদি সেগুলি ব্যবহার করতেই হয়, হিট প্রোটেকটেন্ট  স্টাইলিং পণ্যগুলি আগে প্রয়োগ করুন।

হাইড্রেটেড থাকুন - যদিও এটি স্পষ্ট বলে মনে হতে পারে, চুল হাইড্রেটেড রাখার সর্বোত্তম উপায় হল আপনার শরীরও হাইড্রেটেড থাকলে। প্রচুর পানি এবং মিনারেল যুক্ত খাবার খান ।

কীভাবে উজ্জ্বলতা বাড়ানো যায়:

ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন - আপনি অনেকের থেকে এই পদ্ধতি সম্পর্কে শুনে থাকতে পারেন এবং এর একটি কারণ রয়েছে। ঠাণ্ডা পানি দিয়ে আপনার চুল ধুয়ে ফেললে আপনার চুলের কিউটিকল সমতল হয়ে পড়ে, যা উজ্জ্বলতা প্রতিফলিত করতে সাহায্য করে।

হাইড্রেটেড থাকুন - যদিও এটি স্পষ্ট বলে মনে হতে পারে, চুল হাইড্রেটেড রাখার সর্বোত্তম উপায় হল আপনার শরীরও হাইড্রেটেড থাকলে। প্রচুর পানি এবং মিনারেল যুক্ত খাবার খান

জট কমানোর উপায়ঃ

পানির মাধ্যমে ডিট্যাঙ্গেল- যে কোনো গিঁটের মধ্য দিয়ে কাজ করার জন্য একটি চওড়া-দাঁতের চিরুনির সাহায্যে কন্ডিশনার লাগানোর পর জট সামলান। মনে রাখবেন চুল ভেজা থাকলে দুর্বল হয়, তাই কোমলভাবে কোম্ব করুন। 

আপনার আঙ্গুলগুলি ব্যবহার করুন - আপনার যদি শুষ্ক চুল থেকে একটি গিঁট বের করার প্রয়োজন হয় তবে একটি লিভ-ইন কন্ডিশনার স্প্রে দিয়ে গিঁটটি স্প্রে করুন এবং যেকোনো জট মসৃণ করতে আপনার আঙ্গুলের ডগা ব্যবহার করুন। কন্ডিশনার আপনার চুলকে নরম করে তাই এটিকে জট ছাড়ানোর একটি ব্যথামুক্ত উপায়।

নিচ থেকে ব্রাশ করুন - নীচে থেকে শুরু করে আপনাকে আলতো করে জট ছাড়ানো যায়।  এতে ব্যাথা ও কম পাওয়া যায়।

তাহলে আপনার কোঁকড়া চুলের অবহেলা আর নয় , যত্ন করুন ঝামেলা ছাড়াই।