আপনার স্কিন কেয়ার প্রোডাক্ট কাজ করতে কতদিন সময় লাগে?

 

আপনি কি জানেন আপনি যেসব স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করছেন তা কয় সপ্তাহ বা কয় মাসের মধ্যে কাজ করে? আপনারা অনেকেই আছেন যারা না জেনেই প্রোডাক্টটি সর্বোচ্চ ১ সপ্তাহ ব্যবহারের পর ফলাফল না পেলে দ্রুত প্রোডাক্টটি পরিবর্তন করে ফেলেন। যদি আপনিও করে থাকেন তাহলে ভুল করছেন।

আজকে আমরা জানবো আপনি যে প্রোডাক্ট গুলো ব্যবহার করছেন তার কোন উপাদান কি কি কাজ করে এবং এদের ফলাফল পেতে কতদিন সময় লাগতে পারে-

১। Vitamin C

Vitamin C আপনার স্কিনের ডার্ক স্পট উজ্জ্বল করতে সাহায্য করে। আর এর ফলাফল পেতে ৩ সপ্তাহ পর্যন্ত সময় লাগে।

২। Retinol

Retinol ত্বকের ফাইনলাইন ও রিঙ্কেল দূর করতে সাহায্য করে এবং ত্বকের কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। আর Retinol আপনার স্কিনে কাজ করতে কমপক্ষে ৮-১২ সপ্তাহ লেগে যায়।

৩। Hyaluronic acid

Hyaluronic acid আপনার স্কিনকে স্বাস্থ্যবান এবং কোমল রাখার পাশাপাশি ক্ষত সারাতেও সাহায্য করে। আর Hyaluronic acid আপনার ত্বকে কিছুক্ষনের মধ্যে কাজ করে।

৪। Caffeine

Caffeine আমাদের স্কিনে anti-inflammatory হিসেবে কাজ করে। এই উপাদান আমাদের ত্বকের লালচে এবং ফোলাভাব দূর করতে সাহায্য করে। তাছাড়াও স্কিন বুস্ট  করতেও সাহায্য করে। আর Caffeine ত্বকে কয়েক ঘণ্টার মধ্যেই কাজ করে।

৫। Salicylic Acid

Salicylic Acid আমাদের ডেড স্কিন সেল দূর করতে সাহায্য করে এবং আমাদের শরীরে প্রাকৃতিক এক্সফোলিয়েশন হিসেবে কাজ করে। তাছাড়াও Salicylic Acid আমাদের স্কিনের অনেক গভীরে গিয়ে কাজ করে এবং আমাদের ত্বকে জমে থাকা তেল, ধুলাবালি, ডেড স্কিন সেল ইত্যাদি দূর করতে সাহায্য করে। তার পাশাপাশি Salicylic Acid অ্যাকনে ট্রিট করতেও সাহায্য করে। এছাড়াও Salicylic Acid

স্কিনকে করে তোলে উজ্জ্বল এবং কোমল। Salicylic Acid স্কিনে কাজ কয়েক ঘণ্টার মধ্যেই কাজ করে।

৬। Alpha hydroxy acid (AHA)

Alpha hydroxy acid (AHA) আপনার স্কিনে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এই এক্সফোলিয়েশন পদ্ধতিতে আপনার স্কিনের প্রথম surface layer টি ঝরে যাবে। এই পদ্ধতিটি আপনার ডেড স্কিন সেল দূর করে নতুন সেল উৎপাদন করে। আর এই Alpha hydroxy acid (AHA) আপনার স্কিনে ব্যবহারের সাথে সাথে কাজ করে।

৭। Ceramids

Ceramids স্কিন কে ধরে রাখে এবং একটি protective layer তৈরি করে যেন স্কিন থেকে ময়েশ্চার চলে না যায়। এছাড়াও Ceramids স্কিন কে কোমল রাখতে সাহায্য করে। ব্যবহারের অল্প কিছুক্ষনের মধ্যেই আপনি Ceramids এর ফলাফল দেখতে পাবেন।

৮। Benzoyl peroxide

Benzoyl peroxide স্কিনের অ্যাকনে দূর করার পাশাপাশি স্কিনের নিচে যে ব্যাকটেরিয়া তাহকে টা দূর করতে সাহায্য করে। এছাড়াও পোরস, সিবাম এবং ডেড স্কিন সেল নিয়ন্ত্রণ করে। Benzoyl peroxide এর ফলাফল পেতে আপনাকে ১২ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 

সর্বশেষে আপনাদের আরেকটি জিনিস বলে রাখি আর তা হচ্ছে – আমাদের বয়সের সাথে সাথে এই সাইকেল টি কাজ করবে। যেমন, আপনার বয়স যত বাড়বে এই উপাদানগুলো তত ধীরে কাজ করবে। যখন আমাদের স্কিন সাইকেল ধীরে ধীরে কাজ করে তখন ডেড স্কিন সেল দেখা দেয় যার ফলে হতে পারে ফাইন লাইন এবং ব্যাকটেরিয়া যার থেকে ব্লেমিশ হতে পারে।

তাই এটা অবশ্যই আমাদের মাথায় রাখতে হবে যে যখন আমাদের বয়স বাড়তে থাকে তখন আমাদের এমন সব প্রোডাক্ট ব্যবহার করা উচিত যা আমাদের ত্বককে এক্সফোলিয়েট করবে এবং ডেড স্কিন সেল দূর করবে।