আমাদের সবার কি জানা আছে যে Antioxidant এর প্রধান উপকারিতা আসলে কি?

আমাদের সবার ই “Antioxidant” এর ব্যাপারে জানা আছে। কিন্তু আমাদের সবার কি জানা আছে যে Antioxidant এর প্রধান উপকারিতা আসলে কি? আপনি কি জানেন Antioxidant আমাদের শরীরে ঠিক কিভাবে কাজ করে?

আজকে আমরা এখানে বিস্তারিত আলোচনা করব কিভাবে আমাদের স্কিন ও শরীর Antioxidant এবং free radicals কে ব্যালান্স করতে সাহায্য করে। কারণ আমাদের বেঁচে থাকার জন্য Antioxidant এবং free radicals দুটোই প্রয়োজন। free radicals আমাদের স্কিনের জন্য ভালো হতে পারে কিংবা খারাপ ও হতে পারে। Antioxidant যদি আমাদের শরীরে অতিমাত্রায় থাকে তাহলে এটা আমাদের শরীরের জন্য খারাপ।

 

Free radical কি?

আমাদের শরীরের যেকোনো কাজের জন্য অক্সিজেন প্রয়োজন। আমাদের শরীর যখন অক্সিজেন নিতে থাকে আমাদের শরীর তখন react করে। আর যখন reaction হয় তখন আমাদের শরীরে প্রচুর পরিমাণে Free radical উৎপন্ন হয়। আর আমাদের শরীরে কিছু নির্দিষ্ট পরিমাণ Free radicals এর প্রয়োজন আছে। কারণ, আমরা সাধারনত যে খাবার খেয়ে থাকি বা যে অক্সিজেন নেই Free radical সেটাকে শক্তি তে পরিণত করতে সাহায্য করে, কারণ Free radical আমাদের immune system এর একটি অংশ। তাছাড়া Free radical আমাদের চারপাশে ঘুরাঘুরি করে যেমন- UV rays, দূষিত বায়ু, এমনকি আমাদের শরীর নিজে নিজেই free radicals তৈরি করে।

সাধারনত, Free radical শরীরের ভেতরে আমাদের জন্য ভালো কাজ করে কিন্তু বাইরের জন্য বেশি ক্ষতিকর। Free radical হচ্ছে মলিকিউল যার মধ্যে ইলেকট্রন থাকেনা। আর যদি Free radical আমাদের স্কিনে অনেক বেশি থাকে তাহলে আমাদের সেলুলার লেভেল ড্যামেজ হতে পারে। কারণ Free radical আমাদের স্বাস্থ্যবান ত্বকের কোলাজেন কমায় এবং স্কিনের ইলাস টি সিটি কমায় যার ফলে স্কিনে Aging বা নানা ধরণের সমস্যা দেখা দিতে পারে।

তাহলে ভাবছেন কিভাবে আপনি আপনার শরীর কে aging, wrinkles বা অন্যান্য সমস্যা থেকে দূরে রাখবেন?

Antioxidant আমাদের এই সমস্যা থেকে দূরে রাখতে পারে।

Antioxidant কি?

Antioxidant এক ধরণের মলিকিউল যা Free radical কে আমাদের স্কিনের ক্ষতি করা থেকে বিরত রাখে আর  স্বাস্থ্যবান রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, যখন free radical antioxidant থেকে electron নিতে আসে তখন antioxidant তাদের একটা electron দিয়ে দেয় যাতে free radical কোন ভাবে আমদের স্কিন সেল কে ড্যামেজ করতে না পারে।

আমাদের শরীর Antioxidant উৎপন্ন করে থাকে যা Free radical কে ড্যামেজ করতে সাহায্য করে। তাছাড়া আপনি এমন সব খাবার খেতে পারেন যেটা তে আপনার শরীরে Antioxidant আরও বেশি উৎপন্ন হবে। আর বেশিরভাগ Antioxidant আপনি পেতে পারেন ফলমূল ও শাকসবজি থেকে। তাছাড়া ভিটামিন এ, সি, ই সমৃদ্ধ খাবার ও খেতে পারেন। যেমন-

ভিটামিন

উৎস

ভিটামিন এ

কলিজা, মিষ্টি আলু, গাজর, দুধ এবং ডিমের কুসুম

ভিটামিন সি

কমলা, জাম ফল, কিউই ফল, আম, ব্রকলি, পালং শাঁক, ক্যাপ্সিকাম এবং স্ট্রবেরি

ভিটামিন ই

vegetable oils, avocados, nuts, seeds and whole grains

 

এছাড়াও Antioxidant এর ভালো উৎস হচ্ছেঃ

উপাদান

উৎস

allium sulphur compounds

লিকস, পেঁয়াজ এবং রসুন

 

anthocyanins

 

বেগুন, আঙ্গুর এবং বেরি

copper

 

সি ফুড, দুধ এবং বাদাম

cryptoxanthin

রেড ক্যাপ্সিকাম, মিষ্টি কুমড়া এবং আম

 

flavonoids

চা, গ্রিন টি, রেড ওয়াইন, পেঁয়াজ এবং আপেল

 

indoles

 

ব্রকলি, বাধাকপ এবং ফুলকপি

isoflavonoids

সয়াবিন, তফু, ডাল এবং দুধ

 

lignans

তীলের বীজ, ভুসি, শস্য এবং শাকসবজি

 

lutein

সবুজ এবং পাতাযুক্ত সবজি যেমন পালং শাঁক এবং ভুট্টা

 

lycopene

টমেটো, পিংক গ্রেপফ্রুট এবং তরমুজ

 

polyphenols

 

thyme and oregano

   Manganese, selenium, zinc

সি ফুড, লিন মিট, দুধ এবং বাদাম

                others

ডার্ক চকলেট এবং গ্রীন টি

 

তাই আমাদের ডায়েটে অবশ্যই পর্যাপ্ত ফলমূল এবং শাকসবজি রাখতে হবে। এটাও মনে করা হয় যে শাকসব্জী, ফলমূল এবং ফল থেকে প্রাপ্ত অ্যান্টিঅক্সিডেন্টস এবং অন্যান্য উপাদানগুলি কার্যকর হওয়ার জন্য অনেক ছোট থেকেই এসব খাবার নিয়মিত খাওয়া দরকার।

এ ব্যাপারে আপনি আপনার ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

আমাদের দৈনন্দিন খাবার তালিকায় যদি আমরা উপরল্লিখিত খাবার গুলো রাখি তাহলে তা আমাদের স্বাস্থ্য ভালো থাকার পাশপাশি আমাদের ত্বক ও রাখবে উজ্জ্বল। তাই উজ্জ্বল এবং লাবণ্যময় স্কিনের জন্য প্রয়োজন স্বাস্থ্যকর ডায়েট এবং যথাযথ antioxidant সমৃদ্ধ খাবার।