ইফতারের জন্য হরেক রকম আলুর চপ

ইফতারে আলুর চপ অনেকে ঐতিহ্যবাহী একটি খাবার। তবে একই ধরণের আলুর চপ খেতে খেতে আপনি হয়ত বিরক্ত হয়ে গেছেন। কিন্তু আপনি চাইলে এই একটি উপাদান দিয়ে করে নিতে পারেন হরেক রকম ও ভিন্ন স্বাদের আলুর চপ।

 

প্রথম রেসিপি (মাখনের চপ)

এই আলুর চপটি আমরা bread crumbs, ডিম ও মাখন দিয়ে সহজেই তৈরি করতে পারি।

একটি বাটিতে ২-৩ টি সিদ্ধ আলু নিন ও তা ভালো করে চটকে নিন। এবার তাতে ৫০ গ্রাম বাটার, ১ টি ডিমের কুসুম, ১/২ চা চামচ লবণ, ১/২ চা চামচ গোল মরিচ গুড়া একসাথে মিশিয়ে নিন এবং ভালো করে মিক্স করে নিন। এবার মিক্সারটি ২ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে অল্প পরিমাণ আলু নিন এবং তা ২ হাত দিয়ে গোল করে নিন। তারপর একটি আলাদা পাত্রে breadcrumbs ও আরেকটি আলাদা পাত্রে ১ টি ডিম ফাটিয়ে নিন। তারপর যে আলু গুলো গোল করেছেন তা প্রথমে ডিমে চুবিয়ে নিন, তারপর breadcrumbs এ তা ভালো মতন রোল করে নিবেন যাতে সমস্ত আলু crumbs দিয়ে ভালোভাবে মোড়ান থাকে। তারপর এই আলুগুলো ডুবো তেলে ভেজে নিন। হয়ে গেলো মাখনের চপ।

 

দ্বিতীয় রেসিপি (প্রচলিত আলুর চপ)

এই রেসিপিটি একদমই সহজ যা আমরা সাধারনত বাসায় খেয়ে থাকি। প্রথমে কাই এর মিশ্রণটি তৈরি করে নিতে হবে। তাই প্রথমে একটি পাত্রে ১ কাপ বেসন, পরিমাণমত লবণ, ১ টেবিল চামচ আদা ও রসুন বাটা, ১ চা চামচ মরিচ গুড়া, ১/২ চা চামচ হলুদ, ১/২ চা চামচ ধনে গুড়া এবং ১/২ টেবিল চামচ বেকিং পাওডার ভালো মতন মিক্স করে তাতে অল্প পরিমাণ পানি দিয়ে মিশাতে থাকুন এবং সব উপাদান পুরোপুরি মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

তারপর চুলায় তেল বসিয়ে তাতে ১ টি বড় পেঁয়াজ কুঁচি, ২ টি কাঁচা মরিচ এবং ১ কাপ ধনে পাতা তেলে দিয়ে নাড়তে থাকুন এবং পেঁয়াজের রং বাদামি হয়ে গেলে তা উঠিয়ে নিন। এখন একটি বাটিতে ২ টি সিদ্ধ আলু চটকে নিন এবং তাতে ভাজা পেঁয়াজ ও মরিচ মিশিয়ে আবার ভালো করে চটকে নিন। এখন এই আলুটি কড়াই তে নিয়ে ২-৩ মিনিট আল্প আঁচে ভেজে নিন। আলুটি ভাজা হয়ে গেলে কিছুক্ষন ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে আলু গুলো গোল গোল করে প্লেটে রেখে দিন ও এক এক করে কাই এর মিশ্রণে ডুবিয়ে তেলে ভেজে নিন।

 

তৃতীয় রেসিপি (চিজি চপ)

এই আলুর চপটি অনেক cheesy হবে আর আপনার বাচ্চারা তা খেয়ে আরও মজা পাবে।

একটি বাটিতে ৪ টি মাঝারি আকারের সিদ্ধ আলু ভালো করে চটকে নিন। এরপর তাতে পরিমাণমত লবণ, ৫০ গ্রাম সুইট কর্ণ, ১/৩ কাপ grated cheese, ২ চা চামচ ধনিয়া দানা নিন (ধনিয়া দানাগুলো ভালো করে গুড়ো করে নিন), ১/২ চা চামচ crushed red chili, এক মুঠো ধনে পাতা, ১/৪ চা চামচ গোল মরিচ গুড়া, ১/২ চা চামচ dried oregano নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন এবং  আলু ভালো করে চটকে নিন। তারপর ওই চটকানো আলু হাতে নিয়ে গোল গোল করে নিন এবং তা হাতে থেতলে নিন। এবার থেতলান আলুর মধ্যে একটু cheese ভরে নিন এবং আবার গোল করে নিন। একই ভাবে বাকিগুলো করে নিন।

 

তারপর আলাদা একটি বাটিতে কাই তৈরি করে নিন। এর জন্য একটি বাটিতে ২ টেবিল চামচ cornflour, ২ টেবিল চামচ ময়দা, তারপর ১/৩ কাপ পানি ভালোমত চামচের সাহায্যে মিশিয়ে নিন। তারপর একে একে আলুগুলো কাই তে ভালো করে ডুবিয়ে নিন এবং আলাদা পাত্রে bread crumbs রেখে তাতে ভালো মত আলু গুলো রোল করে নিন। তারপর সব গুলো আলু একইভাবে করে তা ১ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন যাতে ভালোভাবে জমাট বাধে। তারপর ডুবো তেলে ভালো করে ভেজে নিন।

হয়ে গেলো cheesy আলুর চপ।

 

চতুর্থ রেসিপি (ঝাল চপ)

এই রেসিপিটি মূলত যারা ঝাল পছন্দ করেন তাদের জন্য, কারণ এই রেসিপির মূল উপাদান হচ্ছে সবুজ কাঁচা মরিচ।

এই আলুর চপে প্রয়োজন ২ টি সিদ্ধ আলু, ১ চা চামচ লবণ, ২ টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা, ১ চা চামচ ভাজা জিরা গুড়া, ১ টেবিল চামচ ধনে পাতা এবং ১ টি কাঁচা মরিচ।

একটি বাটিতে ২ টি সিদ্ধ আলু তে ১ চা চামচ লবণ, ২ টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা, ১ চা চামচ ধনে পাতা, ১ টি কাঁচা মরিচ মিশিয়ে তা ভালো করে চটকে নিন। এখন ৭-৮ টি বড় সবুজ কাঁচা মরিচ নিন এবং ভেতরের বীজ ফেলে দিয়ে তা আলুর মিশ্রণে দিয়ে দিন। আপনি চাইলে চুলায় প্রথমে আলুর মিশ্রণ ভেজে নিতে পারেন।  

এখন ৭-৮ টি বড় আকারের সবুজ কাঁচা মরিচ নিন এবং সেগুলো মাঝখানে কেটে ভেতরের বিচি ফেলে দিন। এবার চটকানো আলুগুলো নিয়ে আস্তে আস্তে মরিচগুলোর ভেতর দিয়ে দিন। এখন মরিচগুলো বেসনে চুবিয়ে নিন এবং চুলায় ডুবো তেলে ভালো করে ভেজে নিন।