ইফতারে রিফ্রেশিং মিল্কশেক

গরমে আমাদের সবারই কমবেশি পছন্দের তালিকায় থাকে বিভিন্ন ধরনের পানীয়। সারাদিন রোযা রাখার পর ভিন্ন ধরনের পানীয় দ্বারা ইফতার করতে কার না ভালো লাগবে। ইফতারে মজাদার কোনো পানীয়তে চুমুক দেয়ার সাথে সাথেই যেন ক্লান্তি চলে যায়। আর তাই পানীয়টা হওয়া চাই আকর্ষণীয় এবং সুস্বাদু। এবারের রমযানে তেমনই কিছু পুষ্টিকর এবং মজাদার মুখরোচক পানীয় নিয়ে আমাদের এই আয়োজন। তাহলে চলুন জেনে নেয়া যাক এর প্রস্তুত প্রণালী সমূহ। 

১ .খেজুরের মিল্কশেক

সৌদি আরবের ইফতারে টেবিলে বেশ জনপ্রিয় এই মিল্কশেকটি তৈরি করাও খুব সহজ। জেনে নিন রেসিপিটি।

উপকরণ:

৭টি খেজুর

১টি মাঝারী আকৃতির কলা

১৫০ মিলি দুধ

১/২ টেবিল চামচ মধু

১ টেবিল চামচ টক দই

৩/৪ টুকরা বরফ

১ চা চামচ পিনাট বাটার (যদি থাকে)

প্রস্তুত প্রণালি:সব উপকরণ একসাথে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি মসৃণভাবে ব্লেন্ড হয়ে গেলে গ্লাসে ঢালুন। তারপর বরফের টুকরো দিয়ে দিন। উপরে বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।

 

২ .কলার মিল্কশেক

কলা খুবই উপকারি ফল আর কলাতে আছে প্রচুর পরিমাণে আয়রন।  কলার মিল্কশেক স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। জেনে নিন রেসিপিটি।

উপরকরণ :

২টি কলা

২/৪ টি খেজুর অথবা চিনি

কয়েকটি দারুচিনি

বরফের টুকরা

দেড় কাপ দুধ

বাদাম কয়েকটি

১ টেবিল চামচ ভ্যানিলা আইস ক্রিম

প্রস্তুত প্রণালী : যদি ফুটানো দুধ দিতে চান তাহলে প্রথমে তা ঠাণ্ডা করে নিন। বাদাম কয়েক ঘণ্টা ভিজিয়ে রেখে তারপর এতে দিতে হবে। তারপর দুধটা ব্লেন্ডারে দিন। এখন খেজুর অথবা চিনি দিন। এতে দারুচিনি ছেড়ে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন।  দারুচিনি গুড়া থাকলে তাও ব্যাবহার করতে পারেন। এরপর এতে কলা মিশিয়ে আবারো ভালোভাবে ব্লেন্ড করুন। তারপর বরফের টুকরো দিয়ে দিন। ব্যস, তৈরি হয় গেল কলার মিল্কশেক। এরপর গ্লাসে ঢেলে পরিবেশন করুন। এই মিল্কশেক ইফতারিতে এনে দিবে প্রশান্তি।

 

 

৩ .আমের মিল্কশেক

পাকা আমের মিল্কশেক বানাতে যা যা লাগছে –

উপকরণ:

২ কাপ ঘন ঠান্ডা দুধ

২ টেবিল চামচ চিনি

১ কাপ বরফ

২ টি পাকা আম

২ টেবিল চামচ ম্যাংগো আইসস্ক্রিম

প্রস্তুত প্রনালীঃআমের মিল্কশেক এর জন্যে লাগছে ২ টো পাকা আম | আম এর খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিতে হবে। তারপর ব্লেন্ডিং জারে আমের সাথে ২ টেবিল চামচ চিনি, বরফ কুচি, ঠান্ডা দুধ, আইসক্রিম দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এরপর সারভিং গ্লাস এ ঢেলে ওপর থেকে অল্প আম এর কুচি দিয়ে তারপরে কিছু ড্রাই ড্রাইটস ছড়িয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা।

ব্যস হয়ে গেল সুস্বাদু ঠাণ্ডা ম্যাংগো মিল্ক শেক।

 

৪ .চকলেট  অরিও মিল্কশেক

উপকরণঃ

১/২ লিটার দুধ

১ প্যাকেট ওরিও বিস্কুট ছোট সাইজের

৩ চা চামচ পাউডার সুগার

১ প্যাকেট ছোট চকলেট সিরাপ

১ কাপ চকলেট  আইসক্রিম

প্রয়োজন মতো ডেকোরেশন এর জন্য ফ্যান্টাস্টিক স্টিক

 

প্রস্তুত প্রনালীঃদুধটাকে প্রথমে ঠাণ্ডা করে নিতে হবে। ব্লেন্ডিং জারের মধ্যে ওরিও বিস্কুট, পাউডার সুগার, দুধ, আইসক্রিম দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এরপর সারভিং গ্লাস গুলোর চারিদিকে চকলেট সিরাপ দিয়ে ফ্রিজে গ্লাস গুলো রেখে  ঠান্ডা করে নিতে হবে যাতে ওর মধ্যে মিল্কশেক ঢাললে চকলেটটা মিশে না যায়। গ্লাসে  মিল্কশেক ঢেলে ওপরে একটু করে আইসক্রিম ও চকলেট সিরাপ দিয়ে একটি করে ফ্যান্টাস্টিক স্টিক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চকলেট  অরিও মিল্কশেক।

আশা করছি প্রতিটি  রেসিপি আপনাদের খুব ভালো লাগবে।  এই রমজানে বাসায় বসেই এই মজার ইফতার ড্রিঙ্কস তৈরী করে সবাই কে চমকে দিবেন।