ওপেন পোরস এর সহজ সমাধান

ওপেন পোরস নিয়ে চিন্তিত? আমাদের ত্বকের সারফেসে শ্বাস নেওয়ার জন্য ছোটো ছোটো কিছু ছিদ্র বা লোমকূপ থাকে যাকে ইংরেজিতে 'পোরস' বলা হয়। সাধারণভাবে এগুলি চোখে পড়ে না কিন্তু যাঁদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত এবং প্রচুর সেবাম উৎপন্ন হয়, তাঁদের পোরস বাইরে থেকে দেখা যায়। আর তখনই মুখ দেখতে লাগে মলিন বা ফ্যাকাশে। চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে ঘরোয়া উপায়েই পেতে পারেন এর সহজ সমাধান।  

ডিমের সাদা অংশের মাস্ক - ডিমের সাদা অংশ এবং চিনির মাস্ক সমাধান করতে পারে আপনার ওপেন পোরসের।  ডিমের সাদা অংশে রয়েছে অ্যালবুমিন। যেটা আপনার ত্বকের পোরস টাইট করে আর স্কিনের অতিরিক্ত ময়লা, তেল এবং মৃত কোষগুলি সরিয়ে আপনার ত্বককে সুন্দর রাখে। চিনি ত্বকের উপরের লেয়ারে স্ক্রাব হিসেবে কাজ করবে এবং স্কিন এর হাইড্রেশন ধরে রাখতে সাহায্য করবে।আরো রয়েছে ডিমের লুটেইন যা ত্বককে হাইড্রেট করে এবং টিস্যুগুলি মেরামত করে। তাই স্বাস্থ্য উজ্জ্বল ত্বকের জন্য সপ্তাহে ২ বার এই মাস্ক ব্যবহার করুন।

কলার খোসা - ফেলে দেয়া কলার খোসাও দারুন কাজ করতে পারে আপনার পোরস টাইট করতে। কলার খোসাতে থাকা ভিটামিন এ, বি, সি, ই এবং নিউট্রিয়েনটস আপনার ত্বক রাখে হেলথি আর পোরস ছোট করে। তাই কলার খোসা ধুয়ে আলতোভাবে মুখে ঘষুন এরপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি সপ্তাহে তিন থেকে চার দিন ট্রাই করলে পোরস ছোট করতে সাহায্য করবে। 

অ্যাপেল সাইডার ভিনিগার - প্রতিনিয়ত অ্যাপেল সাইডার ভিনিগার আর পানির মিশ্রণ ত্বকে যদি টোনার হিসেবে লাগানো যায় তাহলে দারুন ফলাফল পাওয়া যাবে। তাই অ্যাপেল সাইডার ভিনিগার এবং সামান্য পানি একটি পাত্রে মিশিয়ে কটন বলের সাহায্যে ত্বকে লাগিয়ে নিয়ে শুকানোর জন্য অপেক্ষা করুন। এটি নিয়মিত টোনার হিসেবে ব্যবহার করলে ত্বকের পোরস আস্তে আস্তে ছোট হতে থাকবে।

বরফ - ওপেন পোরস এর সমস্যায় বরফ ভীষণ কার্যকরী। বরফের কিউব পাতলা কাপড়ে নিয়ে ত্বকে ভালোকরে ঘষে নিন। এতে করে আপনার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং ওপেন পোরস ছোট করতে সাহায্য করবে।

তাহলে জেনে নিলাম আমরা কিভাবে সামান্য কিছু জিনিস দিয়েই কিভাবে আমরা ঘরেই ত্বকের ওপেন পোরসের সমাধান করবো। তাছাড়া নিয়মিত দিনে এবং রাতে ত্বকের যত্ন নেয়া ভুলবেন না।