ওয়ার্ক ফ্রম হোমে কি স্ট্রেস বাড়ছে?

বাসা থেকে কাজ করা এবং স্বাভাবিকভাবে অফিসে গিয়ে কাজ করা একই রকম নয়। বাসা থেকে কাজ করার ইতিবাচক এবং নেতিবাচক উভয় দিকই রয়েছে। বাসা থেকে কাজ করার ক্ষেত্রে হয়তো আপনি সময়মতো খেতে, ঘুমোতে পারবেন। কিন্তু একটানা বাসা থেকে কাজ করতে করতে আপনি স্ট্রেস অনুভব করতে পারেন। বিভিন্ন বিষয় রয়েছে যার কারণে আপনি বাসা থেকে কাজ করার সময় স্ট্রেস অনুভব করতে পারেন, যেমন - কাজের সঠিক পরিবেশ না পাওয়া, সামাজিক বিচ্ছিন্নতা, মনোযোগের অভাব ইত্যাদি।

চলুন জেনে নেই কিভাবে বাসা থেকে কাজ করার সময়ও আপনি থাকতে পারেন স্ট্রেস মুক্ত-

১। রুটিন মেনে চলা

ডিপ্রেশন, স্ট্রেস এবং অন্যান্য সমস্যা থেকে বেঁচে থাকার একটি সহজ উপায় হচ্ছে রুটিন মেনে চলা। প্রতিদিন সকালে কাজ শুরুর আগে আপনি নিজের জন্য একটি রুটিন তৈরি করে নিন এবং তাতে ঐদিনের সব কাজগুলো ধাপে ধাপে লিখে ফেলুন। এরপর কোন কাজ কখন করবেন সেই অনুযায়ী আপনি সময় নির্ধারণ করুন। প্রতিদিন এই রুটিন মেনে চললে আপনি থাকবেন মানসিক চাপমুক্ত।

২। ডায়রী লিখা

বন্ধুদের সাথে শেয়ার করতে পারছেন না আবার স্ট্রেস চেপেও রাখতে পারছেন না এমন অবস্থা হলে ডায়রী লিখুন। ডায়রীতে মনের কথা গুলো গুছিয়ে লিখে ফেলুন। দেখবেন স্ট্রেস অনেকটাই কমে যাবে।

৩। অতিরিক্ত মাল্টিটাস্কিং করা এড়িয়ে চলুন

মাল্টিটাস্কিং ভাল, তবে অতিরিক্ত পরিমাণে এটি করা আপনাকে আপনার অফিসের কাজে মনোনিবেশ করতে দেবে না। তাই আপনার অগ্রাধিকার অনুযায়ী যে জিনিসগুলি করা উচিত সেগুলি তালিকাভুক্ত করুন এবং যেগুলি গুরুত্বপূর্ণ নয় সেই বিষয়গুলি বাদ দিন।

 

৪। নিজের জন্য সময় বের করুন

নিজেকে স্ট্রেস থেকে মুক্ত করতে আপনি এখন বাইরে বেড়াতে পারবেন না, তাই আপনার কাজের মাঝে বিরতি নিন। এসময় ১০ মিনিট হাঁটাহাঁটি করে বা গান শুনে আপনার স্ট্রেস উপশম করতে পারেন।

৫। মেডিটেশন করুন

মনকে বিচলিত না হতে দেওয়া স্ট্রেস মুক্ত থাকার সবচেয়ে ভালো উপায়। তাই মনকে নিয়ন্ত্রণে রাখতে মেডিটেশন করুন। মেডিটেশন করলে নিজের উপরেও নিয়ন্ত্রণ বাড়বে। নেতিবাচক চিন্তাভাবনা দূরে থাকবে।

 

জীবনে কাজ থাকবেই, কিন্তু আনন্দও থাকতে হবে। স্ট্রেস মুক্ত ও সুখী থাকার জন্য নিজের একটু বাড়তি যত্ন নেয়া জরুরী। এজন্য একটু আরামের ঘুম, ভালো খাবার,নিজের সঙ্গ উপভোগ করা ইত্যাদি সবকিছুই আপনাকে রাখতে পারে স্ট্রেস মুক্ত।