কখন আপনার স্কিন কেয়ার পণ্যগুলি রিপ্লেস করবেন?

 

অবশ্যই আমরা সবাই জানি যে কখন আপনার খাওয়ার প্রোডাক্ট এর মেয়াদ শেষ হয়ে গিয়েছে কিংবা নষ্ট হয়ে গিয়েছে। অথবা কখন আয়নার পছন্দের একটি টি-শার্ট বাসায় পরিষ্কার করার ন্যাকড়া হিসাবে স্বীকৃতি দেয়া হয়ে যাচ্ছে । কিন্তু আমাদের প্রিয় ত্বকের যত্নের পণ্যগুলি কখন মেয়াদউত্তীর্ণ হয়েছে তা জানা অনেক সময় ই কঠিন হতে পারে।

সব  পণ্য সময়ের সাথে সাথে তাদের কার্যকারিতা হারায় না, কিন্তু কিছু আইটেমের ক্ষেত্রে, যেমন এসপিএফ এবং অ্যান্টি-এজিং ময়েশ্চারাইজার, মেয়াদোত্তীর্ণ পণ্য ত্বকের যত্নে ব্যবহার করলে দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে।

তাই আপনার সংগ্রহে  ত্বকের যত্নের যা আছে তার আয়ুষ্কাল জানা গুরুত্বপূর্ণ।  সবচেয়ে প্রিয় কিছু স্কিন কেয়ার পণ্যের মেয়াদ , ব্যবহার উপযগিতা  কিভাবে সন্ধান করতে হবে তা জানতে এই লিখাটি পড়ুন, যাতে আপনি সর্বদা আপনার মুখে সবচেয়ে ভালো এবং কার্যকরী পণ্যগুলি ব্যবহার করতে পারেন।

PAO কি  ?

 "পিরিয়ড আফটার ওপেনিং" চিহ্ন সাধারণত পণ্যের পিছনে এবং নীচে দেয়া থাকে। এটি সাধারণত একটি বয়ামের একটি ছোট চিত্রের মতো দেখায় এবং এর ভিতরে একটি চিত্র থাকবে যাতে একটি সংখ্যা এবং অক্ষর M থাকে, উদাহরণস্বরূপ, 6M। এর মানে হল ল্যাব টেস্টিংয়ে, ব্র্যান্ডটি নির্ধারণ করেছে যে পণ্যটি খোলার ছয় মাস পর্যন্ত তাজা এবং স্ট্রং থাকবে। আপনার পণ্যগুলি কখন রিপ্লেস করতে হবে তা মনে রাখার জন্য এই চিহ্ন গুলিকে একটি নির্দেশিকা হিসাবে ব্যবহার করা ভাল, তবে এটি কেবল তখনই যদি আপনি মনে রাখতে পারেন যদি আপনি মনে রাখতে পারেন যে এটি কখন আপনি কিনেছেন কিংবা খুলেছেন।

মেয়াদ শেষ হওয়ার তারিখ

অন্যান্য পণ্য, যেমন সানস্ক্রিন, প্রায়শই নীচে বা ক্যাপের কাছাকাছি একটি মেয়াদ শেষ হওয়ার তারিখ মুদ্রিত থাকে। এই তারিখটি সেই সময়কাল যা পর্যন্ত একটি পণ্য কার্যকরী নিশ্চিত করা যেতে পারে।

যদি আপনার পণ্যের মেয়াদ শেষ হওয়ার তারিখ বা PAO না থাকে, অথবা আপনি কখন এটি খুলেছিলেন তা মনে করতে না পারলে, আপনি একদম ইন্ট্যাক্ট পণ্য ব্যবহার করছেন তা নিশ্চিত করে ব্যবহার করা উচিত।  

ওয়াটার বেসড ক্লিনজার

জলযুক্ত পরিবেশে ব্যাকটেরিয়া অনেক বেশি ছড়াতে পারে , তাই খোলার পরে দ্রুত আপনার ওয়াটার বেসড ক্লিনজার ব্যবহার করা গুরুত্বপূর্ণ— সর্বোচ্চ 6-8 মাস, তবে ফোমিং ওয়াশ যাতে গ্লাইকোলিক বা স্যালিসিলিক অ্যাসিডের মতো অ্যাসিড থাকে সেগুলো সামান্য দীর্ঘ শেলফ লাইফ থাকে ।

ঠিক তার তৈলাক্ত অংশের মতো, আপনার ডাবল-ক্লিনজিং রুটিনের অংশ হিসাবে প্রতিদিন আপনার ওয়াটার বেসড  ক্লিনজার ব্যবহার করা নিশ্চিত করবে যে আপনি শেষ ড্রপ পর্যন্ত তাজা পণ্য পাবেন।

ভিটামিন সি

ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, এবং এই উপাদানটির সাথে মিশ্রিত সিরামগুলি ত্বককে  উজ্জ্বল করতে, সূক্ষ্ম রেখাগুলিকে মসৃণ করতে এবং দাগ নিরাময়ে সাহায্য করতে পারে। ভিটামিন সি সর্বদা অন্ধকার বা অস্বচ্ছ বোতলে প্যাকেজ করা উচিত এবং অক্সিজেনের সংস্পর্শ হওয়া উচিত ন্যূনতম - আর সবসময় শক্তভাবে ক্যাপ বন্ধ করুন।

একটি বিশুদ্ধ এবং শক্তিশালী ভিটামিন সি সিরাম স্বচ্ছ হবে। যে মুহুর্তে আপনি আপনার সিরামটি একটি স্বচ্ছ বাদামী বা কমলা শেডের দিকে লক্ষ্য করতে শুরু করেন, টি বদলানোর  করার সময় হয়ে গিয়েছে । এর মানে হল অ্যাসকরবিক অ্যাসিড (ভিটামিন সি) অক্সিডাইজ হয়ে গেছে, এবং আর তার অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা রাখে না।

ময়েশ্চারাইজার

ময়শ্চারাইজার এবং চোখের ক্রিমগুলির জন্য সাধারণ নিয়ম হল খোলার এক বছর পরে সেগুলি বদল করা হয়, তবে জার প্যাকেজিংয়ের সাথে জিনিসগুলি কিছুটা জটিল হতে পারে। যেহেতু আরও অক্সিজেন পণ্যটিতে প্রবেশ করতে পারে এবং ব্যাকটেরিয়া বৃদ্ধিকে উত্সাহিত করতে পারে, তাই ছয় মাস পরে এগুলি বদল করার পরামর্শ দেওয়া হয়।

হাইজেনিক পাম্প প্যাকেজিং-এ ময়েশ্চারাইজারগুলি দেখুন এবং ফ্রিজে আই ক্রিম   মতো ছোট সংরক্ষণ করার চেষ্টা করুন৷ এটি কিছু মেয়াদ শেষ হওয়ার প্রক্রিয়াকে ধীর করে দেবে এবং সকালে একটি রিফ্রেশিং ডিপাফিং ট্রিটমেন্ট হিসেবে কাজ করবে।

SPF

এসপিএফ-এর সাথে একটি সাধারণ নিয়ম হল যে বছরের প্রতিটি মৌসুমে একটি কৌটা ব্যবহার করা উচিত। এবং যদিও এসপিএফ হল এমন কয়েকটি পণ্যের মধ্যে একটি যা আমরা আমাদের গায়ে রাখি যা মেয়াদ শেষ হওয়ার তারিখের জন্য নিয়ন্ত্রিত হয়, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার যদি এখনও সানস্ক্রিন অবশিষ্ট থাকে এবং আপনি এটির মেয়াদ শেষ হওয়ার তারিখের কাছাকাছি চলে যান তবে এটি সম্ভবত একটি চিহ্ন যে আপনি পরিমিত পরিমানে ব্যবহার করেন নি ।

সর্বোপরি , পণ্যের টেক্সচার, রঙ বা গন্ধের যেকোনো পরিবর্তনের জন্য আপনার চোখ ও নাককে সজাগ  রাখবেন এবং সবসময় আপনার জন্য কাজ করে এমন একটি পণ্য যদি হঠাৎ করে জ্বালা পোড়া সৃষ্টি করে বা আপনার ত্বককে আগের মতো কাজ না করে, তাহলে বদলানোর সময় এসেছে। 

আপনি যখন আপনার পণ্যগুলি ফেলে নতুন পন্য কেনার জন্য প্রস্তুত হচ্ছেন, তখন কাগজের টিস্যু দিয়ে ভিতরের অংশগুলি (যদি সম্ভব হয়) মুছে  সব লেফটওভার প্রোডাক্ট ফেলেদিন এবং তারপরে প্যাকেজিংটি পুনর্ব্যবহার করুন। এভাবে আমরা আমাদের ত্বকের পাশাপাশি পরিবেশের ও যত্ন নিতে পারবেন।