কখন চোখের সাজ কেমন হবে

সাজতে কে না ভালোবাসে। আমরা মেয়েরা সবসময়ই সাজতে ভালোবাসি। আমাদের মধ্যে অনেকেই হালকা মেকআপ দিতে পছন্দ করেন আবার অনেকেই পছন্দ করেন ভারী মেকআপ লুক। কিন্তু তার মধ্যে চোখের সাজ হওয়া চাই সুন্দর ও আকর্ষণীয় কারণ চোখের সাজই আমাদের পুরো সাজটিকে পরিপূর্ণতা এনে দেয়। বিয়ে, দাওয়াত, বন্ধুদের সাথে দেখা কিংবা যেকোনো উৎসবেই আমরা সাজতে ভালোবাসি। সময় ও উৎসব বিবেচনা করে মেকআপ করলেই আমাদের মানানসই লাগে। বর্তমানে করোনাকালে মাস্ক ব্যবহারের কারণে আমাদের চোখ ছাড়া পুরো মুখই ঢেকে যায়। তাই বলা চলে চোখই আমাদের ভাব প্রকাশের একমাত্র মাধ্যম। তাই চোখের সাজও হওয়া চাই একটু অন্যরকম ও আকর্ষণীয়।

সকাল, দুপুর কিংবা রাত ভিন্ন সময়ের জন্য আমাদের চোখের সাজও ভিন্নরকম হয়ে থাকে। তাছাড়া আমরা কি ড্রেস পরছি কিংবা কোথায় যাচ্ছি তার উপরও নির্ভর করে আমাদের সাজ কেমন হওয়া উচিত। যেহেতু আমাদের দেশের আবহাওয়া কিছুটা গরম তাই ত্বক এর প্রকারভেদ বুঝেও আমাদের মেকআপ সামগ্রী বাছাই করতে হবে। আর চোখের সাজ এর ক্ষেত্রেও আমাদের অনুষ্ঠান এবং সময় বুঝে সাজতে হবে। তাহলে চলুন আজকে জেনে নেই কখন চোখের সাজ কেমন হবে-

দিনের বেলার আইলুক : দিনের বেলায় আমাদের সাজ হওয়া উচিত একটু সিম্পল। সেক্ষেত্রে যাদের স্কিন অয়েলি তারা পাউডার বেসড  আইশ্যাডো ব্যবহার করতে পারেন আর যাদের স্কিন ড্রাই তারা ক্রিম বেসড আইশ্যাডো ব্যবহার করতে পারেন। দিনের বেলায় হালকা কালার এর আইশ্যাডো ব্যবহার করতে পারেন এতে চোখ বড় দেখায় এবং সাথে এক কোট মাসকারাই যথেষ্ট। ভারী মাসকারা এই সময়ে ব্যবহার না করাই ভালো। যারা কালো কাজল দিতে ভালোবাসেন তারা কাজল দিতে পারেন আর যারা কালো কাজল দিতে চান না তারা সাদা কাজল ব্যবহার করতে পারেন এবং চোখের ইনার কর্নারে গোল্ডেন কিংবা সিলভার কালারের হাইলাইটার দিয়ে একটুখানি হাইলাইট করে নিতে পারেন এতে আপনার চোখ অনেক বড় দেখাবে।

দুপুর কিংবা বিকেলের আইলুক :এইবার আসা যাক দুপুর কিংবা বিকেলের সাজ এ। আমাদের অনেক সময় দুপুরে দাওয়াত থাকে কিংবা কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান থাকে। এই সময়ে আমরা একটু কালারফুল জামা, শাড়ি কিংবা ভারী কারুকাজ করা জামা পরতে পারি। পাশাপাশি মিডিয়াম বেইজ এর মেকআপ ও করতে পারি কিন্তু সাজ যাতে বেশি ভারী না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।  প্রথমে চোখে কনসিলার বা প্রাইমার ব্যবহার করে তারপর ড্রেস এর সাথে মিলিয়ে চোখের পাতায় হালকা আইশ্যাডো দিয়ে নিন এবং চোখের আউটার কর্নারে একটু ডিপ কালার দিয়ে ব্লেন্ড করে নিতে পারেন।  চাইলে একটু গ্লিটার ও ব্যবহার করতে পারেন। এরপর আইলাইনার, কাজল এবং মাশকারা দিতে পারেন। যদি কোনো বিয়ের দাওয়াত থাকে কিংবা আমরা কোনো উৎসব পালনে যাই তবে আমরা ফলস্ আইল্যাশ এবং কন্টাক্ট লেন্স ব্যবহার করে আমাদের চোখের সাজকে আরো আকর্ষণীয় করে তুলতে পারি।

রাতের বেলার আইলুক : রাতের বেলায় সাধারণত আমরা গাঢ় রঙের জামা পরতে ভালোবাসি। তাই সাথে আইলুকও হওয়া চাই অনেক গ্ল্যামারাস। প্রথমে কনসিলার বা প্রাইমার লাগিয়ে চোখের বেইজ তৈরী করে নিন।। যারা লেন্স পরতে চান তারা আগেই লেন্স পরে সাজ শুরু করতে পারেন। রাতে আমরা স্মোকি আইলুক করতে পারি কিংবা ডার্ক কালারের আইশ্যাডো বা চোখে গ্লিটার ব্যবহার করতে পারি এতে চোখ অনেক আকর্ষণীয় লাগে। তারপর টানা করে আইলাইনার দিয়ে তারপর চোখে ফলস্ আইল্যাশ লাগাতে পারেন। চোখের ভিতরে সাদা কাজল দিয়ে চোখের ইনার কর্নারে গ্লিটারি শ্যাডো দিয়ে হাইলাইট করে নিয়ে তারপর চোখের নিচের পাপড়ি তে মাসকারা লাগিয়ে নিতে পারেন। দেখবেন অসাধারণ সুন্দর এবং আকর্ষণীয় লাগছে আপনার চোখ।