করোনা পজিটিভ হলে যা যা করনীয়

করোনা পজিটিভ হলে যা যা করনীয়

 

করোনার রেজাল্ট পজিটিভ আসাতে মনোবল হারিয়ে ফেলবেন না , আপনাকে মানসিক ভাবে হতে হবে আরও শক্তিশালী। আর যদি আপনার অবস্থা গুরুতর হওয়ার আগে যদি covid-19 ধরা পরে সেক্ষেত্রে ভয় না পেয়ে নিজে আইসোলেশনে থেকে কিছু সিম্পল ও সহজ সচেতনতা মেনে চলুন।

করোনা পজিটিভ হলে যা যা করনীয়

ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি বেশি করে খেতে হবে। আপনি সাধারণত যেসব খাবার খেতেন তা অবশ্যই খাবেন, তার সাথে আপনার খাবারের তালিকায় ভিটামিন সি যুক্ত ফল যোগ করুন যেমন – আপেল, কলা, চেরি, স্ট্রবেরি, ডালিম, কমলা, মাল্টা, লেবু ইত্যাদি। যেহেতু ভিটামিন সি যুক্ত খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, তাই এসব খাবার এই সময় বেশি খাওয়া আপনার জন্য খুবই উপকারী। সকালে ১ কাপ কুসুম গরম পানিতে ১ টি লেবু ও ১ চা চামচ মধু মিক্স করে খেলে অনেক ভালো উপকারিতা পাওয়া যাবে বলে গবেষকরা মনে করেন।

খাবারে এবং গোসলে গরম পানি যোগ করুন

ঠাণ্ডা জাতীয় খাবার থেকে দূরে থাকুন। কারন এই সময় যদি আপনার ঠাণ্ডা লাগে তাহলে তা খুব ঝুঁকিপূর্ণ হয়ে দারাবে। ঠাণ্ডা লাগার কারনে আপনার হতে পারে জ্বর ও কাশি। তখন আপনার ফুসফুস দুর্বল হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। যেহেতু তখন শারীরিক ভাবে দুর্বলতা দেখা দেয় সেক্ষেত্রে তখন জীবাণু আপনার শরিরে সহজেই যেতে পারে। তাই ঠাণ্ডা জাতীয় খাবার না খেয়ে বেশি বেশি করে গরম পানি খেলে তা শরীরের জীবাণুর সাথে লড়াই করতে আরও কার্যকর। আর পারলে গোসল, ওযু বা মুখ ধুয়ার সময়ও গরম পানি ব্যবহার করুন।

যদিও এটি এখনও গবেষণায় প্রমাণিত হয়নি যে, ঠাণ্ডা খেলেই আপনি করোনাভাইরাসে আক্রান্ত হবেন কিন্তু তারপরেও ঠাণ্ডা খাবার থেকে এখন বিরত থাকলে অসুস্থতার ঝুঁকি কমে যাবে।

 

 

 

হারবাল জাতীয় জিনিস

সর্দি, ইনফ্লুয়েঞ্জা, জ্বর এবং এমনকি হার্পিসের মতো সংক্রমণ এবং ভাইরাসের চিকিৎসায় দীর্ঘকাল যাবত ভেষজ ঔষধ ব্যবহৃত হয়ে আসছে। তাই আপনি মেন্থল বা ভিক্স ব্যবহার করতে না চাইলে ভেষজ ঔষধ নিজে তৈরি করে তার সাহায্যে ভাপ নিতে পারেন।

প্রস্তুত প্রণালীঃ

১.৫ লিটার পানি, সাথে ২/৩ টা লেবু গোল গোল করে কেটে, আদা,রসুন, লবঙ্গ,এলাচ,দারচিনি, কালজিরা,মাল্টা, তেজপাত দিয়ে ভালভাবে পানি ফুটিয়ে। একটা পাত্রে ঢেলে মাথায় উপরে তোয়ালে দিয়ে ঢেকে নাক ও মুখ দিয়ে ১০-১৫ মিনিট করে দুই বার নিঃশ্বাস নিন। (সূত্রঃ internet)

প্রাকৃতিক উপাদান দিয়ে চা তৈরি

প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি চা সাস্থের জন্য অনেক বেশি উপকারী, তাই এসময় কফি বা চা পান করা কমিয়ে আপনি যোগ করতে পারেন খাঁটি হারবাল চা। এই চা স্বাস্থ্যের পাশাপাশি শরীরে অনেক উপকার করবে ও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহাজ্জ্য করবে।

আর অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খাবেন ও সাবধানতা বজায় রাখবেন। করোনা পজিটিভ হলেও ডিপ্রেশনে যাওয়ার কোন কারন নেই, মনোবল শক্ত রেখে বারবার হাত ধুবেন এবং যেসব খাবারে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে সেসব খাবার খাবেন ও সঠিক ভাবে সব নিয়ম পালন করবেন। 

Leave A Reply