কাজ থেকে রাত্রি করে বাড়ি ফেরার ক্ষেত্রে নারীদের নিরাপত্তায় করণীয়

 

এখনকার যুগে রাতের শিফটে কাজ করা কোন বিরল বিষয় নয়। ছেলে কিংবা মেয়ে সকল কাজের ক্ষেত্রেই আজকাল শিফটে কাজ করা হয়। যেমন আইটি সেক্টর থেকে শুরু করে পুলিশ পর্যন্ত নিয়মিত নাইট শিফটে কাজ করে থাকেন। তবে পুরুষদের থেকে মহিলারা সবসময় একটু বেশি ঝুঁকিতে থাকেন। কারণ আমরা প্রতিনিয়তই দেখছি কোনো একা কর্মজীবী নারীকে তার ভাড়া বাসা থেকে বের করে দেওয়া হচ্ছে কিংবা তার বিল্ডিং এর নাইট গার্ডদের দ্বারা হয়রানির স্বীকার হচ্ছে কিংবা রাস্তায় হয়রানির শিকার হচ্ছে। তাই নিজেদের নিরাপত্তার জন্য জিনিস সবসময় মাথায় রাখবেন এবং হাতের কাছে নিরাপত্তার জিনিস রাখবেন। তাইয়া আজকে জানবো কিছু নিরাপত্তা সমাধান যা প্রতিটি মহিলা কর্মচারী এবং তার নিয়োগকর্তাদের জানা উচিত৷

কর্মচারীর জন্য:

১. জরুরী হেল্পলাইন নম্বর ছাড়াও, দেরীতে কাজ করা প্রতিটি মহিলা পেশাদারের উচিত তাদের স্পিড ডায়ালে তাদের কর্মসংস্থার মধ্যে কমপক্ষে তিনজন সিনিয়র সদস্যের যোগাযোগের নাম্বার রাখা।

২. আপনি যতই ক্লান্ত হয়ে পড়ুন না কেন, ক্যাবে কিংবা বাসে ঘুমিয়ে যাওয়া একটি বিশাল রিস্ক। তাই সব সময় সতর্ক থাকতে হবে যেকোনো পাবলিক যানবাহনে চলার সময় যাতে ঘুমিয়ে না পড়েন। 

৩. নিরাপত্তা আপনার এবং আপনার নিয়োগকর্তা উভয়ের দায়িত্ব। দিন হোক বা রাত, আত্মরক্ষার কৌশল আয়ত্ত করা, একটি পকেট-ছুরি বা পিপার স্প্রে বহন করা খুবই জরুরি। পাশাপাশি আপনার বিশ্বস্ত লোককে আপনার অবস্থান সম্পর্কে ক্রমাগত অবহিত করাও বেশ জরুরি। যা আপনার নিরাপত্তা নিশ্চিত করার অন্যতম উপায়।

৪. অনেক নারীকেই অফিসের ভিতরেও নানা হয়রানির শিকার হতে হয়।  তাই অফিসের ভিতরে কোনো বিপদ মনে হলে চুপচাপ না থেকে তার জন্য রুখে দাঁড়ান। নিজের জন্য এবং প্রয়োজনে অন্যদের জন্য দাঁড়ান। খুব দেরি হওয়ার আগেই ম্যানেজমেন্টের সাথে আপনার সমস্যা নিয়ে আলাপ আলোচনা করুন।

নিয়োগকর্তার জন্য:

১. পিকআপ এবং ড্রপ এর সুবিধা নারী কর্মচারীদের জন্য বেশ কার্যকরী। সংস্থাটিকে তার সমস্ত ক্যাব চালকের সব যাচাই করে এবং পুলিশ ভেরিফিকেশন করে পদে নেওয়া উচিত। প্রতিটি মহিলা কর্মচারী এবং তার নিকটবর্তী পরিবারের কাছে ক্যাব চালকের যোগাযোগ নম্বর থাকা উচিত।

২.  শুধু বিনামূল্যে পিক অ্যান্ড ড্রপ সুবিধা প্রদান করা যথেষ্ট নয়। এই সুবিধার রুট শুধুমাত্র ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দ্বারা নির্ধারণ এঁবং নিয়ন্ত্রণ করা উচিত। গাড়ির চালক এলোমেলোভাবে ভিন্ন রুট নেয় তাকে পদত্যাগ করানো উচিত। 

৩. অফিসের বাইরে রাতে অতিরিক্ত নিরাপত্তারক্ষী মোতায়েন করতে হবে। এছাড়া ক্যাবে মহিলা কর্মীদের সঙ্গে একজন নিরাপত্তারক্ষী থাকা উচিত ৷

৪. প্রতিটি কোম্পানির একটি নির্দিষ্ট লোক রাখতে হবে যে যানবাহনের গতিবিধি নিরীক্ষণ করবে। হেল্পলাইন সবসময় একটিভ থাকতে হবে। নারী কর্মচারীরা ঠিক মতো বাসায় পৌঁছেছে কিনা সে বিষয়ে অবগত থাকতে হবে। 

দিন শেষে, আপনার নিরাপত্তার ভার শুধু আপনার প্রতিষ্ঠানের উপর নয়, আপনার উপরও বর্তায়। তাই স্মার্ট এবং নিরাপদ থাকুন। যেকোনো সমস্যার মোকাবেলা করার জন্য সবসময় প্রস্তুত থাকুন। নিজের আত্মরক্ষার কৌশলগুলো জেনে রাখুন।