কীভাবে বুঝবেন আপনার স্কিন টাইপ সেনসিটিভ কিনা ?

 

আমাদের একেকজনের স্কিন টাইপ একেকরকম হয়ে থাকে। তার মধ্যে সবচেয়ে স্পর্শকাতর হলো সেনসিটিভ স্কিন। অনেকেই শুরুর দিকে বুঝতেই পারেন না তার স্কিন সেনসিটিভ কিনা। হয়তো কোনো প্রোডাক্ট ব্যবহার করার পর ত্বকে দেখা দেয় ইরিটেশন, রেডনেস কিংবা চুলকানি। তখনি বুঝতে হবে হয় প্রোডাক্টটি স্কিনে স্যুট করছেনা কিংবা স্কিন সেনসিটিভ। তাই আজেক আমরা জেনে নিবো সেনসিটিভ স্কিনের কিছু কমন লক্ষণ।

অতিরিক্ত শুষ্কতা - আপনার ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয় তাহলে তা হতে পারে সেনসিটিভ স্কিনের একটি লক্ষণ। যার কারণে দেখা দিতে পারে ফাটা ও রুক্ষ ত্বক। আর এই শুষ্কতার কারণে ত্বকের চামড়াও উঠতে পারে। 

লালচেভাব - সেনসিটিভ ত্বকের অন্যতম আরেকটি লক্ষণ হলো ত্বকে লালচেভাব।  যার কারণে ত্বকের বেশির ভাগ অংশেই লালচেভাব দেখা দেয়। এ থেকে ত্বকে হতে পারে ইরিটেশন এবং অনেক সময় চুলকানিও দেয়া দেয়। 

সুগন্ধিযুক্ত প্রোডাক্ট ত্বকে সহ্য না হওয়া - আপনার ত্বক যদি  সেনসিটিভ হয়ে থাকে তাহলে আপনি লক্ষ্য করে দেখবেন কোনো সুগন্ধিযুক্ত প্রোডাক্টস আপনার ত্বকে ব্যবহার করলেই ত্বকে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। আর কারণে ত্বকে দেখা দিতে পারে চুলকানি, শুষ্কতা বা লালচেভাব। তাই যতটুকুন সম্ভব সুগন্ধিযুক্ত প্রোডাক্ট ত্বকে ব্যবহার না করা। 

র‍্যাশ হওয়া - মেয়েদের ত্বকে র‍্যাশ হওয়া হওয়া খুবই কমন সমস্যা। তবে যাদের ত্বক সেনসিটিভ তাদের এই র‍্যাশের সমস্যা অনেক বেশি দেখা দেয়। স্কিনকেয়ার প্রোডাক্ট যদি ত্বকে স্যুট না করে তাহলে একটুতেই দেখা দিবে র‍্যাশ। এছাড়া আপনার যদি কোনো কিছুতে অ্যালার্জি থাকে তা থেকেও র‍্যাশ হতে। 

ব্রেকআউট - সেনসিটিভ ত্বকের আরেকটি লক্ষণ হলো ত্বকের ব্রেকআউট। যা ব্রণ এর মতো দেখতে হয়, এমনকি পুঁজও হতে পারে। আর তার উপর সঠিক স্কিনকেয়ার প্রোডাক্ট না হলে তা আরো বাড়তে পারে।

সহজেই রোদে পোড়া - সেনসিটিভ ত্বক সূর্যের ক্ষতিকারক প্রভাবের কারণে হতে পারে আরোও বেশি সেনসিটিভ। তাই বাইরে গেলে সবসময় সানস্ক্রিন এপ্লাই করা উচিত। যেহেতু সানস্ক্রিনের কিছু উপাদান অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, তাই সানস্ক্রিনের উপাদানগুলো খেয়াল করে কিনবেন। সানস্ক্রিনও বেছে নিতে হবে যার ব্রড-স্পেকট্রাম এবং এসপিএফ ৩০ বা তার বেশি থাকবে।

আশা করছি সেনসিটিভ স্কিনের লক্ষণগুলো আপনি সহজেই বুঝতে পেরেছেন। তাই স্কিনের প্রপার কেয়ার করার আগে স্কিন টাইপ বুঝে স্কিনকেয়ার রুটিন ফলো করবেন।