ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ফলের রস

আমরা সবাই জানি ত্বক ভালো রাখতে হলে দরকার স্বাস্থ্যকর খাবার যা আপনার ত্বক ভালো রাখবে। আমরা যাই খাই তার প্রভাব আমাদের ত্বকে পড়বেই। তাই দরকার বেশি করে পুষ্টিকর খাবার খাওয়া। তাই ত্বকের সুস্থতার জন্য এই গরমে আপনার দৈনিক খাদ্যতালিকায় ফলের রস রাখা উচিত। ফলের রস আমাদের ত্বকের জন্য বেশ উপকারী। তাহলে চলুন দেখে নেই কোন কোন ফলের রস আমাদের ত্বকের জন্য উপকারী-

১। আমের রস- আমকে বলা হয় ফলের রাজা। মিষ্টি স্বাদের এই ফল কিন্তু ত্বকের জন্যও বেশ উপকারী। আম শরীরের কোষ পুনর্গঠন করতে সাহায্য করে এবং এতে থাকা ভিটামিন সি ত্বকের থেকে মেলানিন কম করে যা ত্বক উজ্জ্বল করে । নিয়মিত আমের রস খেলে ত্বকের পিগমেন্টেশন দূর হয়। তাই আমের সিজনে বেশি করে আমের রস পান করুন এবং সিজন শেষ হয়ে যাওয়ার পরেও খাওয়ার জন্য রস ফ্রিজে সংরক্ষণ করে রাখতে পারেন। 

২। পাকা পেঁপের রস- আমাদের দেশে পাকা পেপে পাওয়া যায় সারা বছরই। পেঁপেতে থাকা অ্যান্টি এইজিং প্রপার্টিজ আমাদের ত্বকের আন্টি এজিং এর কাজ করে। তেমনই  পেঁপেতে থাকা প্যাপেন নামের এনজাইম স্কিন ড্যামেজ হওয়া থেকে রক্ষা করে এবং পেঁপের রস সান ট্যান হওয়ার থেকেও আমাদের ত্বকের সুরক্ষা দেয়। তাই নিয়মিত পেপের রস খাওয়া উচিত। 

৩। লেবুর রস- ভিটামিন সি এর জন্য লেবুর তুলনা নেই। লেবুর রসে রয়েছে প্রচুর পরিমানে  ভিটামিন সি যা আমাদের ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে, ত্বক উজ্জ্বল করে এবং ত্বক টানটান রাখতে সাহায্য করে। এক গ্লাস হালকা গরম পানিতে দুই চামচ লেবুর রস নিন। তার মধ্যে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন এই পানীয়টি পান করলে ত্বকের জন্য বেশ উপকারী হবে। আমাদের সারা বছরই লেবু পাওয়া যায় তাই চাইলেই এই উপায়ে লেবুর রস খেতে পারেন বেশ উপকার পাবেন।  

৪। তরমুজের রস- গরমকাল এলেই তাজা তাজা তরমুজে বাজার ভরে যায়। তাই এই সময়ে তরমুজের রস বেশি করে পান করুন কারণ ত্বকের আর্দ্রতা ধরে রাখে তরমুজের জুড়ি নেই। কারণ তরমুজে আছে প্রচুর পরিমানে পানি, ভিটামিন এ, বি৬, ভিটামিন সি যে আমাদের ত্বকের ভেতর থেকে ত্বকের ময়লা পরিষ্কার করে আপনাকে দিবে উজ্জ্বল দাগহীন ত্বক। ত্বক থেকে অতিরিক্ত তেলের সমস্যা দূর করে ব্রণ বা অন্যান্য সমস্যাও কমিয়ে দেয় তরমুজের রস। 

৫। আপেলের রস- আমাদের শরীরের জন্য আপেল অনেক উপকারী একটি ফল। ঠিক ত্বকের জন্যও কিন্তু আলাদা ভাবে খুবই উপকারী এই আপেলের রস। আপেলের রসে থাকা অ্যান্টি অক্সিডেন্ট, ক্লোরিন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে, বলিরেখা দূর করে এবং ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই আপেল কেটে না খেয়ে রস করে খেতে পারেন।