বাচ্চাদের জন্য মজাদার ইফতার আইটেমসঃ

খাবার নিয়ে বাচ্চাদের বায়নার তো অন্ত নেই। বাচ্চার আবদারের কথা মাথায় থাকলেও অনেক সময় ইফতারিতে মায়ের সময় নিয়ে টানাটানি থাকে কেননা বাসার সবার ইফতার রেডি করতেই অনেকটা সময় চলে যায়। আজকে আমরা আলোচনা করব এমন কিছু মজাদার রেসিপি নিয়ে যা খুব সহজেই ঝটপট তৈরি করা যায় এবং বাচ্চাদেরও খুব পছন্দের।

১. হোয়াইট চিজি পাস্তাঃ

উপকরণঃ 

১কাপ পাস্তা, ২ চা চামচ মাখন, ২ টেবিল চামচ হোয়াইট সস, ১ চা চামচ চিনি, ১/২ কাপ মুরগীর বুকের মাংস, সয়া সস আর গোল মরিচের গুঁড়ো

প্রস্তুত প্রনালীঃ

খানিকটা নোনতা আর খানিকটা মিষ্টি এই পাস্তা ছোটদের একটু বেশীই প্রিয়। মাখনের সাথে দুধ আর হোয়াইট সস মিশিয়ে নিন। সেদ্ধ করা পাস্তা দিয়ে তাতে সামান্য লবন আর চিনি মিশিয়ে নিন।মুরগীর বুকের মাংসের ছোট টুকরো করে সয়া সস আর গোল মরিচের গুঁড়ো দিয়ে ভেজে পাস্তার সাথে মিশিয়ে নিন। এবার পনির বা চিজ ঝুরি করে তাতে মিশিয়ে নিন। মৃদু আঁচে ১৫/২০ মিনিট রান্না করুন। সারভিং ডিসে পরিবেশন করুন।

২। ডিম চপ:

উপকরণঃ

ডিম সিদ্ধ ৪ টি, আলু সিদ্ধ, আধা কেজি, পেঁয়াজ কুচি ২ টি, কাঁচা মরিচ কুচি স্বাদ মতো, গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া পাতা ৩ টেবিল চামচ, লবন পরিমাণমতো, ব্রেড ক্রাম ও বিস্কিটের গুঁড়া ১ কাপ, ফেটানো ডিম ২ টি, তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রনালীঃ

ডিম ও আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। সিদ্ধ আলুর সাথে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি , ধনে পাতা কুচি , গোল মরিচের গুঁড়া ও লবণ দিয়ে খুব ভাল করে মেখে নিন। এবার আলুর মিশ্রণের ভিতর আস্ত সিদ্ধ ডিম ভরে চপের আকৃতিতে গড়ে নিন।চপগুলো ডিমের গোলায় চুবিয়ে ব্রেড ক্রামে জড়িয়ে কিছু সময়ের জন্য ফ্রিজে রেখে দিন। চাইলে ব্রেড ক্রামের সাথে চিজ কুচিও মিশিয়ে দিতে পারেন।এবার ফ্রিজ থেকে চপগুলো বের করে ডুবো তেলে ভেজে তুলুন। যাতে করে বাদামী রং আসে। হয়ে গেলে ইফতারির টেবিলে গরম গরম পরিবেশন করুন দারুন মজাদার ডিম চপ।

৩। পুডিং

উপকরণঃ

ঘন দুধ ২ কাপ, চিনি ১ কাপ, মুরগির ডিম ৪টি, এলাচ গুঁড়া ২টি, ক্রিম ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রনালীঃ

১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিন। ডিমের সঙ্গে চিনি মিশিয়ে দুধ, ডিম, চিনি, এলাচ গুঁড়া ও ক্রিম ভালো করে ব্লেন্ড করে নিন। এবার একটা পাত্র চুলায় দিয়ে তাতে সামান্য ঘি/তেল/মাখন/চিনি দিয়ে ক্যারামেল করে নিন। চিনি দিয়ে ক্যারামেল করা পাত্রে ডিমের মিশ্রণটি ঢেলে পাত্রের মুখ ঢাকনা দিয়ে ঢেকে ভাপে সেদ্ধ অথবা প্রেসার কুকারে পানি দিয়ে ১৫-২০ মিনিট ভাপে রাখুন। পুডিং ঠান্ডা করে ছুরি দিয়ে ছাঁচের চারপাশে ঘুরিয়ে কেটে নিন। প্লেট ছাঁচের মুখে চেপে ধরে উল্টে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা হলে পরিবেশন করুন সুস্বাদু ক্রিম পুডিং।

 

৪।চকলেট অরিও মিল্কশেক 

উপকরণঃ 

১/২ লিটার দুধ, ১ প্যাকেট ওরিও বিস্কুট ছোট সাইজের, ৩ চা চামচ পাউডার সুগার, ১ প্যাকেট ছোট চকলেট সিরাপ, ১ কাপ চকলেট আইসক্রিম, প্রয়োজন মতো ডেকোরেশন এর জন্য ফ্যান্টাস্টিক স্টিক

প্রস্তুত প্রনালীঃ

দুধটাকে প্রথমে ঠাণ্ডা করে নিন। ব্লেন্ডিং জারের মধ্যে ওরিও বিস্কুট, পাউডার সুগার, দুধ, আইসক্রিম দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর সারভিং গ্লাস গুলোর চারিদিকে চকলেট সিরাপ দিয়ে ফ্রিজে গ্লাস গুলো রেখে  ঠান্ডা করে নিন যাতে ওর মধ্যে মিল্কশেক ঢাললে চকলেটটা মিশে না যায়। গ্লাসে  মিল্কশেক ঢেলে ওপরে একটু করে আইসক্রিম ও চকলেট সিরাপ দিয়ে একটি করে ফ্যান্টাস্টিক স্টিক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চকলেট  অরিও মিল্কশেক।

৫। চিকেন ফ্রাই

উপকরণঃ 

ফার্মের মুরগি ১টি -৮ টুকরো , সয়াসস ১ চা-চামচ, আদা বাটা, রসুন বাটা ১  চা-চামচ করে; মরিচ গুঁড়ো আধা চা-চামচ, গুঁড়ো দুধ ২ চা-চামচ, লবণ,ডিম, ময়দা ও তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রনালীঃ

মুরগির টুকরোগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার ময়দা, তেল বাদে সব উপকরণ দিয়ে মুরগির মাংস মেখে রাখুন ১ থেকে দেড় ঘণ্টা। এবার তেল গরম করে নিন। মুরগির টুকরোগুলো শুকনো ময়দায় গড়িয়ে নিন। মাংস গুলো ডিমের গোলায় চুবিয়ে তারপর ব্রেড ক্রামে জড়িয়ে নিন। মাংস সিদ্ধ হলে বাদামী রং করে ভেজে সারভিং ডিসে পরিবেশন করুন।