বাসায় তৈরি মজাদার শাহী জর্দা

জর্দা মানেই বিয়ে বাড়ি বা ঈদের দিনের অতি পরিচিত সুস্বাদু ডেজার্ট। বড় থেকে শুরু করে বাচ্চারা সকলেই আমরা মিষ্টি খেতে ভালোবাসি। ঈদের দিন অন্যান্য ঝাল আইটেমের পাশাপাশি টেবিলে শাহী জর্দা থাকলে কিন্তু মন্দ হয়না। আমরা অনেকেই জর্দা খেতে পছন্দ করি কিন্তু হয়তো রান্না করতে পারিনা। তাই আজকে দেখে নিবো সবচেয়ে সহজ পদ্ধতিতে মজাদার জর্দা তৈরির রেসিপিটি। 

উপকরন:

১) পোলাওয়ের চাল বা চিনি গুড়া চাল – ২ কাপ

২) পানি- দেড় কাপ

৩) চিনি- ১ কাপ 

৪) ঘি-৪ টেবিল চামচ

৫) দারুচিনি ২টি টুকরা, লবঙ্গ ৫-৬ টি, এলাচ ৫টি

৬) কমলা বা মালটার রস ১ কাপ 

৭) লাল- কালো কিসমিস, কাঠ বাদাম, মোরব্বা ২ টেবিল চামচ করে

৮) জর্দার রং ১/২ চা চামচ

৯) কমলার খোসা কুচি বা লেমন জেস্ট  ১ টেবিল চামচ

১০) ৬ কাপ পানি চাল সিদ্ধ করার জন্য 

১১) মাওয়া পরিমাণমতো  

 

 

প্রস্তুত প্রণালী: 

১) প্রথমে চাল ধুয়ে আধা ঘন্টা ভিজিয়ে রাখুন। এবার ছয় কাপ মত পানি, দুটি তেজপাতা, সামান্য লবণ, ১চা চামচ তেল ও জর্দার রঙ চাল চুলায় দিয়ে সিদ্ধ করে নিন। লক্ষ্য রাখবেন যাতে চাল বেশী সিদ্ধ বা শক্ত হয়ে না যায়। সিদ্ধ হয়ে গেলে চালনিতে ঢেলে ছেকে নিন। পানি ভাল ভাবে ঝরিয়ে ট্রে তে বিছিয়ে রাখুন যেন বাতাসে পানিটা শুকিয়ে যায়।

২)এখন একটি প্যানে ঘি গরম করে মিডিয়াম আঁচে রাখুন,আস্ত গরম মশলাগুলো দিয়ে দিন।মশলাগুলো ফুটে উঠলে কিশমিশ, বাদাম ও মোরব্বা দিয়ে নেড়ে চিনি, পানি ও কমলার রস দিয়ে নেড়ে নিন। এবার সিদ্ধ ভাত দিয়ে সব মিশিয়ে নিন। এবার ঢেকে দিয়ে চুলার আঁচ কমিয়ে ২০ মিনিট রান্না করুন। 

৩) ২০ মিনিট পর কমলার খোসা কুচি ও ১ টেবিল চামচ ঘি দিয়ে হালকা মিশিয়ে নিন। এবার ঢেকে ২০ মিনিট দমে রেখে দিন। এর মাঝে আপনারা চাইলে ঘরেও মাওয়া বানাতে পারেন।মাওয়া তৈরি করতে লাগবে গুঁড়া দুধ ১/২ কাপ, ২ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ চিনি দিয়ে হাতে মাখিয়ে মাইক্রোওভেনে ২৫-৩০ সেকেন্ড বেক করে নিন । ঠান্ডা হলে ব্লেন্ড করে নিলেই তৈরী হয়ে যাবে ঝুরঝুরে মাওয়া।এবার  ভাত একদম ফুটে গেলে নামিয়ে বাটিতে নিয়ে কিশমিশ, পেস্তা-বাদাম কুচি,মাওয়া ও ছোট লাল-সাদা মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন অত্যন্ত মজাদার শাহী জর্দা। ।