বুদ্ধি বৃদ্ধির জন্য ৮ টি মজার স্মার্টফোন গেমস

আমাদের শারীরিক ভাবে সুস্থ থাকার জন্য যেমন শারীরিক ব্যায়াম প্রয়োজন, তেমনি মানসিকভাবে সুস্থ থাকার জন্য প্রয়োজন মানসিক ব্যায়াম বা মস্তিষ্কের ব্যায়াম। ব্রেনকে ব্যবহার না করলে সেটা আস্তে আস্তে অলস হয়ে পড়ে। তাই অবসর সময়ে সোশ্যাল মিডিয়ায় সময় কাটানোর চেয়ে যদি একটু মস্তিষ্কের ব্যায়াম সেরে নেয়া যায়, তাহলে কিন্তু মন্দ নয়। কেমন হয় যদি আপনি অবসর সময়ে গেম খেলে বিনোদনের পাশাপাশি নিজের মস্তিষ্কটিকেও একটু ঝালিয়ে নিতে পারেন? ব্রেইন ট্রেইনিং গেমগুলো আপনাকে দ্রুত ভাবতে, সিদ্ধান্ত নিতে কিংবা আপনার স্মরণশক্তি বাড়াতে সাহায্য করবে। অবসর সময়ে আপনি এসব গেম খেলে যেমন মজা পাবেন তেমনি আপনার মস্তিষ্কটিকে করে নিতে পারবেন চাঙ্গা। চলুন আজকে জেনে নিই এমনই কয়েকটি মোবাইল গেম সম্পর্কে।

  1. Mind Games- অ্যান্ড্রয়েডের জন্য Mind Games অন্যতম ব্রেইন গেম এর মধ্যে একটি। গেমটি আপনার মস্তিককে ট্রেনিং দিয়ে আপনার বুদ্ধি বাড়াতে সাহায্য করবে। এই গেমটি বিভিন্ন ক্যাটাগরীতে সাজানো তাই শব্দ নিয়ে, পাজল মিলিয়ে, ম্যাথ নিয়েও গেম খেলে বুদ্ধির চর্চা চালিয়ে যেতে পারবেন বেশ। প্রায় ২০টির মতো স্কিল পয়েন্ট সেট আপ করা আছে এই গেমে। আপনার বয়স অনুযায়ী আপনার মগজধোলাই করবে এই গেমটি এবং চার্ট আকারে আপনার অর্জন করা সাফল্যের একটি রেকর্ড দেখে নিতে পারবেন সহজেই।
     
  2. Brain it on- ব্রেইন ইট অন নামের স্মার্টফোন গেম আপনার ভালো লাগবে যদি আপনি ধাঁধা মেলাতে পছন্দ করেন কিংবা পদার্থবিজ্ঞানে আগ্রহ থাকে। একটা উইন্ডোতে ২০টি করে সমস্যা থাকবে। প্রত্যেক সমস্যার জন্য ৩টি করে স্টার সংগ্রহ করতে হবে। সংগ্রহ করতে পারলে পরের ২০টা সমস্যা সমাধান করতে পারবেন। দেখতে সহজ মনে হলেও গেমটি খেলতে হলে যথেষ্ট বুদ্ধির দরকার পড়বে।
     
  3. Lumosity: Brain Training - নানা রকম মজার খেলা ও মস্তিষ্কের অনুশীলনের সমন্বয়ে তৈরি করা হয়েছে লুমোসিটি। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রেইন ট্রেইনিং গেমগুলোর মধ্যে একটি। লুমোসিটির চমৎকার একটি বৈশিষ্ট্য হলো প্রতিনিয়ত নতুন নতুন সব খেলা এটিতে যোগ করা হয় যেগুলো আপনার মস্তিষ্কের কর্মদক্ষতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও এতে প্রত্যেক ব্যবহারকারীর জন্যই আলাদা আলাদাভাবে তার ব্যক্তিগত দক্ষতা অনুসারে প্রতিদিন মস্তিষ্কের অনুশীলন দেওয়া হয়। প্রায় ৪০টির বেশি ছোট ছোট গেম রয়েছে এর মধ্যে, যার একেকটি একেকভাবে আপনার দক্ষতা বাড়াতে সাহায্য করবে।
     
  4. 2048- ২০৪৮ খুবই জনপ্রিয় একটি গেইম। গণিতে সমস্যা সমাধানের মাধ্যমে এই গেইমে জয়ী হতে হয়। সময় কাটানোর পাশাপাশি মগজের ব্যায়ামও হয়ে যাবে আপনার এই গেইম খেললে।
     
  5. QuizUp- ঘরে বসে থেকে বন্ধুদের সাথে কুইজ খেলে নিজের সময়ের ভালো ব্যবহার করতে পারেন। কুইজ আপ গেইমে বিশ্বের চারিদিকে ছড়িয়ে থাকা মানুষদের চ্যালেঞ্জ করে খেলা যাবে কুইজ। নানান বিষয়ে জানতে পারবেন এই গেইম খেলে।
     
  6. NeuroNation- গুগলের ‘বেস্ট অ্যাপ অফ দ্য ইয়ার’ পুরস্কার পাওয়া নিউরোনেশন অ্যাপটি ব্রেইন ট্রেইনিং গেমের জগতে কিন্তু নতুন নয়। ২০১৫ সালে প্রথম অ্যান্ড্য়েড ও আইফোনের জন্য মুক্তি পায় অ্যাপটি। মস্তিষ্কের কর্মদক্ষতা বাড়াতে ২৮টি মজার অনুশীলন ও ৭টি কোর্স রয়েছে এই অ্যাপটিতে। এসব অনুশীলন এর ব্যবহারকারীর মনোযোগ ও স্মৃতিশক্তি বাড়াতে এবং দ্রুত চিন্তা করতে সাহায্য করে বলে দাবি করে অ্যাপটির ডেভেলপার টিম।
     
  7. MatchUp - MatchUp আরেকটি ক্লাসিক ধাঁধা গেম যা আপনার মস্তিষ্কের অনুশীলন এবং আপনার মেমরি শার্প করতে ব্যাপক সাহায্য করবে। গেমটিতে আপনাকে কার্ডগুলোর জোড়ার সাথে মিল রেখে পাজল মিলাতে হবে। লেভেল বাড়ানোর সাথে সাথে ইমেজগুলো আরও জটিল হয়। তাই গেমটি খেলতে গেলে সত্যিই আপনার মেমোরির অনুশীলন অনেক ভালোভাবে হবে।
     
  8. Two Dots- পাজলভিত্তিক গেমের মধ্যে এই গেমটিও বেশ জনপ্রিয়। মস্তিষ্ককে ভালোই পরিশ্রমী করে তুলতে পারে এই গেমটি। গেমটি খেলাও বেশ সহজ, একই রঙের দুই বা ততোধিক ডটগুলো একই লাইন বা চতুর্ভূজাকারে সংযোগ করতে হয়। তবে ১৩৬০ লেভেল নিয়ে বানানো এই গেমটি প্রতি ধাপে ধাপেই যে কঠিনতর হবে তা অনুমান করা যায়।