ব্রা এর কারণে কি ব্রেস্ট ক্যান্সার হতে পারে?

যুগ যুগ ধরে আমরা এই কথা শুনে এসেছি যে ব্রা এর কারণে অনেক মেয়েদের ব্রেস্ট ক্যান্সার দেখা দেয়। বিজ্ঞানীদের গবেষণায় দেখা গিয়েছে যারা ঘুমানোর সময়ও ব্রা পরে থাকে তাদের ব্রেস্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। 

বিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী দীর্ঘসময় ব্রা পরে থাকার কারণ ব্রেস্ট ক্যান্সার হবার সম্ভাবনা সব থেকে বেশি হয়। গবেষণা অনুযায়ী অতিরিক্ত টাইট ব্রা ও ভালো ফিটিং হয়না এমন ব্রা এর কারণে নারীদের লিম্ফ  ড্রেইনেজ কাট অফ হতে পারে ও হতে পারে ব্রেস্ট ক্যান্সার। টাইট ব্রা পরার কারণে আমাদের শরীরের অনেক টক্সিন শরীর থেকে বের হতে পারেনা এবং এক জায়গায় জমে থাকে, যা আমাদের জন্য অনেক বেশি ক্ষতিকারক।  

বিজ্ঞানীরা এটাও বলেছে শুধু যে ব্রা এর কারণে নারীদের ব্রেস্ট ক্যান্সারের সম্মুখীন হতে হচ্ছে তা কিন্তু সত্যি না এর পাশাপাশি খাবার তালিকা, ডায়েট, এক্সারসাইজ এমনকি লাইফস্টাইলও জড়িত থাকতে পারে। 

International Agency for Research on Cancer (IARC) এর রিপোর্ট অনুযায়ী প্রতি বছর বাংলাদেশে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয় ১২৭৬৪ জন মহিলা এবং তাদের মধ্য থেকে মারা যায় ৬৮৪৪ জন। এই ব্রেস্ট ক্যান্সারকে এড়িয়ে চলার জন্য এই লক্ষণগুলোর প্রতি নজর দেয়া উচিত যাতে কোন ধরণের লক্ষণ দেখা দেয়ার সাথে সাথে আপনি ব্যবস্থা নিতে পারেন।

যেসব লক্ষণগুলোর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার ব্রেস্ট ক্যান্সার হয়েছে কিনাঃ

১। অবশ্যই নিজে পরীক্ষা করে নিবেন

অবশ্যই নিজের ব্রেস্ট সব সময় লক্ষ্য করবেন যদি আপনার ব্রেস্টে কোন পরিবর্তনও আসে আপনি তা সহজেই উপলব্ধি করতে পারবেন। আর এই পরীক্ষা অবশ্যই পিরিয়ড শেষ হবার পর করবেন।

২। লাম্পনেস অনুভব করা

আপনার ব্রেস্ট ও আর্মপিট – এই ২ জায়গায় লক্ষ্য করে ধরে দেখবেন আপনার স্কিনের কোন জায়গায় কোন ধরণের লাম্পিনেস রয়েছে কিনা। যদি কোন চাকা জাতীয় বা ফোলা কিছু দেখে থাকেন আর তা যদি ধরার সাথে সাথে ব্যাথা হয়ে থাকে তাহলে তা খুবই ভয়ানক। এক্ষেত্রে অবশ্যই দ্রুত ডাক্তার দেখাবেন।

 

৩। ব্রেস্টের পরিবর্তন

ব্রেস্টে লক্ষ্য করে দেখবেন আপনার স্কিনে চামড়ায় ভাঁজ পড়া, এক্সট্রা লেয়ারের ভাঁজ পড়া, লালচে, স্কেলি বা শেইপে কোন ধরণের সমস্যা আছে কিনা।

৪। নিপলের পরিবর্তন

অবশ্যই নিপলের পরিবর্তন লক্ষ্য করবেন। আপনার নিপল যদি প্রচুর পরিমাণে ব্যাথা করে, লালচে ভাব, স্কেলিনেস, চুলকানি, চামড়ায় ভাঁজ, নিপল ভিতরে ঢুকে যাওয়া বা নিপল থেকে কিছু বের হলে তা খুব ভয়ঙ্কর বিষয়।

৫। ডাক্তারের সাথে পরামর্শ করুন

অবশ্যই আপনার ব্রেস্টে কোন ধরণের ফোলা ভাব, লাম্প বা উপরের কোন লক্ষণগুলো প্রাথমিকভাবে দেখার  সাথে সাথে দ্রুত ডাক্তার দেখাবেন।

ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতন থাকুন ও নিরাপদে থাকুন। আর নয় লজ্জা, আপনার সেফটি আপনার হাতেই তাই সবসময় সতর্ক থাকুন।