মাস্ক পড়লে ত্বকে কি কি সমস্যা হতে পারে এবং তার প্রতিকার

করোনা ভাইরাস থেকে বাঁচতে মাস্ক পরা খুবই জরুরি। তবে একটানা মাস্ক পরে থাকার সমস্যাও অনেক। মুখের অনেকটা অংশ ঢেকে থাকার কারণে নাক ও গালে হতে পারে এলার্জি ও জ্বালাভাব। যার প্রভাবে ঘটতে পারে দীর্ঘস্থায়ী ত্বকের ক্ষতি। এছাড়া এই গরমে সারাদিন মাস্ক পরার ফলে মুখে ব্রণ এবং পিম্পল দেখা দিতে পারে। অতিরিক্ত মাস্ক ব্যবহারের ফলে ত্বকে জ্বালা, ত্বক লাল হয়ে যাওয়া বা র‍্যাশ হতে পারে পারে, আবার অনেকের শ্বাসকষ্টের সমস্যাও হয়।

মাস্ক পরার ফলে কেন ত্বকে সমস্যা দেখা দেয়?

সঠিকভাবে মাস্ক পরলে মুখের ভেতর বাতাস প্রবেশ করতে পারেনা। ফলে, মুখের ওই অংশের তাপমাত্রা ও আর্দ্রতা খুব বেড়ে যায় এবং কিছুক্ষণ পর থেকেই সেই জায়গায় গরম আর ভেজা ভেজা লাগতে শুরু করে। গরম আর ঘাম একসঙ্গে ত্বকে বিক্রিয়া করে, যার ফলে ব্রণ, ডিসকালারেশন ইত্যাদি সমস্যা দেখা দেয়।

চলুন জেনে নেই একটানা মাস্ক পড়ার ফলে ত্বকে কি কি সমস্যা হতে পারে -

ব্রণ

নাক-মুখ একটানা মাস্ক দিয়ে ঢেকে রাখার ফলে ওই অংশে খুব ঘাম হতে থাকে। ফলে মুখের এই অংশে ব্রণ হয়।

ঘামের সমস্যা

একে প্রচণ্ড গরম, তার উপর মাস্কে নাকমুখ ঢাকা, এ অবস্থায় ঘাম তো হবেই! আপনার সর্দিকাশির মতো কোনও উপসর্গ না থাকলে বাড়ির ভিতরে মাস্ক পরে থাকার দরকার নেই।

লালচেভাব

যাঁদের ত্বক সেনসিটিভ, মাস্ক পরলে তাঁদের ত্বক লাল হয়ে যাওয়ার বা র‍্যাশ বেরোনোর আশঙ্কা থেকেই যায়। অনেক সময় চুলকানি হয় বা চামড়া উঠতে থাকে।

 

প্রতিকার

নো মেকআপ

মেয়েরা সাধারণত বাইরে বেরোনোর আগে অল্পবিস্তর মেকআপ করতে পছন্দ করে। তবে, মাস্ক পরার পাশাপাশি অতিরিক্ত মেকআপ করলে তা ত্বকের জন্য খুবই ক্ষতিকারক হতে পারে। মেকআপ আর মাস্ক একসঙ্গে ব্যবহারের কারণে ত্বক স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারে না, যার কারণে ত্বকে ব্রণ, পিম্পল হওয়ার ভয় থাকে।

ময়েশ্চারাইজার

মাস্ক পরার আগে মুখে হালকা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। মুখে ফাউন্ডেশন ব্যবহার না করে, তার পরিবর্তে হালকা ময়েশ্চারাইজার লাগান। এছাড়াও, মুখে মাস্ক ব্যবহারের কারণে হওয়া চুলকানি রোধ করে। ময়েশ্চারাইজার লাগালে মুখ আর্দ্র থাকে। বাইরে থেকে ফিরেও মুখ অয়েল-ফ্রি ফেসওয়াশ দিয়ে ধুয়ে হালকা ময়শ্চারাইজার লাগাতে পারেন।

সানস্ক্রীন

গ্রীষ্মে ত্বকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। ত্বককে সূর্যের প্রখর তাপ থেকে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তাই, মাস্ক পরার আগে আপনি সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। যে সানস্ক্রিনে ফাউন্ডেশন নেই সেটি ব্যবহার করুন, যা ঘাম এবং তেল নিয়ন্ত্রণ করতে পারে।

পেট্রোলিয়াম জেলি

পিম্পল এবং ব্রণ থেকে মুক্তি পেতে, মাস্ক খোলার পরে ভালভাবে মুখ পরিষ্কার করুন। মুখ ধুয়ে পেট্রোলিয়াম জেলি মুখে লাগান। পেট্রোলিয়াম জেলি লাগালে মুখে লাল দাগ এবং র‍্যাশ কম হবে।

মাস্ক পরিষ্কার করুন

আপনি যদি ঘরে তৈরি কাপড় জাতীয় মাস্ক ব্যবহার করে থাকেন তবে মাস্ক পরার পরে তা ভালো করে ধুয়ে নিন তাহলে মাস্কে লেগে থাকা ধুলো এবং ঘাম পরিষ্কার হয়ে যাবে। একটি মাস্ক বেশিদিন ব্যবহার না করে নির্দিষ্ট সময় পর পর মাস্ক পরিবর্তন করুন।

সূত্রঃ ইন্টারনেট