মুখের অবাঞ্ছিত লোম দূর করুন প্রাকৃতিকভাবে

মুখের অবাঞ্চিত লোম সৌন্দর্য সচেতন মানুষের কাছে যেন এক অস্বস্তিকর বিষয়। কেউই মুখের অতিরিক্ত লোম পছন্দ করেন না। কারো কারো হেয়ার গ্রোথ অনেক বেশি হবার কারণে কিংবা জেনেটিক্যাল সমস্যার কারণে অতিরিক্ত লোম দেখা দেয়। তাই অনেকেই পার্লারে গিয়ে অনেক টাকা খরচ করে ওয়াক্সিং করেও স্বস্তি পাচ্ছেন না কারণ সপ্তাহখানেক না যেতেই আবার সেই অবাঞ্চিত লোম। তাই আজকে আমরা জানবো কিভাবে প্রাকৃতিকভাবে ঘরে বসেই কম খরচে এবং খুব সামান্য কিছু উপকরণ দিয়ে মুখের অবাঞ্চিত লোম দূর করবেন।  

১। ডিম ও কর্নফ্লাওয়ার এর প্যাক:

একটি বাটিতে একটি ডিমের সাদা অংশ ফেটিয়ে নিন এবং তাতে সামান্য পরিমানে কর্নফ্লাওয়ার মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার টিস্যু পেপার ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে।  তারপর একটু ব্রাশ এর সাহায্যে মিশ্রণটি মুখে লাগিয়ে নিয়ে তার উপর কেটে রাখা টিস্যু চেপে চেপে লাগিয়ে নিন। এভাবে টিস্যু পেপারের দুটি স্তর তৈরি করে নিন। এবার শুকানোর  জন্য অপেক্ষা করুন। শুকিয়ে এলে যখন টানটান অনুভব করবেন ঠিক তখনই হেয়ার গ্রোথের বিপরীতে টেনে টিস্যু পেপারগুলো তুলে ফেলুন। এতে হালকা ব্যথা অনুভব হতে পারে কিন্তু খুব বেশি নয়।  তারপর দেখুন আপনার অবাঞ্চিত লোম অনেকটাই উঠিয়ে নিয়েছে।

২। লেবু ও মধুর প্যাক :

একটি বাটিতে ২ টেবিল চামচ চিনি ও লেবুর রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। তারপর চুলোয় একটি  পাত্রে ২ থেকে ৩ মিনিটের জন্য গরম করে গলিয়ে নিন যাতে দানাদার না থাকে। চিনি গলানোর জন্য পানি যোগ করে নিতে পারেন। এবার এই আঠালো মিশ্রণটি ঠাণ্ডা করে প্যাকটি মুখে লাগিয়ে নিন। তারপর সুতি কাপড়ের সাহায্যে লোমগুলো উল্টো দিকে টেনে তুলে নিন। কার্যকর এই প্যাকটি ওয়াক্সিংয়ের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

৩। চিনি ও লেবুর প্যাক :

একটি পাত্রে পানি, ১/২ কাপ চিনি ও ১ টি লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। চুলোয় পাত্রটি বসিয়ে ২ থেকে ৩ মিনিটের জন্য ভালো করে গরম করে মিশ্রণটি গলিয়ে নিন যাতে দানাদার না থাকে। এবার  মিশ্রণটি ফুটে ওঠার পর তা নামিয়ে কিছুক্ষন অপেক্ষা করতে হবে। কুসুম গরম থাকা অবস্থায় তা ত্বকে লাগিয়ে নিন এবং পাতলা কাপড় প্যাক এর উপর লাগিয়ে টেনে তুলে নিন। এতে আপনার অবাঞ্ছিত লোম দূর হবে নিমেষেই।

৪। ময়দা ও দই এর প্যাক:

একটি বাটিতে ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ দই, ১ চা চামচ লেবুর রস ও ১ চিমটি হলুদ গুঁড়ো নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি বেশি পাতলা না করে একটু ঘন রাখতে হবে। এরপর মুখে লাগিয়ে নিন। যেখানে বেশি লোম সেখানে ঘন করে লাগাতে পারেন। এরপর শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ভালো মতো ঘষে তুলে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ দিন এই প্যাকটি লাগাতে পারেন। কারণ এই প্যাকটি ত্বকের লোমের রঙের পরিবর্তন করে এবং লোম ওঠার প্রবণতা অনেকাংশে কমিয়ে দেয়।

৫। ওটমিল ও কলার প্যাক :

একটি বাটিতে ২ টেবিল চামচ ওটমিল ও ১টি পাকা কলা দিয়ে মিশ্রণ বানিয়ে নিন। এরপর মুখে কিংবা যেখানে লোমের প্রবণতা বেশি সেখানে ১৫মিনিট ম্যাসাজ করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুখের লোম তুলে ফেলার জন্য এটি বেশ সহজ একটি পদ্ধতি । ওটমিল ভালো স্ক্রাব হিসেবে কাজ করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের লালচে ভাব কমায় এবং ত্বক উজ্জ্বল করে।

তাহলে ওয়াক্সিং এর জন্য পার্লারে যাওয়ার চিন্তা আর নয়। আশা করছি উপরোক্ত টিপস গুলো অনুসরণ করে ঘরে বসেই পার্লারের মতো সমাধান পেতে পারবেন।