রাইস ওয়াটার

যুগ যুগ ধরে কোরিয়ান নারীরা ত্বকের যত্নে এবং চুলের যত্নে মেনে চলে আসছেন এক ঘরোয়া সমাধান, যার মাধ্যমে তাঁদের ত্বক এবং চুল এতটা সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল দেখায়। আর এই সমাধানটি হচ্ছে রাইস ওয়াটার।

প্রাকৃতিকভাবে ত্বকের যত্নে নানাবিধ কাজ করে থাকে এই রাইস ওয়াটার। রাইস ওয়াটার কিভাবে তৈরি করতে হয় এবং আমাদের ত্বকের যত্নে যেভাবে রাইস ওয়াটার ব্যবহার করতে পারি সেগুলো নিয়ে আজ আলোচনা করব।

রাইস ওয়াটার বানানোর পদ্ধতি

প্রথমে এক কাপ পরিমান চাল নিন এবং ভাল করে ধুয়ে ফেলুন। তারপর দু’কাপ পরিমাণ পানি নিন এবং চাল আধ ঘন্টা ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা পর পানি ঘোলা হয়ে গেলে পানি ছেঁকে নিন। আর এখন আপনার রাইস ওয়াটার প্রস্তুত।

রাইস ওয়াটারের ব্যবহার

১। ফেস ওয়াশ

আপনি রাইস ওয়াটার আপনার ফেস ওয়াশ অথবা বডি ওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন। প্রথমে একটি কটন ওল এ রাইস ওয়াটার নিন এবং আপনার ত্বকে মাখুন। এভাবে ২ মিনিট রাখুন এবং এরপর মুখ ধুয়ে ফেলুন। এরপর মুখ মুছে ফেলুন এবং কিছুক্ষন অপেক্ষা করুন। এবার আপনি আপনার ত্বকের কোমলতা এবং উজ্জ্বলতা দেখে নিজেই অবাক হয়ে যাবেন। এভাবে প্রতিদিন রাইস ওয়াটার ব্যবহার করুন।

২। ফেসিয়াল টোনার

প্রথমে একটি বোতলে রাইস ওয়াটার রাখুন। এবার ধীরে ধীরে আপনার ত্বকে মাখুন এবং আলতোভাবে মাসাজ করুন। এই টোনার টি আপনার ত্বকের কোষের বৃদ্ধি, রক্ত চলাচল তরান্বিত করার পাশাপাশি ত্বককে করবে উজ্জ্বল এবং কোমল।

৩। দীর্ঘ উজ্জ্বল চুলের জন্য

যদিও সব ধরনের রাইস ওয়াটার আমাদের জন্য অনেক উপকারি কিন্তু চুলের জন্য ফার্মেন্টেড রাইস ওয়াটার বেশি কার্যকরী। একটি পাত্রে চাল এবং পানি একদিনের জন্য রেখে দিন। একদিন পর চাল থেকে পানি আলাদা করে ফেলুন। এরপর ৩-৪ ফোঁটা ল্যাভেন্ডার পানি তে মিশিয়ে নিন। এখন এই রাইস ওয়াটার আপনার চুলের যত্ন নেয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। চুলে শ্যাম্পু করার পর এই রাইস ওয়াটার আপনার চুল এ মাসাজ করুন এবং কিছুক্ষন পর চুল ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২ দিন করুন। ধীরে ধীরে আপনার চুল হয়ে উঠবে আর ঝলমলে এবং উজ্জ্বল।

৪। অ্যাকনে প্রতিরোধে

রাইস ওয়াটার অ্যাকনে দূর করতেও সাহায্য করে। একটি কটন বলে রাইস ওয়াটার লাগিয়ে যে জায়গায় অ্যাকনে আছে সেখানে আলতোভাবে লাগিয়ে নিন এবং এভাবে কিছুক্ষন রেখে দিন। রাইস ওয়াটার আপনার ত্বকের অ্যাকনে দূর করার পাশাপাশি লালচে ভাবও দূর করবে।

৫। বডি স্ক্রাব

আপনি চাইলে বডি স্ক্রাব হিসেবেও রাইস ওয়াটার ব্যবহার করতে পারেন। বডি স্ক্রাব বানানোর জন্য রাইস ওয়াটার থেকে চাল নিয়ে ব্লেন্ডারে রাখুন এবং এর সাথে দুই চামচ অলিভ অয়েল এবং একটু লেবুর রস যোগ করুন। এবার ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করুন। এই মিশ্রণ টি আপনার চামড়ায় ৩ মিনিট মাখুন এবং তারপর পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহের মধ্যে দেখতে পাবেন যে আপনার চামড়া আগের চাইতে কোমল এবং উজ্জ্বল হয়ে উঠেছে। এভাবে সপ্তাহে ২ দিন এই স্ক্রাব টি ব্যবহার করুন।

স্থায়ীভাবে ফর্সা হওয়ার জন্য এবং চুলের যত্ন নিতে প্রাকৃতিক একটি সমাধান হচ্ছে রাইস ওয়াটার। তাই অন্য কোন প্রসাধনী ব্যবহারের আগে একবার হলেও রাইস ওয়াটার ব্যবহার করতে পারেন।

https://www.youtube.com/watch?v=A4UoKjUJWUo