শিশুর দাঁতের যত্ন

শিশুর দাঁতের যত্ন

 

শিশুর জন্মের সময়ই তার চোয়ালে ২০ টি দাঁত থাকে নিমজ্জিত এবং শিশুর বয়স যখন ৪-৬ মাস হয় তখন এগুলো ধিরে ধিরে বের হতে থাকে। বেশিরভাগ শিশুরই ৩ বছরের মধ্যে ২০ টি দাঁত উঠে যায়। শিশুদের দাঁতের যে রোগটি সবচাইতে বেশি হয়ে থাকে তা হচ্ছে দাঁতের ক্ষয়রোগ, কিন্তু চিকিৎসার মাধ্যমে এটি দূর করা যায়। শিশুদের দাঁতের ক্ষয়রোগ হওয়ার মূল কারণ হচ্ছে বেশি বেশি সুগার ড্রিঙ্কস খাওয়া। চলুন শিশুর দাঁতের ক্ষয়রোগ দূর করার কিছু টিপস জেনে নেই-

  • ফিডার বোতলে শুধুমাত্র পানি, দুধ বা বুকের দুধ রাখুন। অবশ্যই মিষ্টি পানি, ফ্রুট জুস বা সফট ড্রিঙ্কস এর জন্য অন্য বোতল ব্যবহার করুন। 

  • শিশু যখন শুয়ে থাকবে তখন তাকে ফিডার বোতল দিবেন না। 

  • পরিষ্কার প্যাসিফাইয়ার ব্যবহার করুন, কিন্তু তা কখনই চিনি বা মধুতে ভিজাবেন না। 

  • শিশুর সাথে আপনার নিজের মুখের লালা শেয়ার করবেন না বা আপনি নিজে চিবিয়ে শিশুকে কিছু খেতে দিবেন না। এর ফলে মায়ের মুখের ব্যাকটেরিয়া শিশুর মুখে যায় এবং দাঁতের ক্ষয়রোগ হয়ে থাকে। 

  • আপনার শিশুর মাড়ি এবং দাঁত পরিষ্কার রাখুন। 

আপনার শিশুর দাঁত পরিষ্কার রাখার কিছু টিপসঃ

১। প্রথমদিকে প্রতিবার খাওয়ানোর পর একটি পরিষ্কার প্যাড বা ওয়াশক্লথ দিয়ে শিশুর মাড়ি পরিষ্কার করে দিন। 

২। যখন আপনার শিশুর দাঁত বের হওয়া শুরু করে তখন একটি বেবি টুথব্রাশ দিয়ে দিনে ২ বার শিশুর দাঁত পরিষ্কার করুন। 

৩। ৩-৬ বছরের শিশুদের জন্য দিনে ২ বার pea সাইজ পরিমাণ ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে শিশুর দাঁত পরিষ্কার করুন। কিন্তু এটি নিশ্চিত করতে হবে যাতে শিশুর থুথুর সাথে টুথপেস্ট বের হয়ে যায়। 

৪। শিশু নিজে নিজে ব্রাশ করা না শেখা পর্যন্ত আপনি তাকে ব্রাশ করতে সাহায্য করুন। 

 

শিশুর প্রথম দাঁত বের হওয়ার। বিশেষজ্ঞদের মতে ৬ মাসের মধ্যে ডেন্টিস্ট এর কাছে যাওয়া উচিত। কোনভাবেই শিশুর স্কুলে যাওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করা যাবেনা।

Leave A Reply