শিশুর বোতল স্টেরিলাইজ  করার নিরাপদ পদ্ধতি

 

জন্মের পর থেকে আপনার ছোট্ট সোনামনির স্বাস্থ্যের জন্য বুকের দুধই সবচেয়ে নিরাপদ এবং পুষ্টিকর খাবার। তবে আপনাকে খেয়াল রাখতে হবে বেশ কিছু বিষয়ে, যদি আপনি আপনার শিশুকে বুকের দুধ বা ফর্মুলা দুধ বোতলে খাওয়ানোর জন্য প্রস্তুতি নেন কিংবা খাওয়ানো শুরু করে থাকেন তাহলে। কারণ শিশুকে যে বোতলে খাওয়াবেন সেই বোতল জীবাণুমুক্ত করা অপরিহার্য এবং শিশুর খাবার বোতল স্টেরিলাইজ করা আপনার প্রতিদিনের রুটিনের একটি অংশ হওয়া উচিত। নির্বীজনকরণ আপনার শিশুকে বেশ কয়েকটি সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। যেমন ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ছত্রাকের মতো কয়েকটি অণুজীব বোতলটিতে জন্মান্তে পারে। যা পরবর্তীতে শিশুর দুধে মিশ্রিত হয় এবং তার দেহে প্রবেশ করে, যার কারণে শিশুর বমি বমিভাব, ঘা, বা ডায়রিয়ার হতে পারে। সুতরাং, খাওয়ার বোতলগুলি ব্যবহারের আগে সঠিকভাবে নির্বীজন করা প্রয়োজন। 

তাহলে চলুন দেখে নিই শিশুর বোতল নির্বীজন করার পদ্ধতি:

পানিতে ফুটিয়ে : এটি নির্বীজননের সবচেয়ে সাধারণ পদ্ধতি। আপনি যে জিনিসগুলো নির্বীজন করতে চান তা সেদ্ধ করলে নষ্ট হবেনা তা আগে তা নিশ্চিত করে নিন। এবার একটি বড় পাত্রে পানি নিয়ে তাতে আইটেমগুলি কমপক্ষে 10 মিনিটের জন্য ফুটিয়ে নিন। তারপর, চুলা বন্ধ করে রেখে দিন এবং স্বাভাবিকভাবে পানি ঠান্ডা হতে দিন। তারপর পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিয়ে ব্যবহার করুন।

স্টিম স্টেরিলাইজার: শিশুর বোতল এবং অন্যান্য শিশুর পণ্য সবকিছু একসাথে নির্বীজন করতে ব্যবহার করতে পারেন স্টিম স্টেরিলাইজার কারণ এটি কোনো কেমিক্যাল ছাড়াই ৯৯.৯ % জীবাণু এবং ব্যাকটেরিয়া দূর করতে পারে। এই প্রক্রিয়াটি তাপ ব্যবহার করে খুব দ্রুত ৫ থেকে ১০ মিনিটের মধ্যে ক্ষতিকারক জীবাণুগুলিকে মেরে ফেলতে সক্ষম। এই যন্ত্রটিতে যে পরিমাণ পানি সরবরাহ করা দরকার তা দিয়ে মেশিনটি বাষ্পীকরণের প্রক্রিয়ার পরে নিজে নিজেই বন্ধ হয়ে যাবে। তাছাড়া প্রয়োজন না হলে স্টেরিলাইজারের ঢাকনা যদি ২৪ ঘন্টার মধ্যে খোলা না হয় তাহলে শিশুর বোতল ও অন্যান্য জিনিস ২৪ ঘন্টার জন্যই সুরক্ষিত থাকবে। তাই ব্যবহার করতে পারেন 

১. Philips AVENT 3-in-1 Electric Steam Sterilizer 

২. Philips Avent 2 in 1 Compact & Effective Electric Steam Steriliser 

৩. Vital Baby Nurture Pro UV Steriliser & Dryer 

৪. Dr Brown's Deluxe Bottle Electric Steam Steriliser

এই স্টেরিলাইজারগুলি খুবই উপকারী ও নিরাপদ। তাছাড়া স্টেরিলাইজার ব্যবহারের ফলে দীর্ঘ সময়ের জন্য আপনি নিশ্চিন্ত থাকতে পারবেন এবং এটি ব্যস্ত মা-বাবার জন্য অনেক সময় সাশ্রয়ী।

মাইক্রোওয়েভ: মাইক্রোওয়েভ নির্বীজন পদ্ধতিও অনেক সহজ এবং সময় সাশ্রয়ী। বোতলে অর্ধেক পানি নিয়ে নিন কিংবা একটি ওভেন প্রুফ বাটিতে পানি নিয়ে তাতে শিশুর অন্যান্য খাবারের সরঞ্জাম নিয়ে মাইক্রোওয়েভের মধ্যে রাখুন। এবার আপনার মাইক্রোওয়েভের ভোল্টেজের উপর নির্ভর করে 2 থেকে 3 মিনিটের জন্য গরম করে নিন। এরপর ব্যবহারের জন্য প্রয়োজন না হলে সরঞ্জামগুলিকে ভিতরেই রাখুন যাতে স্বাভাবিকভাবে ঠান্ডা হয়ে যায়।

আশা করছি শিশুর স্বাস্থ্যের দিকে লক্ষ্য রেখে অবশ্যই উপরোক্ত পদ্ধতি থেকে যেকোনো একটি বেছে  নিবেন।