শুষ্ক ত্বকের জন্য ৮ টি স্পেশাল স্কিনকেয়ার টিপস

খসখসে,শুষ্ক চামড়া নিয়ে ভুগছেন? আমরা আপনার সমস্যার কথা জানি। আপনি যদি বছরের পর বছর ধরে আপনার ত্বক এ সামান্য একটু মেকআপ এর ব্যবহারে আরো শুস্ক , সেনসিটিভ হয়ে যায় তাহলে আজকের লিখাটি আপনার জন্য।

আমরা একটি তালিকা তৈরি করেছি যা শুষ্ক ত্বকের জন্য সেরা স্কিনকেয়ার টিপস তালিকাভুক্ত। আমরা আটটি সহজ ধাপে উজ্জ্বল এবং পুষ্ট ত্বক আনলক করার চাবিকাঠি শেয়ার করছি।

১. একটি মৃদু ফেসওয়াশ ব্যবহার করুন:

আপনার মুখ পরিষ্কার করা যেকোনো ত্বকের যত্নের রুটিনের প্রথম ধাপ। যেহেতু স্কিনকেয়ার সবসময় বিভিন্ন ত্বকের ধরন অনুযায়ী কাস্টমাইজ করা উচিত, তাই শুষ্ক ত্বকের জন্য উপযুক্ত একটি ফেসিয়াল ক্লিনজার দিয়ে শুরু করুন। যেহেতু শুষ্ক ত্বকের ধরনগুলি ইতিমধ্যেই পর্যাপ্ত মুখের তেলের অভাবে ভুগছে, তাই ক্রিমি, হালকা এবং ফেনাবিহীন ফেসওয়াশ বেছে নেওয়া ভাল। নো-লেদার ফেস ওয়াশ ব্যবহার করলে আপনার মুখের প্রাকৃতিক তেল এবং লিপিডগুলি শুকিয়ে না দিয়ে আপনার ত্বক পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা নিশ্চিত করে।

২. ময়েশ্চারাইজার কখনই এড়িয়ে যাবেন না :

শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে ময়েশ্চারাইজিং বাধ্যতামূলক। শুকনো ডিহাইড্রেটেড ত্বকের  জন্য আপনার উচিত একটি ভারী-শুল্ক ময়শ্চারাইজার ব্যবহার করা যা ত্বকের আর্দ্রতা হারাতে দেয়না। লাইট ওয়েট ময়েশ্চারাইজার যা তাত্ক্ষণিক হাইড্রেশন দেয় এমন ময়শ্চারাইজার ব্যবহার করুন।  যা আপনার পোরস ক্লগ করে ফেলবেনা।  

৩. হাইল্যুরোনিক অ্যাসিড দিয়ে হাইড্রেশন বাড়ান:

হায়ালুরোনিক অ্যাসিড হাইড্রেশনের জন্য খুবই জনপ্রিয় উপাদান। প্রকৃতির দ্বারা একটি হুমেক্যান্ট , এই সক্রিয় উপাদান অপরাজেয় যখন এটি শুষ্ক এবং ডিহাইড্রেটেড ত্বকের পুষ্টির জন্য আসে। আপনার শুষ্ক ত্বকের ত্বকের যত্নের রুটিনে একটি প্রশান্তিদায়ক সংযোজনের জন্য, আমরা  হায়ালুরোনিক সিরাম ব্যবহার করার পরামর্শ দিই। হায়ালুরোনিক অ্যাসিডের শক্তি ছাড়াও, গ্রিন টি, সিকা , ইত্যাদি নির্যাস যুক্ত সিরাম ব্যবহার করতে পারেন যা আপনার ত্বককে উজ্জ্বল আভা এবং কোমল কোমলতা দিয়ে মোলায়েম করবে।

৪. ফেসিয়াল অয়েল বেছে নিন  :

শুষ্ক ত্বকের জন্য আপনার স্কিনকেয়ার রুটিনে ফেসিয়াল অয়েল ,ইমোলিয়েন্ট হিসাবে কাজ করে ।  নিস্তেজতা, শুষ্ক ছোপ, কালো দাগ এর  মতো নির্দিষ্ট শুষ্ক ত্বকের সমস্যা গুলো  মোকাবেলা করতে, আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ফেসিয়াল অয়েল ব্যবহার করুন। আরগান ফেসিয়াল অয়েল, রোজ হিপ ফেসিয়াল অয়েল এবং জোজোবা ফেসিয়াল অয়েল হল শুষ্ক ত্বকে প্রাণ ফিরিয়ে আনতে সেরা তেল।

৫ . এক্সফোলিয়েট করতে ভুলবেন না

আপনি হয়তো শুনেছেন যে এক্সফোলিয়েশন শুষ্ক ত্বকের জন্য ভাল নয় কিন্তু সপ্তাহে অন্তত একবার এক্সফোলিয়েট করা আসলে শুষ্ক ত্বকের জন্য একটি দুর্দান্ত কাজ। যেহেতু মৃত ত্বকের কোষের অবশিষ্টাংশ নিস্তেজতা এবং শুষ্কতা বৃদ্ধির একটি  কারণ, তাই এক্সফোলিয়েশনের মাধ্যমে আপনার মুখ থেকে জমে থাকা মরা কোষ, চামড়া  দূর করা যায়। আপনি যদি শুষ্ক ত্বকের সমস্যায় ভুগে থাকেন তবে স্ট্রং স্ক্রাব দিয়ে ভারী এক্সফোলিয়েশন এড়িয়ে চলুন। সফ্ট , মাইল্ড এক্সফলিয়েটর ব্যবহার করুন। 

৬ . একটি ফেস মিস্ট ব্যবহার করুন

হাইড্রেশনের একটি সতেজ ডোজ দিয়ে আপনার ত্বককে পূর্ণ করতে, শুষ্ক ত্বকের জন্য আপনার ত্বকের যত্নের রুটিনে ফেস মিস্ট অন্তর্ভুক্ত করুন। ফেস মিস্ট স্প্রে করলে ত্বক এর  শুষ্কতা কমে যায় এবং দ্রুত পুনরুজ্জীবিত হয়।

৭. সবসময় একটি সানস্ক্রিন ব্যবহার করুন :

সূর্যের ক্ষতিকর UVA এবং UVB রশ্মি সম্ভবত শুষ্ক ত্বকের সবচেয়ে খারাপ শত্রু। যেহেতু সূর্যের অক্সিডেটিভ ক্ষতি ত্বকের টেক্সচারকে খারাপ করতে পারে, কোলাজেন উৎপাদন ব্যাহত করতে পারে এবং শুষ্ক প্যাচের দিকে পরিচালিত করতে পারে, তাই সারা বছর সানস্ক্রিন পরার পরামর্শ দেওয়া হয়।

 

শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার খোঁজে, আমরা প্রায়শই আমাদের সবচেয়ে পছন্দের কাজ মেকআপের সাথে আপস করি। যাইহোক, আপনার যদি শুষ্ক ত্বক থাকে তবে মেকআপ থেকে সম্পূর্ণরূপে দূরে থাকা কোনও ডু-অর-ডাই নিয়ম নয়। পরিবর্তে, শুষ্ক ত্বকের জন্য সর্বোত্তম মেকআপ রুটিন বেছে নিন এবং ম্যাট মেকআপের পরিবর্তে হাইড্রেটিং প্রোডাক্ট ব্যবহার করুন।

 

এই স্কিনকেয়ার টিপসগুলির সাহায্যে, আমরা আশা করি আপনি অবশেষে আপনার কাঙ্ক্ষিত ত্বকের লক্ষ্যগুলি অর্জন করতে আপনার স্বাস্থ্যকর, ময়শ্চারাইজড এবং উজ্জ্বল ত্বকের পথ খুঁজে পাবেন।