সঠিক নিয়মে শাড়ীর ব্লাউজ বানাচ্ছেন তো?

শাড়ী মানেই বাঙালি নারী। যেকোনো উৎসবে শাড়ী ছাড়া বাঙালি নারী যেন অসম্পূর্ণ।কিন্তু শুধু সুন্দর শাড়ী কিনলেই হবেনা।যদি শাড়ীর ব্লাউজ ঠিক মতো না বানানো  হয় তবে শাড়ীর সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। তাই আজকে আমরা শাড়ীর জানবো ব্লাউজ বানানোর সময় কি কি বিষয়ে আমাদের খেয়াল রাখতে হবে।

১। প্রথমে খেয়াল রাখতে হবে আমাদের ব্লাউজের মাপ যেন অবশ্যই সঠিক হয়। আগের কিংবা পুরাতন ব্লাউজের মাপ না দিয়ে নতুন মাপ দিয়ে বানালে ফিটিংস ভালো হয়।টেইলার কে ভিতরে অতিরিক্ত কাপড় রাখতে বলতে পারেন এতে করে ফিটিংস এ কোনো সমস্যা হলে কমবেশি করা যাবে।

২। শাড়ীর সাথে মিল রেখে এবং আপনার শরীরের গঠন বুঝে ব্লাউজ এর নকশা এবং প্যাটার্ন নির্বাচন করুন। শাড়ী যদি হালকা কাজের হয়ে থাকে তবে ভারী কাজ করা ব্লাউজ নির্বাচন করুন ঠিক তেমনি ভারী কাজ এর শাড়ীর সাথে হালকা কাজ এর ব্লাউজ নির্বাচন করুন।

৩। ব্লাউজ বানানোর সময় ব্লাউজের ফেব্রিক ভালো করে বুঝে নিতে হবে। ফেব্রিক পাতলা নাকি ভারী তার উপর নির্ভর করে সঠিক রঙের আস্তর বা লাইলিন দিতে হবে । এতে আপনার ব্লাউজ অনেকদিন ভালো থাকবে।

৪। ব্লাউজের নেকলাইন এবং ব্যাক এর ক্ষেত্রে যাদের গলা লম্বা তাদের হাই নেক ব্লাউজ আর যাদের শর্ট তাদের গোল গলা ব্লাউজ বানানো উচিত হবে। ব্যাক এর ক্ষেত্রে ও ঠিক তাই। যে শাড়ীর ব্লাউজ এর নেক লাইনে কারুকাজ থাকে সে শাড়ি এমনভাবে পরুন যাতে কারুকাজ টি ফুটে উঠে।  

৫। আজকাল অনেকে নিজেই ডিজাইন করে ব্লাউজ বানাতে পছন্দ করে সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে শাড়ীর সাথে রং, ফেব্রিক এবং কারুকাজ এর কনট্রাস্ট যেন মানানসই হয়। কারণ এতেই আপনার ব্যক্তিত্ব এবং রুচিবোধ ফুটে উঠবে।

যদি আপনারা ব্লাউজ বানানোর সময় এই বিষয় গুলো লক্ষ্য রাখবেন তাহলে আশা করছি এখন থেকে ব্লাউজ বানাতে আর কোনো ঝামেলা পোহাতে হবেনা।