সুস্বাদু কাশ্মীরি চিকেন বিরিয়ানি

আজকাল বাড়িতে বসেই বাইরের স্বাদ পেতে আমরা বানিয়ে নিতে পারি নানান রকমের মজাদার রেসিপি। আর ছুটির দিন হলে তো কথাই নেই। যেকোনো স্পেশাল প্রোগ্রামে কিংবা বাসায় পরিবারের সবাইকে বানিয়ে খাওয়াতে পারেন সুস্বাদু কাশ্মীরি চিকেন বিরিয়ানি। যা তৈরী করাও বেশ সহজ এবং খেতেও মজাদার। 

তাহলে চলুন দেখে নেই কিভাবে তৈরী করবেন মজাদার কাশ্মীরি চিকেন বিরিয়ানি এবং এর প্রস্তুত প্রণালী।

উপকরণ :

মুরগীর মাংস- ১ কেজি

বাসমতী চাল- ৫০০ গ্রাম

টক দই – ২ কাপ

আদা বাটা – ২ টেবিল চামচ

রসুন বাটা – ২ টেবিল চামচ

হলুদ গুঁড়া – ১/২ টেবিল চামচ

মরিচ গুঁড়া – ১ টেবিল চামচ

পেঁয়াজ কুঁচি – ১ কাপ

লেবুর রস – ১ টেবিল চামচ

লবণ – ১ টেবিল চামচ

লেবুর রস- ২ টেবিল চামচ

দারচিনি- ২ টি

এলাচ- ৩/৪ টি

তেজপাতা- ৩ টি

জিরা গুঁড়া- ১ টেবিল চামচ

ধনে গুঁড়া- ২ টেবিল চামচ

ঘি বা তেল – ১ কাপ

গরম মসলা- ১ টেবিল চামচ

কেওড়া/ গোলাপ জল- ২ টেবিল চামচ

কাজু পেস্ট- ১/২ কাপ

জাফরান-  ১/২ টেবিল চামচ

কিসমিস- পরিমাণ মতো

লবণ-  ১/২ টেবিল চামচ

 

প্রস্তুত প্রণালী :

একটি পাত্রে মাংস নিন এবং সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। সব উপকরণ মাখিয়ে ১ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। এরপর চাল ভালোভাবে ধুয়ে নিন এবং ২০ মিনিটের জন্য পানি ঝরিয়ে রাখুন। এবার একটি প্যানে পানি ফুটিয়ে চালগুলো দিন।  তারপর তাতে লবণ দিয়ে ৫ থেকে ৬ মিনিটের জন্য ফুটিয়ে নিন। চাল সামান্য সিদ্ধ হলেই নামিয়ে ফেলুন এবং ঝরিয়ে রাখুন। 

এরপর একটি প্যানে ঘি কিংবা তেল গরমতাতে কিসমিস এবং কাজুবাদাম ভেজে রাখুন।  তারপর প্যানে থাকা তেলে এলাচ এবং দারচিনি দিয়ে কিছুক্ষণ নেড়ে তাতে জিরা দিন। তারপর মেরিনেট করা মাংস প্যানে দিয়ে ১৫  মিনিট আঁচ বাড়িয়ে রান্না করে নিন। এবার ধনে গুঁড়া, গরম মশলা এবং কাজুবাদাম বাটা দিয়ে মাংস ভালোভাবে কষিয়ে নিন এবং ২ কাপ গরম পানি দিয়ে দিয়ে ঢেকে দিন। মিডিয়াম আঁচে ১ ঘণ্টা রান্না করুন। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে আগে থেকে সেদ্ধ করে রাখা চালগুলো মাংসের ওপর লেয়ার করে ছড়িয়ে দিন। এবার চালের উপরে কেওড়া জল, কিশমিশ এবং ভেজে রাখা কাজুবাদাম ছড়িয়ে দিয়ে ভালোভাবে ঢেকে দিয়ে দশ-পনেরো মিনিটের জন্য হালকা আঁচে রান্না করুন। এরপর নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু কাশ্মীরি চিকেন বিরিয়ানি।