আপনার শিশুর জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি টিপস

শিশুর সুস্বাস্থ্য বজায় রাখার জন্য আমাদের সকলেরই উচিত প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি বজায় রাখা। আপনার শিশুকে সকল রোগ থেকে মুক্ত রাখতে হলে আপনাকে হতে হবে বেশ সচেতন। যেহেতু শিশুরা বেশ স্পর্শকাতর হয়ে থাকে তাই শিশুর বিশেষ খেয়াল রাখার পাশাপাশি  যথাযথ স্বাস্থ্যবিধিও মেনে চলতে হবে। 

তাই আমরা নিয়ে এলাম আপনার শিশুর জন্য কিছু প্রয়োজনীয় কিছু স্বাস্থ্যবিধি টিপস। 

শিশুকে স্পর্শ করার আগে হাত ধুয়ে নিন: শিশুকে স্পর্শ করার যে কিংবা কোলে নেয়ার আগে অবশ্যই হাত ধুয়ে নিতে হবে। বাইরে থেকে আসার সাথে সাথেই সবসময় জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিতে হবে তারপর শিশুর কাছে যেতে হবে। এছাড়া যদি আপনি সর্দি, ডায়রিয়া ইত্যাদির মতো সংক্রমণে ভোগেন তাহলে এসময় শিশু থেকে দূরে থাকাই ভাল। এটি কোনো রোগ সংক্রমণ হওয়ার আশংকা থাকেনা। 

নিয়মিত তার কান পরিষ্কার করুন: শিশুকে খুব সাবধানতার সাথে গোসল করাতে হয়।  এসময় খেয়াল রাখতে হবে শিশুর কানে সাবান কিংবা পানি যাতে না ঢুকে। গোসলের সময় শিশুর কান পরিষ্কার করতে ভুলবেন না। সাবান কিংবা পানি শিশুদের কানের ভেতর জমে থাকলে কান ব্যথা করতে পারে পাশাপাশি কানে ইনফেকশন হতে পারে। তাই আপনাকে প্রতিদিন শিশুর কান পরিষ্কার করতে হবে।

শিশুর ডায়াপার চেক করুন: যখন শিশুর স্বাস্থ্যবিধি বজায় রাখার কথা আসে তখন অবশ্যই ডায়াপারে চেক করার সর্বদা মনে রাখবেন। খেয়াল রাখবেন যাতে আপনার শিশুকে দুই ঘন্টার বেশি ডায়াপার পরিয়ে রাখা না হয়। এটি শিশুর ত্বকের ক্ষতি করতে পারে এবং ন্যাপি র‌্যাশ হওয়ার সম্ভাবনা থাকে। তাই ডায়াপার বদলানোর পর সবসময় শিশুকে বেবি ওয়াইপ দিয়ে পরিষ্কার করে নিন। তারপর শিশুর ত্বকে বেবি পাউডার লাগিয়ে নিন এটি শিশু আরামদায়ক বোধ করবে এবং ত্বক ন্যাপি রাশ থেকে মুক্ত থাকবে।  

শিশুর নখের যত্ন: শিশুদের নখেও ব্যাকটেরিয়া জমতে পারে তাই শিশুর নখের ক্ষেত্রেও রাখতে হবে বিশেষ খেয়াল। যেহেতু শিশুদের নখ অনেক ছোট হয় এবং ত্বক অনেক নরম হয় তাই তার জন্য আপনাকে একটু সচেতন হতে হবে। সর্বদা শিশুর অতিরিক্ত নখ কেটে রাখুন। শিশু যখন ঘুমিয়ে থাকে তখন তার নখ কাটার সবচেয়ে ভালো সময়।

ছোট্ট আদরের সোনামনিকে সুস্থ রাখতে সকলে চেষ্টা করবেন উপরোক্ত স্বাস্থ্যবিধিগুলো মেনে চলতে। এটি শিশুকে সকল রোগ বালাই থেকে মুক্ত রাখতে সাহায্য করবে।