ওজন বাড়ানোর সহজ উপায়

আপনি কি কোনভাবে ওজন বাড়াতে পারছেন না? যাই খান না কেন ওজন কি বাড়ছে না? আপনি কি আপনার আন্ডার ওয়েট নিয়ে নানা ধরনের চিন্তায় ভুগছেন?

অনেকে আছেন যারা যতই খান না কেন কোন ভাবে ওজন বাড়ছেনা এবং আন্ডার ওয়েটের শিকার হয়ে আছেন। তার মানে এই নয় যে আপনি তৈলাক্ত বা জাঙ্ক ফুড খেয়ে ওজন বাড়াবেন। জাঙ্ক ফুডে ক্যালরি বেশি থাকলেও আপনার সাস্থের জন্য অনেক বেশি ক্ষতিকারক। এর ফলে আপনার হতে পারে ডায়াবেটিস, হৃদরোগসহ বিভিন্ন ধরণের অসুখ। এছাড়াও শরীরের নানান অংশে জমতে পারে চর্বি।

যদি আপনি ওজন বাড়াতেই চান তাহলে অবশ্যই আপনাকে স্বাস্থ্যকর উপায় মেনে চলতে হবে। চলুন ওজন বাড়ানোর কিছু স্বাস্থ্যকর উপায় সম্পর্কে জেনে নেই-

ব্যায়াম করা

অনেকেই ভেবে থাকেন ওজন কমাতেই ব্যায়াম প্রয়োজন কিন্তু এই ধারণা মোটেও ঠিক না। ওজন কমাতে যেমন ব্যায়াম প্রয়োজন ঠিক তেমনি ওজন বাড়াতেও ব্যায়াম করা খুবই প্রয়োজন।

অল্প অল্প করে খাওয়া

একবারে বেশি না খেয়ে আপনি অল্প অল্প করে ঘন ঘন খান। আর অবশ্যই পুষ্টিকর খাবার বেশি বেশি খেতে হবে। যেমন – মিষ্টি আলু, বাদাম ইত্যাদি। আপনার শরীর এই খাদ্যাভ্যাস প্রথমে মানিয়ে নিতে পারবে না। কিন্তু পরে ধীরে ধীরে তা ঠিক হয়ে যাবে। এর ফলে আপনার পেট ও ভরা মনে হবে এবং হজম ক্রিয়াও ভালো কাজ করবে।

 

কার্বোহাইড্রেড

ওজন বৃদ্ধিতে কার্বোহাইড্রেড খুবই প্রয়োজন। ভাত ও রুটি কার্বোহাইড্রেডের প্রধান উৎস। তাই প্রতিদিন অন্তত ২ বার কার্বোহাইড্রেড খেতে হবে। এছাড়া অতিরিক্ত ফ্যাটের দিকেও লক্ষ্য রাখা জরুরি। তাই প্রতিদিন সাধারনের তুলনায় কিছুটা বেশি কার্বোহাইড্রেড খাবার গ্রহন করতে হবে। ওজন বাড়ানোর সহজ উপায়গুলোর মধ্যে এটি অন্যতম।

বেশি ক্যালোরি গ্রহণ

ওজন কমানোর ক্ষেত্রে আমরা বেশি ক্যালোরি বার্ন ও কম ক্যালোরি গ্রহণ করি। কিন্তু ওজন বাড়ানোর ক্ষেত্রে যতটুকু ক্যালোরি বার্ন হবে তার দ্বিগুণ ক্যালোরি গ্রহণ করতে হবে। ওজনবৃদ্ধির জন্য শরীরের চাহিদার তুলনায় বেশি ক্যালোরি নিতে হবে।

সঠিক প্রোটিন গ্রহণ

ওজন বৃদ্ধি করতে শুধুমাত্র ক্যালোরিই যথেষ্ট না। ক্যালোরির পাশাপাশি সঠিক প্রোটিন গ্রহণ করতে হবে। সঠিক প্রোটিন গ্রহন না করলে ক্যালোরি বাড়তি ফ্যাটের কারণ হয়ে দাঁড়াবে। তাই প্রসেসড খাবার বা প্রচুর চিনিযুক্ত খাবার না খেয়ে আপনি আলু, হোলগ্রেইন, কলিজা, বিন, ছানা বা ডিমের কুসুম খেতে পারেন।

পর্যাপ্ত ঘুম

শরীর ঠিক রাখতে ঘুম খুবই প্রয়োজন। প্রতিদিন ৮ ঘণ্টা অবশ্যই ঘুমাতে হবে। এছাড়া ঘুম থেকে উঠে প্রতিদিন নিয়ম করে ইয়োগা বা যোগাসন করার অভ্যাস করলে ওজন দ্রুত বৃদ্ধি পাবে।

 

 

বাজে খাবার বাদ দিয়ে ফলমূল খান

বাজারের স্ন্যাক্স জাতীয় খাবার যেমন- চকলেট, চিপস ইত্যাদি খাওয়াতে আপনার শরীরের ক্যালরি বাড়িয়ে দেয়। এগুলো বাদ দিয়ে আপনি আম, কলা, আপেল ইত্যাদি ফল খেতে পারেন।

 

তাছাড়াও খেতে পারেন দুধ, শাঁক ও ভাত। শুধু মাত্র খেলেই যে ওজন বাড়বে তা কিন্তু নয়। তার পাশাপাশি আপনাকে ডেইলি এক্সারসাইজ করতে হবে যেমন – ইয়গা, ক্রস ফিট ইত্যাদি আপনার মাসলের সাথে সাথে আপনার ওজন বাড়াতেও সাহায্য করবে। আর অবশেষে ঘুম, আপনাকে অবশ্যই পরিমাণমত ঘুমাতে হবে যাতে আপনি যা খেয়েছেন আপনার শরীর তা সহজে কাজে লাগাতে পারে।

সূত্রঃ ইন্টারনেট