করোনার সময় গর্ভবতী মায়ের যত্ন

করোনা ভাইরাসের কারণে আমাদের জীবন এখন স্থবির হয়ে দাঁড়িয়েছে। যে কোন ব্যক্তি যেকোন সময় করোনাভাইরাসে সংক্রামিত হতে পারেন এবং অন্যকে সংক্রমিত করতে পারেন – শিশু থেকে বয়স্ক এমনকি গর্ভবতী মহিলারা পর্যন্ত। গর্ভাবস্থা এমনিই একটি সূক্ষ্ম ব্যাপার, এবং করোনাভাইরাসের সময়ে, নিজেকে সুরক্ষিত রাখার বিষয়টি ভীতিজনক হতে পারে।

যেহেতু করোনাভাইরাস এখনও সবার কাছে নতুন বিষয় তাই গর্ভবতী মহিলাদের উপর এর প্রভাব সম্পর্কে খুব কমই জানা যায়। সিডিসিতে প্রকাশিত তথ্য অনুসারে, করোনাভাইরাস ফ্লু বা অন্যান্য শ্বাসকষ্টজনিত অসুস্থতার মতো গর্ভবতী মহিলাদের জন্য একই ঝুঁকি তৈরি করে এবং বর্তমানে এটি নিশ্চিতভাবে বলা যায় না যে, গর্ভবতী মহিলারা অন্যদের চাইতে বেশি ঝুঁকিতে আছেন কিনা। তবে, সুস্থ থাকার জন্য সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার বিকল্প নেই।

 

করোনাভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষিত থাকার জন্য গর্ভবতী মহিলারা কি করতে পারেন?

যেহেতু এখনও করোনাভাইরাসের জন্য কোন ভ্যাকসিন তৈরি করা হয়নি, তাই গর্ভবতী মহিলারা সংক্রমণ এড়াতে সাধারণ মানুষের মতো কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারেন। যেমন-

  • ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়া
  • টয়লেট ব্যবহার করার পরে, আপনার বাড়িতে প্রবেশের ঠিক পরে, খাওয়ার আগে এবং পরে, কাশি বা হাঁচি হওয়ার পরে এবং নাক ঝারার পরে ভালো করে হাত ধোয়া
  • অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজার হাতের কাছে রাখুন এবং প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন
  • যারা অসুস্থ তাদের সংস্পর্শ এড়িয়ে চলুন
  • আপনার চোখ, নাক এবং মুখকে যতটা সম্ভব স্পর্শ করা থেকে বিরত থাকুন
  • অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখুন
  • হাঁচি বা কাশি হওয়ার সময় আপনার মুখটি একটি টিস্যু দিয়ে ঢেকে রাখুন এবং সাথে সাথে টিস্যুটি ফেলে দিন
  • আপনি যদি সামান্যতম লক্ষণও লক্ষ্য করেন তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন

 

এছাড়াও যদি আপনি গর্ভাবস্থায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকেন তাহলে দ্রুত ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

যেহেতু এখনও করোনাভাইরাসের জন্য কোন ভ্যাকসিন তৈরি হয়নি, তাই গর্ভবতী মহিলার ক্ষেত্রে এই সংক্রমণ থেকে নিজেকে বাঁচানোর জন্য সবচেয়ে ভাল কাজটি হল সুস্বাস্থ্যের রক্ষণাবেক্ষণ করা, তার প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে স্বাস্থ্যকর খাবার খাওয়া, সামাজিক দূরত্ব অনুশীলন করা এবং দুশ্চিন্তা না করা।

 

সূত্রঃ ইন্টারনেট