কিভাবে আপনার শিশুকে প্লে স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত করবেন

আপনার শিশু যখন প্লে স্কুলে যাওয়ার জন্য উপযুক্ত হবে তখন আপনাকে প্রস্তুত হতে হবে কোন স্কুলে দিবেন এবং শিশুকে কিভাবে প্রস্তুত করবেন। আপনি যদি আপনার সন্তানকে প্লে স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত করতে অসুবিধা হয় তাহলে শিশুকে প্রস্তুত করার জন্য আপনাকে অবশ্যই সঠিক টিপস অনুসরণ করতে হবে।

শিশুকে স্কুলের জন্য প্রস্তুত করা- শিশুর বৃদ্ধি ও বিকাশের প্রয়োজন সঠিক সময়ে স্কুলে যাওয়া। শিশুদের জন্য স্কুলের শুরুর পর্যায়টি বেশ গুরুত্বপূর্ণ কারণ এই থেকেই শিশুদের স্কুল সম্পর্কে ধারণা তৈরী হয়। তাই আপনার শিশুকে শিক্ষার জন্য প্রস্তুত করতে হবে। শিশুরা শুধু খেলতে চায় তাই তারা স্কুলে যেতে চায়না। কিন্তু । সুতরাং, শিশুর মানসিক বৃদ্ধি ও বিকাশের জন্য শিশুকে প্রস্তুত করতে হবে এবং প্লে স্কুলে যাওয়ার জন্য উৎসাহিত করতে হবে। 

শিশুর সাথে কথা বলুন- শিশুকে স্কুলে যাওয়ার জন্য প্রস্তুর করার সময় তাদের সাথে আপনার পরিকল্পনা সম্পর্কে শিশুকে অবহিত করুন। যদি আপনি মনে করেন যে আপনার শিশুর স্কুলে যাওয়ার জন্য সঠিক বয়সে হয়েছে তাহলে তাকে উদাহরণ দিন প্লে স্কুল কেমন হয় এবং সেটি শিশুদের জন্য একটা মজার জায়গা। 

শিশুকে স্কুলের কেনাকাটার জন্য নিয়ে যান- আপনার শিশুকে স্টেশনারি শপিং এর জন্য নিয়ে যান। তাদের একটি সুন্দর ব্যাগ, বোতল, রং, রঙের বই ইত্যাদি কিনে দিন যাতে শিশু স্কুলে যেতে অনুপ্রাণিত হয়। 

শিশুকে শৃঙ্খলা শেখান- স্কুলে যাওয়ার সময় হলে শিশুকে আস্তে আস্তে নিয়ম-কানুন এবং শৃঙ্খলা শেখাতে হবে। এতে করে শিশু স্কুলে গেলেও নিয়ম-কানুন অনুযায়ী চলবে। 

শিশুকে জোর করবেন না- শিশু যদি স্কুলে যেতে না চায় কিংবা কান্নাকাটি করে তাহলে তাকে জোর করবেন না। অনেক শিশু আছে যাদের অন্যদের তুলনায় নিজেকে প্রস্তুর করতে একটু বেশি সময় প্রয়োজন হয়। তাই মা-বাবাকে তা অবশ্যই বুঝতে হবে এবং শিশুকে সময় দিতে হবে। তাই অপেক্ষা করুন এবং তারপরে আপনার শিশুকে স্কুলের জন্য প্রস্তুত করুন।

প্লে স্কুল সম্পর্কে শিশুকে অবহিত করুন- আপনার শিশুকে প্লে স্কুল সম্পর্কে শিশুকে অবহিত করুন যাতে সে বোঝে প্লে স্কুল কি। শুরুতে হয়তো শিশু স্কুলে যেতে চাইবেনা কিংবা মা-বাবাকে ছাড়া কোথাও থাকতে চাইবেনা। তাই শিশুকে অবহিত করুন যে প্লে স্কুল একটি মজার এবং খেলার জায়গা। এটি শিশুকে মানসিকভাবে প্রস্তুত হতে সাহায্য করবে।