কোরবানির মাংস কাটার পর হাতের যত্নে যা করবেন

 

বছর ঘুরে আবার চলে এলো কোরবানির ঈদ। কোরবানি ঈদ মানেই মাংস কাটাকাটি আর রান্নাবান্না। যেহেতু এই ঈদে আমাদের মাংস কাটাকাটি, রান্না থেকে শুরু করে মাংস গুছানো, ঘর পরিষ্কার করা যাবতীয় সকল কাজ করতে হয় এর ফলে আমাদের হাতের ত্বক হয়ে যায় রুক্ষ এবং নিষ্প্রাণ। আর তাই হাতের সকল কাজ শেষে নিতে হবে হাতের বিশেষ যত্ন। 

লেবু: মাংস কাটার পর হাত থেকে মাংসের গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন লেবু। একটি পাত্রে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে নিন এবং তাতে কিছুক্ষণ হাত ভিজিয়ে রাখুন।  এতে দেখবেন হাতে লেগে থাকা তেল-চর্বি ও মাংসের গন্ধ চলে গিয়েছে। এবার হাত উঠিয়ে সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিন । 

ভিনেগার ও পানি: একটি পাত্রে ভিনেগার ও পানি মিশিয়ে নিয়ে তাতে কিছুক্ষণ হাত ভিজিয়ে রাখুন।  এতে হাতে মাংসের গন্ধ অনেকাংশে কমে যাবে। তারপর সাবান দিয়ে হাত ধুয়ে নিন। 

বেকিং সোডা: প্রাকৃতিক পরিষ্কারক হিসাবে বেকিং সোডার বেশ উপকারী। হাতের দুর্গন্ধ দূর করতেও এটি বেশ কার্যকর। এক চামচ বেকিং সোডা হাতে নিয়ে ভালো করে ঘষে নিন তারপর পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। 

হলুদ: হাতের মাংসের গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন হলুদের গুঁড়া। সামান্য হলুদের গুঁড়া হাতে মেখে নিন। কিছুক্ষন অপেক্ষা করুন তারপর সাবান দিয়ে হাত পরিষ্কার করে ধুয়ে নিন।  

সবশেষে যেই পদ্ধতিই অবলম্বন করা হোক না কেনো হাত ধোয়ার পর অবশ্যই হাতে ময়েশ্চারাইজার কিংবা ভ্যাসলিন লাগিয়ে নিন। এছাড়া কাটাকাটির কাজ করতে হবে সাবধানে। তাই কোনো দুর্ঘটনা এড়াতে হাতের কাছেই রাখুন তুলা, ব্যান্ডেজ ও জীবাণুনাশক তরল বা ক্রিম।