গার্লিক বিফ ও গরুর মাংসের শাহী রেজালা

রেসিপি  ১: গার্লিক বিফ

যারা রেস্তোরাঁতে খেয়ে অভ্যস্ত তারা বাড়িতেও রান্না করে নিতে পারেন মজাদার কিছু রান্না। গার্লিক বিফ এই রকম একটি খাবার । ঝাল প্রিয় মানুষের জন্য অনেক পছন্দের মাংসের আইটেম এটি।

উপকরণ: গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা ১ চামচ, একটি আস্ত রসুন বা রসুনের কোয়া ৬/৭টি, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, পাঁচ ফোড়ন গুঁড়া ৩ চা চামচ, তেজপাতা ২টি, এলাচ ৪টি, দারুচিনি ২টি, কাচা মরিচ আস্ত ১০টি ও তেল পরিমাণ মতো এবং লবণ স্বাদ মতো।

প্রস্তুত প্রণালী: গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে রসুন ও পেঁয়াজ বাদে সব মসলা মাংসের সঙ্গে তেল দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। ১০ মিনিট পর চুলায় অল্প আঁচে বসিয়ে দিন। পানি শুকিয়ে গেলে অল্প গরম পানি দিয়ে আবার রান্না করে নিন। মাংস সিদ্ধ হয়ে গেলে আস্ত রসুনগুলো বা রসুনের কোয়া দিয়ে দিন। রসুন আধা সিদ্ধ হলে নামিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার পেঁয়াজ বেরেস্তা ভেজে ওপরে দিয়ে দিন এবং গরম গরম পরিবেশন করুন।

ব্যাস! তৈরি হয়ে গেলো মজাদার গার্লিক বিফ।

 

রেসিপি ২: গরুর মাংসের শাহী রেজালা

কোরবানির ঈদ গরুর মাংসের শাহী রেজালা ছাড়া করল্পনাও করা যায় না। অত্যন্ত সহজ এবং সবার প্রিয় এই রেসিপিটি সবার খুব পরিচিত।

উপকরণ: গরুর মাংস- ১ কেজি, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা– ১ চা চামচ, ধনে বাটা- ১ চা চামচ, জিরা বাটা- ১ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি- ১ কাপ, পোস্তদানা বাটা- ১ টেবিল চামচ , টক দই– ১/২ কাপ, কাঁচা মরিচ (আধাফালি)- ১৫-২০ টা, কিসমিস– ২ টেবিল চামচ , গরম মসলা– ১ চা চামচ, ঘি- ১/২ কাপ , তেল– ১/২ কাপ, মাওয়া- ২ টেবিল চামচ, গোলাপজল- ১ টেবিল চামচ

যেভাবে রান্না করবেন: মাংস ছোট ছোট টুকরা করে নিন।

এবার তেল, ঘি, পেঁয়াজ, কাঁচামরিচ, কিসমিস ছাড়া সব মসলা মাখিয়ে ৫ থেকে ৬ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন মেরিনেট হওয়ার জন্য। কড়াইতে তেল ও ঘি দিয়ে পেঁয়াজ বেরেস্তা করুন। বেরেস্তা তুলে মসলা মাখানো মাংস কষাতে দিন। কষানো হলে ২ বা ৩ কাপ পানি দিয়ে ঢেকে সেদ্ধ না হওয়া পর্যন্ত অল্প আঁচে রাখুন। মাংস সেদ্ধ হয়ে তেল উপরে উঠে আসলে বেরেস্তা মিলিয়ে তুলে ফেলুন মজাদার গরুর মাংসের শাহী রেজালা।