গার্লিক বীফ

 

ছুটির দিন মানেই বাড়িতে মজার সব খাওয়া দাওয়া এবং এবং পরিবারের সাথে সময় কাটানো। আর ভোজন রসিকদের জন্য তো কোনো কোথায় নেই। তাই বাসায় সবার জন্য একটু স্পেশাল খাবারের আইটেম তৈরী করাই যায়। তাই আজকে আমরা জানবো কিভাবে গরুর মাংস দিয়ে খুব সহজেই তৈরি করা যায় মজাদার বৈচিত্রময় আইটেম গার্লিক  বীফ। মাংসের একটু অন্য রকম আইটেম খেতে কার না ভালো লাগে।তাই আজকে চলে এলাম গার্লিক বীফ রেসিপি নিয়ে যা খেতে বেশ মজাদার এবং রোজগারের গরুর মাংসের তরকারি থেকে ভিন্নস্বাদের। চলুন তাহলে দেখে নেয়া যাক এর উপকরণ এবং প্রস্তুত প্রণালী। 

উপকরণ:

১. গরুর মাংস ১ কেজি

২.পেঁয়াজ কুচি ১ কাপ

৩.হলুদ গুঁড়া ১ কাপ

৪.মরিচ গুঁড়া ১ কাপ

৫.রসুনের কোয়া ৬/৭টি

৬.রসুন বাটা আধা চা চামচ

৭.আদা বাটা আধা চা চামচ

৮.ধনে গুঁড়া ১ চাচামচ

৯.জিরা গুঁড়া ১ চাচামচ

১০.টেস্টিং সল্ট সামান্য

১১.মাংসের মসলা আধা চা চামচ

১২.তেল আধা কাপ

১৩.টমেটো সস আধা কাপ

১৪.টক দই ১ কাপ,

১৫. গরম মসলা গুঁড়া আধা চা চামচ

১৬.লবণ স্বাদমতো

 

প্রস্তুত প্রণালি: একটি পাত্রে গরুর মাংস ধুয়ে নিয়ে ভালো করে পানি ঝরিয়ে রাখুন। এবার আরেকটি পাত্রে মাংস, তেল, টকদই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ সহ সব মসলা ভালো করে মিশিয়ে নিয়ে আধা ঘন্টা থেকে এক ঘন্টার জন্য মেরিনেট করে রাখুন। এবার কড়াইতে তেল ঢেলেনিন। তেল গরম হয়ে এলে তাতে পেঁয়াজ ঢেলে বাদামী করে ভেজে নিন। 

তারপর তাতে মেরিনেট করা মাংস দিয়ে কষিয়ে নিন। মাংস কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। এবার মাংস সিদ্ধ হয়ে এলে টমেটো সস, রসুনের কোয়া ও কাঁচা মরিচ দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিন। এবার সবশেষে সুন্দর একটি ডিশে ঢেলে উপরে বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন গরম গরম গার্লিক বীফ।

আশা করছি আপনারা এই আইটেমটি অবশ্যই বাড়িতে বানিয়ে টেস্ট করে দেখবেন এবং অবশ্যই পরিমিত পরিমানে খাবেন।