ঘরে বসে তৈরি করে নিন বুন্দিয়া



 

রমজান মাসে কি বুন্দিয়া ছাড়া চলে? যারা বুন্দিয়া খেতে খুব ভালবাসেন তারা বাজার থেকে না কিনে ঘরে বসেই তৈরি করে নিতে পারেন ফ্রেশ বুন্দিয়া।

এই বুন্দিয়া তৈরির প্রথম ধাপে তরল কাই (batter) টি তৈরি করে নিতে হবে। একটি পাত্রে ২ কাপ ময়দা ও ১/২ কাপ পানি নিয়ে মিক্স করতে থাকুন। খেয়াল রাখতে হবে যাতে মিশ্রণটি হাল্কা পাতলা ও ঘন এর মাঝামাঝি থাকে। তারপর তাতে ৪ টেবিল চামচ তেল যোগ করে নিন। আর আপনি যদি ১ কাপ ময়দা নিয়ে থাকেন তাহলে ২ টেবিল চামচ তেল নিতে হবে। আপনি যদি রঙ্গিন বুন্দিয়া বানাতে চান তাহলে অল্প পরিমাণ মিশ্রণ আলাদা করে রাখুন এবং তাতে লাল, সবুজ বা কমলা যে রং পছন্দ তা মিশিয়ে নিন।

এখন বুন্দিয়ার জন্য চিনির শিরা তৈরি করে নিন। এক কাপ পানিতে ২ কাপ চিনি নিন এবং তা একটি পাত্রে নিয়ে চুলায় মাঝারি আঁচে গরম করে নিন। পানি এবং চিনির অনুপাত এমন হবে যে, যত কাপ পানি নিবেন তার দ্বিগুণ কাপ চিনি নিতে হবে। তাতে ১ টুকরো লেবুর রস চিপে নিন যাতে বুন্দিয়াগুলো

চিনির শিরাতে রাখলে একটি আরেকটির সাথে লেগে না যায়। তারপর চিনির শিরা ভালোমত চামচ দিয়ে নেড়ে পানি ফুটে উঠার অপেক্ষা করুন। পানি টি ফুটে উঠলে আপনি তা এক পাশে রেখে দিন এবং চিনির শিরা যখন ঘন এবং আঠালো হয়ে আসবে তখন তা নামিয়ে ফেলুন।

 

তারপর একটি ছড়ানো পাত্রে তেল নিন এবং তা ভালো করে গরম করে নিন। এবার ছোট ছিদ্রযুক্ত একটি বড় গোল চামচ নিন এবং তা পাত্র থেকে ৬-৮ ইঞ্চি উপরে রেখে কাইগুলো (batter) অল্প পরিমাণে নিয়ে তা চামচে ঢেলে নিন। এবার দেখবেন যে চামচের ছিদ্র দিয়ে কাইগুলো (batter) ছোট ছোট বল আকারে ঝরে পরছে। একই ভাবে পুরো বুন্দিয়া তৈরি করে নিন। হয়ে গেলে সব উঠিয়ে আলাদা পরিষ্কার পাত্রে তুলে রাখুন।
 

এখন বুন্দিয়াগুলো চিনির শিরা তে ঢেলে দিন ও তাতে গোলাপ জল এবং ঘি ঢেলে তা ভালো মতন মিক্স করে রেখে দিন। তারপর ১ ঘণ্টা ওই ভাবে ঢেকে রাখুন ও তারপর শিরার থেকে তুলে আরও ২ ঘণ্টা পর আলাদা পাত্রে তা পরিবেশন করুন।
 

হয়ে গেলো বাসায় তৈরি বুন্দিয়া।