চোখের নিচের কালচে ভাব দূর করুন ঘরে বসেই

 

আজকাল কমবেশি আমরা সবাই রাত জেগে থাকি আবার অনেকেরই পর্যাপ্ত ঘুম হয়না কিংবা আমাদের খাদ্যাভ্যাস সঠিক নয়। যার ফলাফল চোখের নিচের কালচে ভাব। চোখের নিচের কালির জন্য আমাদেরকে দেখায় অনেক ক্লান্ত এবং প্রাণহীন। অনেক রকমের প্রসাধনী ব্যবহার করেও এই সমস্যা থেকে মুক্তি পাচ্ছেন না। তাই আজকে নিয়ে এলাম আপনাদের জন্য কিছু সহজ ঘরোয়া টিপস যার মাধ্যমে খুব সহজেই আপনার চোখের নিচের কালি দূর করতে পারবেন।

 

টিপস-১: একটি টমেটো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তারপর একটি তুলোর বল কিংবা ব্রাশ এর মাধ্যমে মিশ্রণটি নিয়ে ১০ থেকে ১৫ মিনিটের জন্য চোখের নিচে লাগিয়ে রাখুন। টমাটোর মধ্যে আছে Natural Bleaching Properties এবং Antioxidants যা চোখের নিচের কালচে দাগ দূর করে। সপ্তাহে ৩ থেকে ৪ দিন এই মিশ্রণটি ব্যবহার করলে আপনার চোখের নিচের কালো দাগ অনেকাংশে দূর হবে ।

টিপস-২: একটি শসা ব্লেন্ডার ব্লেন্ড করে নিন সাথে ২ থেকে ৩ ফোটা গোলাপ জল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি আইস কিউব ট্রে তে ঢেলে ফ্রিজে রাখুন। মিশ্রণটি বরফ হয়ে গেলে চোখের আশেপাশে ভাল করে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। শসাতে আছে প্রচুর Antioxidants এবং Vitamin K যা চোখের নিচের ফোলাভাব ও কালচে দাগ দূর করে নিমেষেই।

টিপস-৩: একটি বাটিতে ঠাণ্ডা দুধ নিন এবং সাথে ২টি তুলোর বল নিন। তুলোর বলগুলো দুধে ভিজিয়ে  চোখের উপরে ২০ থেকে ২৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। দুধে প্রচুর পরিমাণে lactic acid এবং vitamin B12 থাকে যা চোখের দাগ দূর করে ত্বককে আরও স্বাস্থ্যোজ্জ্বল করে তুলে। তাই এই উপায়টি সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করলে অবশ্যই ভাল ফলাফল পাবেন।

টিপস-৪: ২ টি গ্রিন টি ব্যাগ নিন। তারপর গরম পানিতে ৩ থেকে ৪ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এরপর টি ব্যাগগুলো উঠিয়ে অতিরিক্ত পানি চেপে ফেলে নিন এবং ২০ মিনিটের জন্য ফ্রিজ এ রাখুন। এবার আপনার চোখের উপর টি ব্যাগ দিয়ে ২০ মিনিটের জন্য শুয়ে থাকুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার এই টিপসটি অনুসরণ করলে অবশই ভাল ফলাফল পাবেন। কারণ এতে আছে ক্যাফেইন যা চোখের রক্তনালী সচল করে, নিচের ফোলাভাব ও কালচে দাগ দূর করে।

টিপস-৫: একটি আলু ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তারপর একটি তুলোর বল কিংবা ব্রাশ এর মাধ্যমে মিশ্রণটি নিয়ে ১০ থেকে ১৫ মিনিটের জন্য চোখের নিচে লাগিয়ে রাখুন। আলুতে আছে Natural Bleaching Properties, Vitamin C এবং Vitamin B3 সহ আরও অনেক উপাদান যা আমাদের চোখের নিচ এবং ত্বককে উজ্জ্বল করে।

সবশেষে আপনার ত্বকে অবশ্যই একটি ভালো ময়েশ্চারাইজার লোশন বা ক্রিম লাগিয়ে নিন এবং চোখের আশেপাশে ভালো করে ম্যাসাজ করে নিন।