ত্বকের ক্ষতি থেকে রক্ষা পাওয়ার উপায়

সৌন্দর্য সচেতন মানুষেরা সবসময় ত্বকের যত্ন নিয়ে থাকেন। কিন্তু যারা খুব বেশি সচেতন নন তারা কিন্তু নিজের অজান্তেই ত্বকের অনেক ক্ষতি করে থাকেন। প্রতিদিন  মেকআপের ফলে কিংবা পর্যাপ্ত স্কিনকেয়ার না করার ফলে ত্বকের যে মারাত্মক ক্ষতি হয় তার দিকে নজর দিতে আমরা অনেকেই ভুলে যাই। তবে কিছু বিষয় লক্ষ্য রাখলে কিন্তু খুব সহজেই ত্বকের ক্ষতি আটকানো সম্ভব। 

ডাবল ক্লিনজিং- ত্বকের যত্নে সবসময় ডাবল ক্লিনজিং করা উচিত। সকালে একবার, রাতে একবার। প্রতিদিন মেকআপ করার ফলে আমাদের ত্বকের পোর্স বন্ধ হয়ে যায়। তাই ত্বক থেকে মেকআপ এবং ধুলো বালি দূর করার জন্য হালকা গরম পানি ব্যবহার করতে পারেন। এছাড়া  ক্লিনজিং অয়েল ব্যবহার করতে পারেন। তাতে ত্বক নরম হবে। আর পোর্স এ থাকা ময়লাও সহজে পরিষ্কার করতে পারবেন এই ক্লিনজিং অয়েল। 

কম মেকআপ ব্যবহার করুন- পার্টির মৌসুম ছাড়া ত্বকের সাধারণত বেশি মেকাপ ব্যবহার না করে শ্রেয়। কারণ অতিরিক্ত মেকআপের কারণে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। তাই মেকআপ ব্যবহারে থাকতে হবে সচেতন। যদি কোনো অনুষ্ঠান বা পার্টি না থাকে তাহলে কম করে মেকআপ ব্যবহার করুন। আর অবশ্যই মেকআপ তুলে ঘুমাবেন। 

ত্বক ময়েশ্চারাইজ রাখুন- হেলথি ত্বকের জন্য ময়েশ্চারাইজারের বিকল্প নেই। আপনার ত্বকের ধরণ যাই হোক না কেন স্কিন টাইপ বুঝে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করে হবে। প্রতিদিন মেকাপের কারণে স্কিন ড্যামেজ হতে পারে। তাই দিনে এবং রাতে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে করে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং ত্বক থাকবে হেলথি। 

খাদ্যতালিকায় বেশি করে ফল ও সবজি রাখুন- ত্বক সুন্দর রাখতে ভেতর থেকে সুস্থ থাকতে হবে। তাই আপনার খাদ্যতালিকায় প্রচুর সবজি রাখতে হবে। সবজির পাশাপাশি ফলও খেতে হবে। ভাজাপোড়া খাবার এড়িয়ে যেতে হবে। কেরন টেলি ভাজা খাবার ত্বকের জন্য ভালো নয় এবং ব্রণের প্রবণতা বাড়ায়। পাশাপাশি প্রচুর পানি পান করতে হবে। 

সানস্ক্রিন ব্যবহার করুন- সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষা পাওয়ার জন্য সময়মতো সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এতে করে ত্বকের ড্যামেজ হওয়ায় সম্ভাবনা অনেকাংশে কমে। রোদে বের হওয়ার অন্তত ৩০ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন লাগিয়ে নিন।