ফিমেল হাইজিন বজায় রাখার ৫টি টিপস

 

ফিমেল হাইজিন বিষয়টি নিয়ে আমরা অনেকেই অজানা। তবে নিজেকে পরিষ্কার রাখা মেয়েদের জন্য সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ মেয়েদের শরীর অনেক সেনসিটিভ তাই পরিষ্কার পরিচ্ছন্ন থাকা খুবই জরুরি। কিন্তু আমাদের চারপাশে ফিমেল হাইজিন নিয়ে সচেতনতা বৃদ্ধি হলেও অনেক মহিলা বা মেয়েরা এখনও এই বিষয়ে খোলামেলা কথা বলেন না কিংবা  বিষয়টি এড়িয়ে যান। তাই আজকে আমরা জানবো ফিমেল হাইজিন বজায় রাখার টিপস যা মেয়েদের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। 

১। আন্ডারগার্মেন্টস পরিষ্কার রাখুন - মেয়েদের প্রাইভেট পার্টস পরিষ্কার রাখার জন্য সবার আগে দরকার আন্ডারগার্মেন্টস পরিষ্কার রাখা। কারণ পরিচ্ছন্নতার অভাবে হতে পারে নানা রোগ। কারণ অপরিষ্কার থাকলে প্রাইভেট পার্টে হতে পারে ব্যাকটেরিয়াল ইনফেকশন সহ বিভিন্ন রোগের সংক্রমণ। তাই আন্ডারগার্মেন্টস যাতে ভেজা অবস্থায় পরা যাবেনা অবশ্যই ভালোভাবে শুকিয়ে পরতে হবে। এতে করে ব্যাকটেরিয়াল ইনফেকশন থেকে মুক্ত থাকা যায়। 

২। ৪-৬ ঘন্টা পর স্যানিটারি প্যাড পরিবর্তন করুন - পিরিয়ডের সময় যারা রেগুলার প্যাড ব্যবহার করে থাকেন তাদের কিন্তু এই সময়ে বেশ সচেতন থাকতে হবে। কারণ প্যাড একটি নির্দিষ্ট সময় পর্যন্তই কাজ করে এর পরে কিন্তু তা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। তাই প্রতি চার থেকে ছয় ঘণ্টায় স্যানিটারি ন্যাপকিন বদলানো উচিত। এছাড়াও পিরিয়ডের সময় প্রতিবার ওয়াশরুমে যাওয়ার সময় প্রাইভেট পার্ট পরিষ্কার করুন। স্যানিটারি ন্যাপকিন বা প্যাড দীর্ঘ সময়ের জন্য পরিবর্তন করা না হলে এটি আপনাকে সংক্রমণের ঝুঁকিতেও ফেলতে পারে। তাই যথাসম্ভব দীর্ঘসময় অপেক্ষা না করে সময়মতো প্যাড পরিবর্তন করতে হবে। 

৩। প্রাইভেট পার্টে সেন্টেড কিংবা অ্যালকোহোল যুক্ত প্রোডাক্ট এড়িয়ে চলুন - প্রাইভেট পার্টস পরিষ্কার করতে সেন্টেড কিংবা অ্যালকোহোল যুক্ত প্রোডাক্ট এড়িয়ে চলুন। কারণ কঠোর সাবান বা সুগন্ধযুক্ত সাবান কিংবা সেন্টেড প্রোডাক্টস প্রাইভেট পার্টসের মতো সেনসিটিভ জায়গার জন্য ক্ষতিকর। গ্লিসারল,পারফিউম এবং অ্যান্টিসেপটিক্সের মতো ক্ষতিকারক রাসায়নিক পদার্থে ভরা প্রোডাক্টস ব্যবহার ব্যাকটেরিয়া প্রবণতা দেখা দিতে পারে। এমনকি জ্বালা সৃষ্টি করতে পারে এবং অস্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে। তাই হালকা কুসুম গরম পানি দিয়ে প্রাইভেট পার্টস পরিষ্কার করুন। 

৪। কটনের এবং ঢিলেঢালা আন্ডারগার্মেন্টস ব্যবহার করুন - পরিচ্ছন্নতার এবং সুস্থতার জন্য ভালো মানের আন্ডারগার্মেন্টস পরা বেশ গুরুত্বপূর্ণ। আর তা অবশ্যই হতে হবে ঢিলেঢালা। কারণ হল কৃত্রিম কাপড় থেকে তৈরি আঁটসাঁট আন্ডারগার্মেন্টস পরিধান করলে বায়ু চলাচল কমে যাওয়ার কারণে ঘাম হয়। অত্যধিক ঘাম এবং আর্দ্রতার কারণে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। তাই কটনের আন্ডারগার্মেন্টস ব্যবহার করুন। কারণ কটন বেশ আরামদায়ক ফ্যাব্রিক যা ব্যাকটেরিয়া রোধ করে এবং সহজেই পরিষ্কার করা যায়। যা প্রতিদিনের ব্যবহারের জন্য যেমন আরামদায়ক তেমনি স্বাস্থ্যকর। 

৫। প্রাইভেট পার্টে সংক্রমণের লক্ষণ উপেক্ষা করবেন না - পরিচ্ছন্নতার অভাবে আপনার প্রাইভেট পার্টে দেখা দিতে পারে ব্যাকটেরিয়ার সংক্রমণ। যা কোনোভাবেই উপেক্ষা করা যাবেনা। প্রাইভেট পার্টে চুলকানি বা ব্যথা কিংবা যেকোনো ইরিটেশন দেখা দিলে তা এড়িয়ে না গিয়ে অবশ্যই পরিচ্ছন্নতা বজায় রাখুন এবং প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন।

আশা করছি মেয়েরা এই বিষয়গুলো খেয়াল রাখবেন এবং ফিমেল হাইজিন মেইনটেইন করবেন। কারণ ইউটিআই এবং অন্যান্য অসুস্থতার ঝুঁকি এড়াতে সর্বোত্তম পন্থা হলো স্বাস্থ্যবিধি নিশ্চিত করা।