মজাদার পনির টিক্কা

ইফতারের গতানুগতিক আইটেম এর বাইরে নতুন কিছু প্রস্তুত করলে সবার ই ভালো লাগে।  পনির, সবজি, চিজ এর সমন্বয়ে মজাদার এই পনির টিক্কা বড় ছোট সবার ই ভালো লাগবে। তাহলে এখন দেখে নিন কিভাবে বাসায় খুব সহজেই এই মজাদার খাবার টি প্রস্তুত করতে পারবেন। 

 

উপকরণ :

 ১।  পাউরুটি ( বাদামি বা সাদা ),

২।  পনির ১৫০ গ্রাম ,

৩।  ভুট্টা ৩ টেবিল চামচ,

৪।  ক্যাপসিকাম  ৩ টেবিল চামচ,

৫।  টমেটো ৩ টেবিল চামচ,

৬।  পেঁয়াজ ৩ টেবিল চামচ,

৭।  টক দই ১/৩ কাপ ,

৮।  মেয়োনিজ ১/২ কাপ,

৯।  ধনিয়া পেস্ট ১/৩ কাপ,

১০।  মোজারেলা চিজ,

১১।  সরিষার তেল ২ টেবিল চামচ

১২।  মসলা : ২ চামচ লাল মরিচের গুঁড়া, ১/২ চামচ আদা বাটা , ১/২ চামচ লেবুর রস , ১/২ চামচ বেসন ( অল্প আচে টেলে নেয়া ) , ১/২ চামচ ভাজা জিরা গুঁড়া ,১/২ চামচ বিট লবন , ১/২ চামচ চাট মসলা , ১/২ চামচ লবন ( স্বাদ মতো ), ১/৪ চামচ গরম মসলা, ৩/৪ চামচ ধনিয়া পাউডার 

 

প্রস্তুত প্রণালী : 

প্রথমে একটি বাটিতে সরিষার তেল নিয়ে নিন।  এটি পনির টিক্কায় একটি স্মোকি ফ্লেভার আনবে।  তার মধ্যে লাল মরিচ ভালো করে মিশিয়ে নেবেন।  এতে ধনিয়া , গরম মসলা , জিরা , বিট লবন, চাট মসলা , লবন মিক্স করে নিন।  এই মিশ্রনে এবার যোগ করুন আদা বাটা , লেবুর রস , বেসন, সবার পরে টক দই। 

সব মসলা ভালো করে মিক্স করে নিলেই তৈরী হয়ে যাবে আমাদের ম্যারিনেট মসলা।  

এখন এই মসলায় দিয়ে দেবেন  ছোট ছোট কিউব করে রাখা পনির, ভুট্টা , ক্যাপসিকাম , পেঁয়াজ, টমেটো।  ভালো করে  মিশিয়ে নেবেন যাতে সব সবজির গায়ে মসলা ভালো করে লাগে।  ১০-১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন।  

যতক্ষণ সবজি ম্যারিনেট হচ্ছে সস , পাউরুটি গুলো প্রস্তুত করে ফেলা যাবে। 

একটি বাটিতে মেয়োনিজ নিয়ে তার সাথে ধনিয়া পেস্ট মেশালে প্রস্তুত হয়ে যাবে সস।  

এবার ১ পিস পাউরুটি নিন।  কোন গ্লাস বা বাতির সাহায্যে গোল করে কেটে নিন , আবার একটি রিং করে কাটুন।  এভাবে ৫ টি সেট করে নিন।  

এবার মাঝারি আচে ম্যারিনেট করে রাখা সবজি, পনির রান্না করুন।   যখন দেখবেন মিশ্রণ থেকে তেল বের হয়েছে বুঝবেন সবজি রান্না হয়ে গিয়েছে। সবজি চুলা থেকে নামিয়ে  ঠান্ডা হবার পর আমরা টিক্কা বানানো শুরু করবেন। 

গোল করে কেটে রাখা পাউরুটির উপর মেয়োনিজের সস টি ভালোভাবে লেয়ার করে তার উপর পাউরুটির রং টি বসিয়ে দেবেন।  মাঝের ফাঁকা জায়গাটায় সবজি পনিরের মিক্স টা সুন্দর করে বসিয়ে তার উপর দিতে পারেন ঝুড়ি করা মোজারেলা চিজ।  

সাজানো হয়ে গেলে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৮-১০ মিনিটের জন্য ওভেন এ দিয়ে দিন।  যখন দেখবেন উপরে ছড়ানো চিজ সোনালী বাদামি রং ধারণ বুঝবেন প্রস্তুত হয়ে গিয়েছে পনির টিক্কা।  

গরম গরম পরিবেশন করুন যেকোনো পছন্দের সস এর বা চাটনির সাথে।