মসৃণ ত্বক পেতে শেভিংয়ের কিছু টিপস

সৌন্দর্য সচেতন মানুষেরা আজকাল তাদের পা থেকে মাথা পর্যন্ত সকল বিষয়ে রূপচর্চা করে থাকেন। তাই তারা মুখের পাশাপাশি সারা শরীরেরও সমান যত্ন নিয়ে থাকেন। আর এই ক্ষেত্রে অনেকেরই অপছন্দ হলো হাত ও পায়ের অতিরিক্ত লোম। লোম যেমন দেখতেও ভালো লাগে না তেমনি নানা অস্বস্তির কারণও হয়৷ তাই যারা প্রতিনিয়ত হাত ও পায়ের লোম অপসারণ করে থাকেন তাদের জন্য থাকছে মসৃন শেভের কিছু টিপস। 

১ . সঠিক রেজার বাছাই করুন- আপনার পায়ের শেভের জন্য সঠিক একটি রেজার বাছাই করুন যা আপনি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন৷ বাজারে অনেক ধরনের রেজর রয়েছে, তাই আপনার পছন্দের একটি বেছে নিন এবং যেটি ব্যবহার করা সহজ। যদি আপনি একটি ধারালো ব্লেডের সাহায্যে শেভ করতে না চান তাহলে তবে একটি বৈদ্যুতিক রেজার ব্যবহার করুন। এটি আপনাকে শেভ করা আরও সহজ  করবে এবং কম সময়ে কাজ হয়ে যাবে। 

২ . ব্যবহারের পর রেজার ধুয়ে শুকনো জায়গায় সংরক্ষণ করুন- শেভ করার পর আপনার রেজারের ব্লেডে চুল, শেভিং ক্রিম এবং ত্বকের মৃত কোষ আটকে থাকে। তাই প্রতিটি সোয়াইপের পরে আপনার ব্লেডটি ধুয়ে ফেলা উচিত। তারপর আপনার 

ব্যবহার করা শেষ হলে রেজারটি ভালোভাবে ধুয়ে একটি শুকনো জায়গায় সংরক্ষণ করুন। এতে রেজারে ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করবে।

৩ . প্রতিনিয়ত রেজারের ব্লেড পরিবর্তন করুন- যারা খুব ঘন ঘন শেভের করে থাকেন তাদের ক্ষেত্রে পাঁচ থেকে সাতটি শেভ করার পরেই ব্লেড পরিবর্তন করা উচিত। এতে শেভের সময় কোনোভাবে আপনার ত্বক কেটে গেলে সংক্রমণের ঝুঁকি থাকবে না। রেজারে ব্যাকটেরিয়া বাড়তে পারবেনা। ব্যবহারের আগে ১০ মিনিট রেজার গরম পানিতে ভিজিয়ে রেখে ব্যাকটেরিয়া মুক্ত করে নিতে পারেন। 

৪ . শুকনো হাত ও পায়ে শেভিং এড়িয়ে চলুন- শুকনো হাত ও পায়ে শেভ করলে আপনার ত্বকের জ্বালাপোড়া হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। তাই শেভের সময় ফোম বা জেল শেভিং ক্রিম ব্যবহার করবেন যাতে আপনার ত্বকে রেজারকে অনায়াসে কাজ করতে পারে। কারণ শেভিং ক্রিম আপনার ত্বককে কন্ডিশন করতে এবং চুলের ফলিকলকে নরম করতে সাহায্য করে। শুধু সাবান এবং পানির চেয়ে বেশি এটি ব্যবহার করা আপনার ত্বকের জন্যও ভালো। কারণ অনেক সময় সাবান স্বাভাবিকভাবেই শুকিয়ে যায়। এতে করে মসৃন শেভ হয়না। তাই শুকনো পায়ে শেভ করা এড়িয়ে চলুন। 

৫. আপনার চুল বৃদ্ধির দিকে শেভ করুন- আপনার হাত ও পায়ের চুল যে দিকে স্বাভাবিকভাবে বৃদ্ধি পায় সেই দিকে শেভ করুন। এতে আপনার ইনগ্রোন চুল প্রতিরোধ করতে সাহায্য করবে। এতে করে আপনি পাবেন মসৃন পা।