যেভাবে দ্রুত সিদ্ধ করবেন গরু কিংবা খাসির মাংস

কোরবানীর ঈদ মানেই ঘর ভর্তি গরুর মাংস। টানা কয়েকদিন বাড়িতে কমবেশি সব পরিবারের খাদ্য তালিকাতে গরুর মাংস থাকবেই। আর ঈদে বন্ধু-বান্ধব, আত্নীয়-স্বজনকে তো দাওয়াত দিতেই হয়। কিন্তু অনেক সময় গরুর মাংস রান্না করার সময় বেশ শক্ত থাকে কিংবা সিদ্ধ হতে হতে অনেক সময় লাগে। আর এই নিয়ে অনেক বিপাকে পড়তে হয় রাধুনীদের। তবে কিছু প্রক্রিয়া অনুসরণ করলেই সহজেই সিদ্ধ হবে গরুর মাংস। তাহলে আসুন জেনে নিই কীভাবে কিছু উপায় অবলম্বন করে সহজেই সিদ্ধ করবেন গরুর মাংস।

কাঁচা পেঁপে - ঝটপট গরুর মাংস সিদ্ধ করার জন্য ব্যবহার করতে পারেন কাঁচা পেঁপে। মাংস তাড়াতাড়ি সিদ্ধ করতে হলে কয়েক টুকরো কিংবা বাটা কাঁচা পেঁপে দিতে পারেন মাংসের মধ্যে।  ভালো করে কষিয়ে নিলে পেঁপের কোনো গন্ধই পাওয়া যাবে না। এতে মাংস খুব দ্রুত সিদ্ধ হবে।

লবণ - যেকোনো তরকারি কিংবা মাংস রান্না করার সময় আমরা শুরুতেই লবণ দিয়ে থাকি। তবে মাংস দ্রুত সিদ্ধ করতে চাইলে রান্নার শুরুতে লবন না দিয়ে রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিয়ে ভালোভাবে নেড়ে দিলে মাংস দ্রুত সিদ্ধ হবে। এছাড়া রান্নার ১ ঘন্টা আগে মাংসে লবন মাখিয়ে মেরিনেট করে নিন তারপর ভালো কর ধুয়ে রান্নায় বসিয়ে দিন এতে মাংস জলদি সিদ্ধ হবে। 

ভিনেগার - দ্রুত মাংস সিদ্ধ হতে ভিনেগার ব্যবহারের কেন জুড়ি নেই। বিশেষ করে গরুর বা খাসির মাংসে সাদা ভিনেগার একেবারেই অন্যরকম একটা স্বাদ যোগ করে এবং খুব দ্রুত মাংস সেদ্ধ করে।  তবে ভিনেগার যেহেতু টক তাই অল্প পরিমানে ব্যবহার করতে হবে যাতে মাংসের স্বাদ নষ্ট না হয়। রান্নার আগে মাংসে ভিনেগার মিশিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে রান্না বসিয়ে দিন। দেখবেন মাংস দ্রুত সিদ্ধ হবে এবং খেতেও ভালো হবে।  

টক দই - মাংস নরম করতে টক দই এর জুড়ি নেই। মাংসে টক দই ব্যবহার করলে মাংস দ্রুত নরম হবে ও মজাদার গ্রেভি তৈরি করবে। রান্নার আগে টক দই দিয়ে মাংস মাখিয়ে মেরিনেট করলে মাংস হবে নরম। যা আপনার সময়ও বাঁচাবে এবং টক দইয়ের মাখা মাখা গ্রেভি দিয়ে খেতেও হবে বেশ সুস্বাদু। 

চিনি - গরুর মাংস চুলায় বসিয়ে দেয়ার ১০ মিনিট সময়ের পর মাংসে সামান্য পরিমানে চিনি দিতে পারেন। চিনি দিলে মাংস তারাতরি সিদ্ধ হতে সাহায্য করে যা খেতেও বেশ সুস্বাদু হয় এবং অনেকটা কম সময়ের মধ্যেই রান্না হয়ে যায়। 

তাহলে মাংস সিদ্ধ হওয়া নিয়ে আর দুশ্চিন্তার কিছু নেই। আশা করছি এই ঘরোয়া উপায়গুলো অনুসরণ করে আপনারাও অনেক উপকৃত হবেন এবং কোরবানি তে খাদ্যাভ্যাস ঠিক রেখে অবশ্যই নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন।