যেভাবে বৃদ্ধি করবেন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

চারপাশে যেভাবে করোনা ভীতি ছড়াচ্ছে তাতে অনেকেই নানান ধরণের দুশ্চিন্তায় ভুগছেন। কিন্তু এই দুশ্চিন্তা বা ভয় ধীরে ধীরে আমাদের দুর্বল করে ফেলছে। তাই এই সময়ে প্রয়োজন মনোবল দৃঢ় রাখা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির প্রতি খেয়াল রাখা।

রোগ প্রতিরোধ ব্যবস্থা কিভাবে কাজ করে?

রোগ প্রতিরোধ ব্যবস্থা আমাদের শরীর কে বাইরের সব ব্যাকটেরিয়া, ভাইরাস ও অন্যান্য আক্রমন থেকে রক্ষা করে। বিভিন্ন অঙ্গ, কোষ এবং প্রোটিনের সমন্বয়ে রোগ প্রতিরোধ ব্যবস্থা গঠিত হয়।

রোগ প্রতিরোধ ব্যবস্থার দুটি প্রধান অংশ রয়েছেঃ

১। Inmate Immune system: এটি জন্মগতভাবে আমাদের শরীরে প্রবেশ করে। এই immune system জীবাণুর সাথে লড়াই করতে খুব ই কার্যকরী কারণ Inmate Immune system তুলনামুলকভাবে অধিক শক্তিশালী।

২। Adaptive immune system: এটি আমাদের শরীরে ধীরে ধীরে তৈরি হয়। মূলত আমাদের চারপাশের পরিবেশের সাথে খাপ খাইয়ে ধীরে ধীরে আমাদের শরীরে তৈরি হয়। তবে Adaptive immune system একটু ধীরে কাজ করে। এটি আমাদের শরীরে কাজ করতে প্রায় ১-২ সপ্তাহ সময় লেগে যায়।

 

কিভাবে আপনি আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করবেন?

ঘুম

সারাদিন কাজ করে শরীর অনেক ক্লান্ত হয়ে যায় আর এই ক্লান্ত শরীর কে যদি ঠিকমত বিশ্রাম না দেয়া যায় তবে ধীরে ধীরে শরীর অসুস্থ হয়ে যায়। তাই আমাদের শরীরের ৬-৭ ঘণ্টা বিশ্রামের প্রয়োজন।

স্বাস্থ্যকর খাবার খাওয়া

আপনি যত বেশি জাঙ্ক ফুড খাবেন আপনার সমস্যা তত বেশি হবে। যার ফলে স্থুলতা বা অন্যান্য শারীরিক সমস্যা দেখা দেয়। শরীর কে সুস্থ রাখতে জাঙ্ক ফুড বাদ দিয়ে প্রচুর পরিমাণ শাকসবজি খেতে হবে। যত বেশি স্বাস্থ্যকর খাবার খাবেন আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা তত বেশি শক্তিশালী হবে।

ব্যায়াম করা

প্রতিদিন ব্যায়ামের কারণে আমাদের শরীরের অঙ্গ প্রত্যঙ্গ গুলো কর্মক্ষম থাকে। পাশাপাশি নিয়মিত ব্যায়াম করলে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাও অনেক উন্নত হয়।

দুশ্চিন্তা না করা

দুশ্চিন্তা করার কারণে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা অনেকটা দুর্বল হয়ে পড়ে। কারণ দুশ্চিন্তা আমাদের মানসিক সাস্থের পাশাপাশি শারীরিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে।

 

 

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে কিছু খাবারঃ

  • ডার্ক চকলেটঃ ডার্ক চকলেটে রয়েছে antioxidant, যা আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থাকে boost করতে সাহায্য করে
  • হলুদঃ হলুদে রয়েছে curcumin যা আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে সাহায্য করে
  • শাঁকঃ শাঁকে রয়েছে প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান যেমন - flavonoids, carotenoids, vitamin c এবং vitamin e যা আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে
  • আদাঃ আদা তে রয়েছে anti-inflammatory এবং antioxidative উপাদান যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে
  • রসুনঃ ঠাণ্ডা ও অন্যান্য ফ্লু থেকে বিরত রাখতে সাহায্য করে
  • গ্রিন টিঃ গ্রিন টি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাছাড়া এতে রয়েছে flavonoids যা ঠাণ্ডা দূর করতে সাহায্য করে
  • আলমনডঃ আলমনডে রয়েছে ভিটামিন ই, ম্যাংগানিজ এবং ফাইবার যা আমাদের শরীরের জন্য বিশেষ উপকারি
  • রেড বেল পেপারঃ ভিটামিন সি এর বিকল্প উৎস হচ্ছে রেড বেল পেপার
  • ভিটামিন সি: ভিটামিন সি বিভিন্ন ধরনের রোগের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতার জন্য সুপরিচিত। এছাড়া বিভিন্ন ধরনের প্রদাহও প্রতিরোধ করে ভিটামিন সি। ভিটামিন সি বিশেষ ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা অনুচক্রিকা গঠনে সহায়তা করে। এই ভিটামিন সি লেবুজাতীয় সব ধরনের ফলে প্রচুর পরিমাণে পাওয়া যায়, যেমন কমলা, মালটা, লেবু, জাম্বুরা ইত্যাদি।