যেসব খাবারের সাহায্যে আপনি পেতে পারেন ঘন ও স্বাস্থ্যকর চুল

আপনি কি জানেন আপনার বয়স যখন ৩৫ পেরিয়ে যায় তখন ২/৩ অংশ পুরুষ ও ৪০% নারি চুল পাতলা হয়ে যাবার সমস্যায় ভুগেন? আর এর প্রধান কারণ হচ্ছে পুষ্টি। সঠিক খাদ্য মানেই পুষ্টিকর, ঘন ও তরতাজা চুল। আমরা সবাই তা জানি। আমরা সাধারণত যেসব খাবার খেয়ে থাকি আমাদের ত্বকে বা চুলে তার প্রতিফলন দেখা দেয়। তবে হ্যাঁ, এটা সত্যি যে পুরো পৃথিবীর মানুষ এখন হেয়ার লসের নানান ধরণের সমস্যায় ভুগছে।

যেসব খাবার আমাদের চুলকে পুষ্টিকর ও ঘন রাখবেঃ

১। প্রোটিন

আমাদের সবার চুলে প্রোটিন অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। প্রোটিন সাহায্যে আমাদের চুল অনেক বেশি মজবুত হয়। প্রোটিনের জন্য আপনারা খেতে পারেন ডিমের সাদা অংশ, মুরগি, পনির, যেকোনো হলুদ ডাল ইত্যাদি।

২। আয়রন

আয়রন আমাদের হেয়ার সেলের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি মিনারেল। কারো শরীরে যদি আয়রনের ঘাটতি থাকে তাহলে আপনি হেয়ার লসের সম্মুখীন হতে পারেন। কারণ এর ফলে অক্সিজেন বা অন্যান্য পুষ্টি উপাদান আপনার হেয়ার ফলিকলে এবং হেয়ার সেলে পৌঁছতে পারেনা যার ফলে আপনার চুল দুর্বল ও শুকনো হতে পারে। চুলের আয়রনের জন্য আপনি খেতে পারেন সবুজ শাঁক সবজি। বিশেষ করে পালং শাঁকে আছে ভরপুর আয়রন যা শুধুমাত্র চুলেরই নয় স্বাস্থ্যের জন্যও অনেক উপকারি।

৩। ভিটামিন সি

ভিটামিন সি এর গুনাগুন সকলের জানা। শুধুমাত্র স্কিনের জন্যই নয়, চুলের যত্নেও ভিটামিন সি এর অনেক উপকারিতা আছে। ভিটামিন সি কোলাজেন এর উৎপাদন বৃদ্ধি করে। যেসব খাবারে ভিটামিন সি রয়েছে সেগুলো হচ্ছে লেবু, লাল মরিচ, ব্রকলি, আমলা, কিউয়ি, পেয়ারা ইত্যাদি।

 

 

৪। ওমেগা ৩

ওমেগা ৩ চুলের জন্য একটি মূল উপাদান। এতে রয়েছে ভরপুর ফ্যাটি এসিড যার ফলে আপনার চুল পাবে পুষ্টি এবং হয়ে উঠবে মজবুত ও উজ্জ্বল। ওয়ালনাট, আলমনড সিড, পাম্পকিন সিড ও flax seed এ প্রচুর ওমেগা ৩ থাকে। তাছারাও মাছ ও স্যালমনও ওমেগা ৩ এর উৎকৃষ্ট উৎস।

৫। বায়োটিন

যেকোনো হেয়ার সাপ্লিমেন্ট এর মধ্যেই বায়োটিন থাকে। কারণ বায়োটিন চুলের জন্য অনেক উপকারি। বায়োটিনের সাহায্যে আপনার চুল অনেক মজবুত ও পরিষ্কার ভাব ফিরে পায়। কিন্তু বায়োটিনের অভাবে আপনার parendull, brittle, চুল পাতলা হয়ে যাওয়া ও চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। ডিমের কুসুম, মাশরুম, মিষ্টি আলু ইত্যাদিতে প্রচুর পরিমাণে বায়োটিন রয়েছে।

৬। ভিটামিন এ

ভিটামিন এ চুলের ন্যাচারাল সিবাম উৎপাদন করতে সাহায্য করে। যা চুল গজাতে সাহায্য করে। গাজর, ড্রাই ফ্রুট, পিচ, লেটুস, appricots, পেঁপে তে প্রচুর ভিটামিন এ রয়েছে।