রুহ আফজা দিয়ে তৈরি ৩ ধরণের সুস্বাদু পানীয়

আমরা অনেকেই আছি যারা ইফতারে পানি আর খেজুর খাওয়ার সাথে সাথে রুহ আফজা খেয়ে থাকি।

রুহ আফজা তে রয়েছে ফল, সবজি ইত্যাদি সহ নানান উপাদান। যার কারণে আপনার শরীর ও স্বাস্থ্য দুটোই ভালো রাখতে সাহায্য করে। রুহ আফজা আমাদের শরীরের ডিহাইড্রেশন কমিয়ে থাকে, এনার্জি বুস্ত করে, হার্ট ভালো রাখে, রক্তে হিমোগ্লোবিনের মাত্রা উন্নীত করে, বমি ও ডায়রিয়া থাকলে তা ভালো করে। এছাড়াও রুহ আফজা অন্যান্য উপকারিতাও রয়েছে।

 

আপনার ছোট বাচ্চারা যদি রুহ আফজা খেতে পছন্দ না করে তাহলে আপনি ভিন্নভাবে রুহ আফজার সাথে অন্য কিছু মিশিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু কিছু রেসিপি। চলুন জেনে নেই রুহ আফজা দিয়ে তৈরি সুস্বাদু ৩ টি রেসিপি-

১। পেস্তা দুধের রুহ আফজা

এই পানীয়টি অনেক বেশি স্বাস্থ্যকর কারণ এতে রয়েছে পেস্তা, আলমনড ও নানা ধরণের পুষ্টি উপাদান যা আপনার বাচ্চার জন্য অনেক উপকারি।

এই পানীয় তৈরি করার জন্য প্রথমে চুলায় একটি পাত্রে ১ লিটার দুধ গরম করুন এবং তাতে পরিমাণ মত চিনি, ১ টেবিল চামচ এলাচের গুড়া মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ৫ মিনিট গরম করে নিন। ৫ মিনিট পর তাতে ১ টেবিল চামচ গুড়া দুধ এবং আলমনড মিক্স মিশিয়ে নিন। এবার পুনরায় ৫-৬ মিনিট দুধ জ্বাল দিন এবং অনবরত নাড়তে থাকুন। ৭-৮ টি আলমনড আগের রাতে ভিজিয়ে রাখুন এবং পরবর্তীতে ব্লেন্ডারে দুধের সাথে মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন এবং তা মিশ্রণটির সাথে মিশিয়ে নিন।

 

এখন আলাদা করে ছোট বাটিতে ২-৩ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার ও দুধ মিশিয়ে তা ভালো করে মিক্স করে নিন। এবার চুলায় ৫-৬ মিনিট মাঝারি আঁচে রান্না করুন এবং মাথায় রাখতে হবে যাতে বেশি ঘন না হয়ে যায়। তারপর দুধে ২ চা চামচ আলমনড কুঁচি, ২ চা চামচ পেস্তা কুঁচি যোগ করে তা ভালো মতন দুধে মিক্স করে নিন। তারপর কিছুক্ষন হাল্কা আঁচে রেখে দুধ নামিয়ে নিন ও ১০-১৫ মিনিট দুধ ঠাণ্ডা হলে ৪ ঘণ্টা বা তা তার কম সময়ের জন্য তা ফ্রিজে রেখে দিন। তারপর ওই দুধে ৪ টেবিল চামচ  রুহ আফজা মিশিয়ে নিন।

 

২। রুহ আফজা ও সাবুদানার তৈরি পানীয়

এই পানীয়টি তৈরি করতে শুধু একটি গ্লাসে পানি এবং তাতে পরিমাণমত রুহ আফজা, সাবুদানা ও পরিমাণমত চিনি দিন।

এই পানীয় আপনি সাবুদানা দিয়ে তৈরি করতে পারেন। সাবুদানাতে এমন সব উপাদান আছে যা আপনার সাস্থের জন্য অনেক ভালো। তাছাড়া যারা স্বাস্থ্য সচেতন তাদের জন্যও ভালো কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। সাবুদানা মায়েদের জন্যও অনেক ভালো কারণ তা birth defect প্রতিরোধে সাহায্য করে। তাছাড়া আপনি সারাদিন রোজা রাখার পর খেলে আপনি অনেক বেশি শক্তি পাবেন।

৩। রুহ আফজা মিল্কশেক

আপনার বাচ্চা যদি কোনভাবে রুহ আফজা না খায় তাহলে আপনি এই মিল্কশেক তৈরি করে আপনার বাচ্চাকে এই মজাদার পানীয় তৈরি করে খাওয়াতে পারেন।

একটি ব্লেন্ডারে ২ স্কুপ ভ্য্যানিলা আইস ক্রিম নিন এবং তাতে ১ গ্লাস দুধ ও সাথে ৩ টেবিল চামচ রুহ আফজা যোগ করে তা ভালোমত ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এই সহজ কয়েকটি ধাপেই তৈরি হয়ে গেলো রুহ আফজা মিল্কশেক। আপনি চাইলে শেষ ধাপে whipped cream ও ব্যবহার করতে পারেন।